31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

ইন্টানেটের ধীরগতি, ঠিক হতে সময় লাগবে ১ মাস

টেকসিঁড়ি রিপোর্টঃ বাংলাদেশ সাবমেরিন কেবলস পিএলসি (বিএসসিপিএলসি) জানিয়েছে, সাবমেরিন কেবল (সি-মি-উই-৫) মেরামতের কাজ শেষ হতে প্রায় এক মাস লাগতে পারে। তাই সহসা ই স্বাভাবিক হচ্ছেনা ইন্টারনেটের গতি।

কোম্পানির মহাব্যবস্থাপক (চালনা ও রক্ষণ) সাইদুর রহমান বলেন, গত শুক্রবার মধ্যরাতে ইন্দোনেশিয়ার সমুদ্র এলাকায় সি-মি-উই-৫ কেবলটি কাটা পড়ে। ওখানকার প্রশাসনিক কাজের ধীরগতি থাকায় আগামী মাসের তৃতীয় বা চতুর্থ সপ্তাহ নাগাদ কাজটি হতে পারে।

জানা গেছে, দেশের মোট ব্যান্ডউইথ এর প্রায় এক তৃতিয়াংশ সরবরাহ করা হয় সিমিউই-৫ দিয়ে। শুক্রবার রাত ১২টায় দ্বিতীয় সাবমেরিন কেবলটি সিঙ্গাপুর থেকে ৪৪০ কিলোমিটার পশ্চিম প্রান্তে ‘ব্রেক’ করায় এর পুরোটাই এখন বন্ধ আছে।

শুধু আমাদের দেশ নয় পাশাপাশি আরও কয়েকটি দেশে একই অবস্থা তৈরি হয়েছে। সিমিউই-৪ দিয়ে বিকল্প ব্যবস্থার প্রচেষ্টা অব্যাহত রয়েছে। বাংলাদেশের প্রথম সাবমেরিন কেবল সি-মি-উই-৪ এর ল্যান্ডিং স্টেশন কক্সবাজারে।

আর দ্বিতীয় সাবমেরিন কেবল সি-মি-উই-৫ ঢুকেছে কুয়াকাটা হয়ে। বিচ্ছিন্ন হয়ে যাওয়া সি-মি-উই-৫ এর উল্লেখযোগ্য পরিমাণ ব্যান্ডউইথ সি-মি-উই-৪ কেবলে শিফটিং করা হচ্ছে।

আরও পড়ুন

চলছে সাবমেরিন ক্যাবল মেরামত, ইন্টারনেট সেবা ব্যাহত

Related posts

এবার তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন নাহিদ ইসলাম

TechShiri Admin

দেশের দীর্ঘতম অ্যানিমেশন ফিল্ম খোকা’র প্রিমিয়ার শো অনুষ্ঠিত

Tahmina

ইসরায়েলে ২৫ বিলিয়ন ডলারের বিনিয়োগ স্থগিত করল ইন্টেল

Tahmina

Leave a Comment