29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

নাসার প্রোগ্রামে অংশ নিলো বিশ্বজয়ী বাংলাদেশ দল ‘টিম ডায়মন্ডস’

টেকসিঁড়ি রিপোর্ট : নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের বাংলাদেশ থেকে বিশ্বজয়ী দল ‘টিম ডায়মন্ডস’ যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসার আমন্ত্রণে ওয়াশিংটন ডিসিতে অবস্থিত নাসার হেডকোয়ার্টারে বিভিন্ন প্রোগ্রামে অংশগ্রহণ করে।

নাসার সদর দপ্তরে অনুষ্ঠানটির উদ্বোধন করেন নাসার অ্যাসিস্ট্যান্ট চীফ সাইন্টিস্ট ফর এক্সপ্লোরেশন অ্যান্ড অ্যাপ্লায়েড রিসার্চ মমতা প্যাটেল নাগরাজা।

বেসিসের তত্বাবধানে এবং বেসিস স্টুডেন্টস ফোরামের সহযোগিতায় প্রতিবছর নাসা কর্তৃক আয়োজিত নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ বাংলাদেশে আয়োজিত হয়। ২০২২ সালে ‘মোস্ট ইন্সপিরেশনাল’ ক্যাটেগরিতে বিশ্ব চ্যাম্পিয়ন দল ‘টিম ডায়মন্ডস এর সদস্যরা হলেন – তিষা খন্দকার (দলনেতা), মুনিম আহমেদ, ইনজামামুল হক সনেট, আবু নিয়াজ ও জারিন চৌধুরী।

টিম ডায়মন্ডস – এর প্রকল্প ‘ডায়মন্ড ইন দ্য স্কাই’ একটি ইন্টারেক্টিভ লার্নিং গেইম, যা বাচ্চাদের জন্য তৈরি করা হয়েছে। এই গেমিং অ্যাপের মাধ্যমে বাচ্চারা নক্ষত্রসমূহের পরিবর্তন (রঙের পরিবর্তন, উজ্জ্বলতা, ভরের পরিবর্তন), এর পেছনে লুকিয়ে থাকা কারণগুলো সম্পর্কে জানতে পারবে। গেইমটি খেলার মাধ্যমে বাচ্চারা তাদের নিজস্ব নক্ষত্র তৈরি থেকে শুরু করে নক্ষত্রগুলোর প্যাটার্ন, রঙের পরিবর্তন, উজ্জ্বলতা, ভরের পরিবর্তন প্রেডিক্ট করতে পারবে।

অনুষ্ঠানে অংশগ্রহণ নিয়ে টিম ডায়মন্ডস-এর দলনেতা তিষা খন্দকার বলেন, “ওয়াশিংটন ডিসিতে নাসার হেডকোয়ার্টারে জুনের ৫-৬ তারিখ নাসার প্রোগ্রামে অংশগ্রহণের জন্য আমাদেরকে আমন্ত্রণ জানানো হয়। এইটা মূলত ছিল বিভিন্ন বছরের বিজয়ীদের নিয়ে উদযাপনের একটি অনুষ্ঠান। নাসাতে দুই দিনের প্রোগ্রামে বিভিন্ন ধরনের নেটওয়ার্কিং এবং ভবিষ্যতে তাদের সাথে একত্রে কাজ করার বিভিন্ন দিক ছাড়াও নাসার বিজ্ঞানীদের দিকনির্দেশনামূলক আলোচনায় আমরা অংশগ্রহণ করি।”

এ বিষয়ে বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বলেন, বেসিস বিগত ১০ বছর ধরে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ বাংলাদেশে আয়োজন করছে। নাসা অ্যাপস চ্যালেঞ্জ এর বিশ্ব চ্যাম্পিয়ন খেতাব অর্জন নিঃসন্দেহে বড় অর্জন। যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসার আমন্ত্রণে নাসার প্রোগ্রামে অংশগ্রহণ করায় টিম ডায়মন্ডস-এর সকল সদস্যকে অভিনন্দন জানান তিনি ।

এছাড়াও সংশ্লিষ্ট সবাইকে বিশেষ করে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ বাংলাদেশ ২০২২ এর আহবায়ক তানভীর হোসেন খান, নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ বাংলাদেশের উপদেষ্টা আরিফুল হাসান অপু, উপদেষ্টা মাহদী- উজ-জামান এবং প্রকল্প সমন্বয়কদের ধন্যবাদ জানান তিনি ।

উল্লেখ্য, নাসা ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৩-এর বেস্ট স্টোরি টেলিং ক্যাটাগরিতে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের ‘টিম ভয়েজার্স’। এই প্রতিযোগিতায় টানা তিনবার এবং সর্বমোট চতুর্থবারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হলো বাংলাদেশ। আগামী ২০২৫ সালে ‘টিম ভয়েজার্স’ নাসার হেডকোয়ার্টারে অনুষ্ঠিত এই একই প্রোগ্রামে অংশ্রগ্রহণ করবে।

Related posts

সৌদি আরবে প্রযুক্তিসেবা দেবে আস্থা আইটি

Tahmina

বিডিইউ তে লোগো প্রতিযোগিতা, জমা দেয়ার শেষ তারিখ ২১ মার্চ

Tahmina

১ম আন্তর্জাতিক এআই অলিম্পিয়াডে ৪টি পদক অর্জন বাংলাদেশের

Tahmina

Leave a Comment