31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

ওজোন স্তরকে ক্ষতিগ্রস্ত করছে স্পেসএক্সের স্যাটেলাইট!

টেকসিঁড়ি রিপোর্ট : ইলন মাস্কের স্টারলিংক স্যাটেলাইট কয়েক দশক ধরে পরিবেশগত ক্ষতি করতে পারে । স্পেসএক্সের স্টারলিঙ্কের মতো মেগা স্যাটেলাইটগুলো নক্ষত্রপুঞ্জ বায়ুমণ্ডলে প্রচুর পরিমাণে অ্যালুমিনিয়াম অক্সাইড গ্যাস ছড়ায় যা ওজোন স্তরকে ক্ষয় করতে পারে, গত সপ্তাহে জিওফিজিক্যাল রিসার্চ লেটারস জার্নালে প্রকাশিত গবেষণায় এই তথ্য বলা হয়েছে।

স্পেসএক্স ৬ হাজার টিরও বেশি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে এবং প্রতিটি নতুন মডেল আরও ভারী হয়ে উঠছে। স্পেসএক্স একাই আরও ১২ হাজার স্টারলিঙ্ক স্যাটেলাইট উৎক্ষেপণের অনুমতি পেয়েছে ।

এদিকে অ্যামাজন এবং অন্যান্য প্রযুক্তি জায়ান্টরাও আগামী বছরগুলিতে হাজার হাজার উপগ্রহ উৎক্ষেপণের পরিকল্পনা করছে।

সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, এই স্যাটেলাইটগুলিকে এমন ভাবে পরিকল্পিত করা হয়েছে যখন তাদের কাজ শেষ হয় তখন বায়ুমণ্ডলে পুড়ে যাওয়ার মাধ্যমে শেষ হয় ।

গবেষকরা বলছেন, একটি ছোট উপগ্রহ পুড়ে গেলে প্রায় ৩০ কেজি অ্যালুমিনিয়াম অক্সাইড তৈরি করে। শুধুমাত্র ২০২২ সালে পতনশীল উপগ্রহগুলি প্রায় ১৭ টন ক্ষুদ্র অ্যালুমিনিয়াম অক্সাইড কণার তৈরি করেছে ।

যখন সমস্ত পরিকল্পিত স্যাটেলাইট উৎক্ষেপণ হবে তখন বিজ্ঞানীরা অনুমান করেছেন যে প্রতি বছর ৩৫০ টনের বেশি অ্যালুমিনিয়াম অক্সাইড বায়ুমন্ডলে ছড়িয়ে যাবে । যা প্রাকৃতিক বায়ুমণ্ডলীয় স্তরের তুলনায় প্রায় ৬৫০ শতাংশের বৃদ্ধি পাবে।

অ্যালুমিনিয়াম অক্সাইডগুলি ক্লোরিনের সাথে ধ্বংসাত্মক প্রতিক্রিয়া সৃষ্টি করে ওজোনকে হ্রাস করে, গবেষণায় আরও বলা হয়েছে। এবং অক্সাইড বায়ুমণ্ডলে থাকতে পারে ও কয়েক দশক ধরে ওজোন স্তরকে ধ্বংস করতে পারে, গবেষকরা সতর্ক করেছেন।

গবেষণার অন্যতম লেখক জোসেফ ওয়াং বলেছেন, শুধুমাত্র সাম্প্রতিক বছরগুলিতে লোকেরা ভাবতে শুরু করেছে যে এটি একটি সমস্যা হতে পারে। কিন্তু বিজ্ঞানীরা অনেক দিন থেকেই বিশেষভাবে উদ্বিগ্ন কারণ বৈশ্বিক ইন্টারনেট কভারেজের চাহিদা ছোট কমিউনিকেশন স্যাটেলাইটগুলির উৎক্ষেপণকে পরিচালিত করছে।

পৃথিবীর বায়ুমণ্ডলে ওজোন স্তর সূর্য থেকে ক্ষতিকারক অতিবেগুনী বিকিরণ শোষণ করে, যা অধিক নির্গত হলে ত্বকের ক্যান্সার সৃষ্টি করতে পারে এবং এমনকি ফসলের ফলন এবং খাদ্য উৎপাদন ব্যাহত করতে পারে।

“উপগ্রহের পুনঃপ্রবেশের পরিবেশগত প্রভাবগুলি বর্তমানে খারাপভাবে বুঝা না গেলেও এর দীর্ঘ মেয়াদী প্রভাব মারাত্মক ক্ষতি ডেকে আনবে ” বিজ্ঞানীরা আতংক নিয়ে বলছেন।

গবেষকরা এই গবেষণায় হাইলাইট করা উদ্বেগগুলি আরও ভাল করে পর্যবেক্ষনের জন্য বলেছেন।

Related posts

মোবাইল গ্যালারি শৃঙ্খল করার সহজ উপায়

Tahmina

ফটোম্যাথ: প্লে স্টোরে গুগলের সর্বশেষ এআই গণিত সমাধানকারী অ্যাপ

Tahmina

স্মার্ট ব্যবহারকারীর জন্য ইনফিনিক্স ইনবুক এক্স ২

Tahmina

Leave a Comment