29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

টেসলার ইলেকট্রিক গাড়ি বিক্রি বাড়লো ১৪%

টেকসিঁড়ি রিপোর্ট : টেসলার ইলেকট্রিক গাড়ি বিক্রি বাড়লো প্রত্যাশার চেয়ে বেশি। ইলন মাস্কের বৈদ্যুতিক গাড়ি-নির্মাতা কোম্পানিটি ৩০ জুন শেষ হওয়া অব্দি গত তিন মাসে প্রায় ৪ লাখ ৪৪ হাজার গাড়ি সরবরাহ করেছে, যা আগের তিন মাসের চেয়ে ১৪ % বেশি।

এটি বেশিরভাগ বিশ্লেষকদের প্রত্যাশার চেয়ে অনেক বেশি ,যদিও ২০২৩ সালের একই সময়ের থেকে এখনও প্রায় ৫% কম। তবে মূল কথা যা এই বছরের শুরুতে ব্যাপক মন্দা প্রভাবিত ছিল সেটা এবার পুনরুজ্জীবন পাচ্ছে ।

টেসলার চাহিদা ধীরতার দিকে গিয়েছিল, এর কারণ ছিল উচ্চ ধার নেওয়ার খরচ ক্রেতাদের উপর চাপিয়ে দেয়া এবং সেই সাথে প্রতিযোগিতা বৃদ্ধি পাওয়া । ফলে কোম্পানিটি ক্রেতাদের ফিরে পাওয়ার জন্য বারবার দাম কমিয়েছে, পাশাপাশি কম খরচে ধার নেওয়ার পরিকল্পনাও চালু করেছে।

এদিকে মাস্ক সম্প্রতি মোটামুটি ৫০ বিলিয়ন ডলার মূল্যের একটি রেকর্ড-ব্রেকিং বেতন প্যাকেজের জন্য শেয়ার হোল্ডারদের সমর্থন জিতেছেন। তিনি স্ব- ড্রাইভিং এবং অটোমেশনের ভবিষ্যতের রূপরেখা দিয়েছেন।

তবে বিশ্লেষকরা বলছেন, যদি প্রতিদ্বন্দ্বীদের এই বাজারে প্রবেশ করা থেকে বিরত রাখতে চায় তাহলে টেসলাকে তার লাইন আপ নতুন করে তুলতে হবে। কোম্পানিটি গত বছর তার সাইবার-ট্রাক বিক্রি শুরু করে কিন্তু এটি এখনো তার ব্যবসার একটি ক্ষুদ্র অংশ থেকে গেছে। এর মূলধারার মডেল সেডান ৩ প্রথম ২০১৭ সালে প্রকাশিত হয়েছিল।

ফার্মটি এপ্রিলে তার ১0% এরও বেশি কর্মী বরখাস্ত করার পরিকল্পনা ঘোষণা করেছিল, যার ফলে বছরের প্রথমার্ধে বিক্রয় হ্রাস পেয়েছে। এদিকে বছরের শুরুতে, টেসলা লোহিত সাগরে শিপিং ব্যাহত এবং জার্মানিতে তাদের কারখানায় কথিত অগ্নিসংযোগের কারণে সরবরাহের ঘাটতিকে দায়ী করে।

শিল্প উদ্বেগ সত্ত্বেও সেক্টরটি এখনও বিশ্বব্যাপী বৃদ্ধি পাচ্ছে, যদিও সাম্প্রতিক মাসগুলিতে মার্কিন যুক্তরাষ্ট্রে বৈদ্যুতিক যানবাহনের চাহিদা প্রত্যাশার চেয়ে কমে গেছে ।

ওয়েডবুশ সিকিউরিটিজ বিশ্লেষক ড্যান আইভস বলেন, তিনি ভেবেছিলেন, টেসলার জন্য সবচেয়ে খারাপ তথ্য ছিল চীন সরকারের সাম্প্রতিক ঘোষণা, যেখানে বলা হয়েছে পুরনো গাড়ি বদলে নিলে ক্রেতাকে অর্থ দেবে চীন সরকার।

“যদিও এটি টেসলার জন্য কঠিন সময় ছিল এবং কোম্পানিটি তার বটম লাইন / লাভযোগ্যতা রক্ষা করার জন্য কিছু উল্লেখযোগ্য ব্যয় হ্রাস (প্রায় ১০%- ১৫%) এর মধ্য দিয়ে গেছে, তবে মনে হচ্ছে এখন আরও ভাল দিন এগিয়ে আসছে,” মঙ্গলবার বিনিয়োগ কারীদের জন্য তিনি এক নোটে লিখেছেন। রোবোট্যাক্সির উপর আসন্ন আগস্টের উপস্থাপনা এর বিক্রি বৃদ্ধি করবে বলে আশা করছেন বিশ্লেষকরা ।

Related posts

বিটিআরসি’র চেয়ারম্যানের সাথে মেটার প্রতিনিধি দলের সাক্ষাৎ

Samiul Suman

বিডিএসআইজি’র ৮ম আয়োজন শুরু ২৫ এপ্রিল

Tahmina

৩০ বিলিয়ন ডলারের প্রতিষ্ঠান টেলিগ্রামে কর্মচারী মাত্র ৩০জন, নেই কোন এইচআর

TechShiri Admin

Leave a Comment