31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

দূর্বল নিরাপত্তার কারণে যুক্তরাজ্যে ৪০ মিলিয়ন ভোটারের তথ্য হ্যাকড

টেকসিঁড়ি রিপোর্ট : দূর্বল নিরাপত্তা ব্যবস্থার কারণেই যুক্তরাজ্যে ৪০ মিলিয়ন ভোটারের তথ্য হ্যাকড হয়েছে।

পাসওয়ার্ড পরিবর্তন করা হয়নি এবং সফ্টওয়্যার আপডেট করা হয়নি বলে যুক্তরাজ্যের লাখ লাখ ভোটারের ব্যক্তিগত তথ্য “হ্যাকারদের জন্য ঝুঁকিপূর্ণ” ছিল এমনটা খুঁজে পেয়েছে যুক্তরাজ্যের ডেটা প্রাইভেসি ওয়াচডগ।

ইউকে নির্বাচনের তদারককারী নির্বাচন কমিশন, নিরাপত্তার ত্রুটির জন্য তথ্য কমিশনার অফিস (আইসিও)কে আনুষ্ঠানিকভাবে তিরস্কার করেছে।

২০২১ সালের আগস্টের শুরু থেকে সাইবার-আক্রমণকারীরা নির্বাচনী রেজিস্টার সম্বলিত কম্পিউটারগুলি অ্যাক্সেস করতে সক্ষম হয়েছিল, যেগুলিতে লক্ষ লক্ষ ভোটারদের বিবরণ রয়েছে ।

নির্বাচন কমিশন সাইবার-আক্রমণ প্রতিরোধ করার জন্য পর্যাপ্ত সুরক্ষা ব্যবস্থা ছিল না বলে দুঃখ প্রকাশ করেছে।

“আইসিও আরও জানিয়েছে, আক্রমণের পর থেকে আমরা আমাদের সিস্টেমের সুরক্ষা এবং স্থিতিস্থাপকতা জোরদার করার জন্য আমাদের পদ্ধতি, সিস্টেম এবং প্রক্রিয়াগুলিতে পরিবর্তন করেছি এবং এই ক্ষেত্রে বিনিয়োগ চালিয়ে যাব”৷

তারা জানায়, তদন্তে এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি যে ব্যক্তিগত তথ্যের অপব্যবহার করা হয়েছে বা হামলার কারণে সরাসরি কোনো ক্ষতি হয়েছে।

আইসিও বলেছে যে হ্যাকাররা এক বছরেরও বেশি সময় ধরে নির্বাচন কমিশনের সিস্টেমে প্রবেশ করেছিল। যখন একজন কর্মচারী দেখেন ও রিপোর্ট করেছিলেন যে কমিশনের নিজস্ব ইমেল সার্ভার থেকে স্প্যাম ইমেলগুলি পাঠানো হচ্ছে তখনি বিষয়টি সকলের নজরে আসে।

যুক্তরাজ্য সরকার আনুষ্ঠানিকভাবে কমিশনে হামলার পিছনে চীনকে অভিযুক্ত করে, চীনা দূতাবাস “সন্দেহজনক অপবাদ” হিসাবে এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

Related posts

জাতিসংঘের সম্মানজনক ডব্লিউএসআইএস পুরস্কার গ্রহণ করলেন পলক

Tahmina

ডেটাথন ৩.০-এর চ্যাম্পিয়ন টিম ‘এসিআই সার্ভার ডাউন’

Tahmina

জেমিনাই অবমুক্ত করলো গুগল

Tahmina

Leave a Comment