29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

অন্তর্বর্তীকালীন সরকার প্রধান হিসেবে শপথ নিলেন ড. ইউনূস

টেকসিঁড়ি রিপোর্টঃঅন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে শপথ নিয়েছেন নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস। শপথ নিয়েছেন ড. ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকারের আরো ১৬ উপদেষ্টা। প্রথমে অনুষ্ঠিত হয় প্রধান উপদেষ্টার শপথ। পরে শপথ নেন উপদেষ্টারা। বৃহস্পতিবার (৮ আগস্ট) রাতে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তাকে শপথ পাঠ করান।

মুহাম্মদ ইউনূস এর জন্ম: ২৮ জুন, ১৯৪০। ওনি একজন উদ্দোক্তা, সমাজসেবক ও নোবেল পুরস্কার বিজয়ী। তিনি ২০০৬ সালে গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠা এবং ক্ষুদ্রঋণ ও ক্ষুদ্রবিত্ত ধারণার প্রবর্তনের জন্য নোবেল শান্তি পুরস্কার লাভ করেন। ইউনুস বেশ কয়েকটি জাতীয় এবং আন্তর্জাতিক সম্মান পেয়েছেন, যার মধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্মাননা।

তিনি প্রথমে মার্কিন যুক্তরাষ্ট্রের মার্কিন পররাষ্ট্র দফতর থেকে ফুলব্রাইট স্কলারশিপ পান, পরে ২০০৯ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সিয়াল মেডেল অফ ফ্রিডম এবং ২০১০ সালে কংগ্রেসনাল গোল্ড মেডেল পান।ইউনুস হলেন মাত্র সাতজন ব্যক্তির একজন, যিনি নোবেল শান্তি পুরস্কার, যুক্তরাষ্ট্রের প্রেসিডেনশিয়াল মেডেল অব ফ্রিডম এবং যুক্তরাষ্ট্রের কংগ্রেসনাল গোল্ড মেডেল পেয়েছেন। 

সামাজিক যোগাযোগ মাধ্যমে মুহাম্মদ ইউনুসকে বেশ সক্রিয় থাকতে দেখা যায়। সোস্যাল মিডিয়াতে ওনার ফলোয়ার রয়েছে প্রায় ৭ মিলিয়ন। এর মধ্যে ফেসবুকে ২.৮ মিলিয়ন, ইউটিউবে রয়েছে ৩.৮ মিলিয়ন ফলোয়ার। এমনকি টুইটার (এক্স) ও ইষ্ট্রগ্রামেও রয়েছে একাউন্টে প্রায় আড়াই লক্ষ ফলোয়ার। অবশ্য টিকটকে ওনার কোন একাউন্ট আছে কি না এই ব্যাপারে কোন তথ্য পাওয়া যায় নি।

Related posts

সামাজিক মাধ্যমের ওপর চটেছেন মন্ত্রী মোজাম্মেল হক, কিন্তু কেন ?

Tahmina

নগদ ব্যবহারকারীদের তথ্য ফাঁস, পাওয়া যাচ্ছে টেলিগ্রামসহ নানা প্লাটফর্মে!

Samiul Suman

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে পাইথন প্রোগ্রামিং শেখার সুযোগ !

Tahmina

Leave a Comment