31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

কৌতুক লিখতে কতটা সাহায্য করছে এআই?

টেকসিঁড়ি রিপোর্ট : রাজনীতিবিদ কেন বিতর্কে মই আনলেন? তিনি তার প্রতিশ্রুতি দিয়ে নতুন উচ্চতায় যাতে পৌঁছাতে পারেন সেটা নিশ্চিত করতে ! এআইকে একটি রাজনৈতিক কৌতুক লিখতে বললে সে হয়ত উপরের কথাগুলো আপনাকে লিখে দেবে।

টাকা দিয়ে যেসব দর্শকরা কৌতুক শুনতে যায় তাদের জন্য সম্ভবত এটা যথেষ্ট মজার নয়, তবে এর অর্থ এই নয় যে কমেডিতে এআই এর জন্য কোনও জায়গা নেই। কমেডিয়ানরা ক্রমবর্ধমানভাবে স্ক্রিপ্ট লেখার প্রযুক্তি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছে ।

শ্রোতাদের হাসানো একটি বড় ব্যবসা এবং গত এক দশকে মার্কিন যুক্তরাষ্ট্রে স্ট্যান্ড-আপ কমেডি বাজার বিক্রি হওয়া টিকিটের সম্মিলিত মূল্যের পরিপ্রেক্ষিতে প্রায় তিনগুণ বেড়েছে।
লাইভ পারফরম্যান্স সেক্টর নিরীক্ষণ করে ট্রেড পাবলিকেশন পোলস্টারের তথ্য অনুসারে, মার্কিন কমেডি টিকিট বিক্রি ২০১২ সালে ৩৭১ মিলিয়ন ডলার থেকে বেড়ে ২০২৩ সালে ৯০০ মিলিয়ন ডলার হয়েছে।

এই বছরের শুরুর দিকে কানাডিয়ান জনপ্রিয় কমেডিয়ান ড্যানিয়েল অ্যানেস্টি এআই চ্যাটবটকে একটি শো লিখতে বলেছিল। ফলাফল এই মাসের এডিনবার্গ ফেস্টিভাল ফ্রিঞ্জ সহ গ্রীষ্ম জুড়ে তিনি পারফর্ম করে যাচ্ছেন। জুলাই মাসে টরন্টো ফ্রিঞ্জ থিয়েটার ফেস্টিভ্যালে সাত দিনের মধ্যে ষষ্ঠ পারফরম্যান্সের পরে বিবিসি অ্যানেস্টির সাথে বসে।

তিনি তার শো’র পিছনে “কৃত্রিমভাবে বুদ্ধিমান” এটা লেখার পেছনে প্রক্রিয়া ব্যাখ্যা করেন। “আমি চ্যাটজিপিটি-এর সাথে খেলছিলাম, এবং এটি আমাকে যে ফলাফল দিয়েছে তা ভয়ানক হাস্যকর ছিল ” কিছু আবর্জনা কৌতুক সত্ত্বেও, তিনি বলেছেন যে টুলটি ব্রেন স্টর্মিংয়ের জন্য দরকারী ছিল।

তিনি বলেন, “আমি এআইকে উভকামী দ্বিধা সম্পর্কে’ বা একজন অভিবাসী শিশু’ নিয়ে পাঁচটি গান লিখতে বলেছি এবং এটি আমাকে এমন ধারণা দিয়েছে যা আমি কখনই ভাবতে পারিনি ।”
তিনি আরও বলেন, এআই থেকে তিনি যা আশা করেন নি তা হল একটি শো কীভাবে তৈরি করা যায় সেইটাও সে বোঝে।
“আমি এটিকে বলেছিলাম আমাকে চলমান অর্ডার করো এবং এটি ব্যাখ্যা করেছে যে প্রতিটি গান কোথায় যাওয়া উচিত, কেন, এবং এটি সম্পূর্ণ অর্থবহ হবে। আমি অবাক হয়েছিলাম যে এআই এর পিছনের যুক্তিকে কতটা ব্যাখ্যা করতে পারে।”

তবে স্ক্রিপ্টের অংশগুলি লেখার জন্য প্রযুক্তি ব্যবহার করা সত্ত্বেও, অ্যানেস্টির শোটি তার ডেলিভারির উপর নির্ভর করে। পুরো পারফরম্যান্স জুড়ে কৌতুক অভিনেতা একটি কীবোর্ড থেকে একটি গিটারে স্যুইচ করে গান এবং মনোলোগ পরিবেশন করেই শো পরিবেশন করেন।

চ্যাটজিপিটি’র দ্বারা লেখা একটি গানের সাথে একজন শ্রোতা সদস্যের সেরেনাডিং সহ প্রচুর মিথস্ক্রিয়া রয়েছে।
অভিজ্ঞতার প্রতিফলন করে, অ্যানেস্টি বলেছেন: “আমি প্রক্রিয়াটির মাধ্যমে শিখেছি যে মানুষের সৃজনশীলতা প্রতিলিপি বা প্রতিস্থাপন করা যায় না এবং শেষ পর্যন্ত প্রায় ২০% শো ছিল বিশুদ্ধ এআই এবং বাকি ৮০% মিশ্রণ ছিল।”

ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়া থেকে সম্প্রতি প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে এআই-উত্পন্ন জোকসগুলি মানুষের দ্বারা তৈরি করা কৌতুকগুলিকে ছাড়িয়ে যায়।

বেথানি অবশ্য এতটা নিশ্চিত নন এবং তিনি মনে করেন, “মানুষ এআই অপেক্ষা বেশ ভালো আবিস্কারক”। যদি সে কিছু দেখছে, সে যোগ করে: “আমার মনে হয় আমি জানি যখন লেখাটিতে কোনো মানুষ জড়িত ছিল না। তবে আমি নিশ্চিত যে এটি আরও স্মার্ট হওয়ার সাথে সাথে পরিবর্তন হবে।” বেথানি, যিনি একজন অভিনেতা, তিনি সম্মত হন এবং বলেন: “সৃষ্টি এবং লেখার ক্ষেত্রে এআই এর একটি জায়গা আছে যতক্ষণ না এটি স্বচ্ছ হয় যে এটি প্রক্রিয়ার অংশ।”

মার্কিন কৌতুক অভিনেতা ভিভ ফোর্ডও এই মাসের এডিনবার্গ ফেস্টিভ্যাল ফ্রিঞ্জে পারফর্ম করছেন। তার শো তে “নো কিডস অন দ্য ব্লকচেইন” এবং “সান ফ্রান্সিসকোতে ১৪ প্রযুক্তি-প্রেমী ক্রিপ্টো [মুদ্রা] ব্রোস” এর সাথে তার জীবনযাপনের বিশদ বিবরণ ছিল। যদিও তিনি শোটি নিজেই লিখেছেন তবে ব্যাখ্যা করেছেন যে তিনি চ্যাটজিপিটিতে তার কনটেন্ট পরীক্ষা করেছেন।

“যদি আমি জিজ্ঞেস করি, ‘আরে, এই কৌতুকটি কি মজার?, যদি এআই উত্তর দেয় ‘এটি মজার’, সত্যিকার অর্থে এটি দর্শকদের কাছে যেতে পারে না,” ভিভ বলেন। “কিন্তু যদি এটি কোন রসিকতাকে বলে ‘আপত্তিকর, তখন’ সেই জোকসটা খুব ভাল কাজ করে।

“এবং কখনও কখনও চ্যাটজিপিটি বলে ‘কৌতুকটি ঠিক আছে, তবে কিছু কাজ ব্যবহার করতে পারে’, সেক্ষেত্রে আমি এটি ফেলে দিয়ে আবার কাজ শুরু করি।”
ভিভ জানেন যে, প্রচুর লোক শিল্পকলায় এআইকে এতটা আলিঙ্গন করবে না। এটি এমন একটি দৃষ্টিভঙ্গি যা তিনি সান ফ্রান্সিসকোতে বসবাস না করা পর্যন্ত গ্রহণ করতেন, যেখানে অনেক প্রযুক্তি সংস্থা রয়েছে। “আমি বুঝতে পেরেছি যে এআই আপনার অস্ত্র হতে পারে, ঠিক যেমন গুগল আপনার অস্ত্র । আপনি যদি এআই সঠিকভাবে ব্যবহার করতে জানেন তবে আপনি অপ্রতিরোধ্য।”

কিউই-ফিলিপিনো কমেডিয়ান জেমস রোক সহ কমেডি জগতের সবাই এআই চেষ্টা করতে আগ্রহী নয়। তিনি বলেছেন, এটি তার হাস্যরসের সাথে খাপ খায় না। “আমার বিশ্বাস এবং নীতি হল সেরা কমেডি সেটা যা গভীরভাবে মানবিক এবং দুর্বল এবং এআই তা করতে পারেনি।

আরও একজন পারফরমার মিস্টার রক বলেন, আপনি যদি স্ক্রিপ্ট না লিখেন তাহলে দর্শক যথেস্ট স্মার্ট যে তাঁরা ধরে ফেলবে এখানে কি কি নেই।

এআই কি কমেডির ভবিষ্যত হতে পারে? কেউ নিশ্চিত হতে পারে না।
এআই এর সাথে তার বর্তমান অনুষ্ঠানের বেশিরভাগ লেখা সত্ত্বেও, অ্যানেস্টি ডেনেলিস নিশ্চিত নন যে তিনি এটি আবার করবেন। কৌতুক অভিনেতাদের পরবর্তী প্রজন্মের জন্যও তার উদ্বেগ রয়েছে যারা এটির উপর নির্ভর করতে পারে।
“আমি মনে করি এআই বিপজ্জনক জিনিস যা নেতিবাচক মানসিকতা গড়তে পারে,” তিনি ব্যাখ্যা করেন।

“আপনি যদি একজন প্রতিষ্ঠিত কৌতুক অভিনেতা হন, যিনি আপনার ভয়েস জানেন, তাকে এআই ভাল পরামর্শ দেয়। কিন্তু আপনি যখন একজন নতুন কৌতুক অভিনেতা এবং আপনার সেই ভয়েসটি এখনও নেই, তখন আপনাকে এআই ছাড়াই শিখতে হবে।”অন্যথায়, কৌতুক অভিনেতাদের একটি প্রজন্ম একই পুনরাবৃত্তিমূলক, পাতিত জিনিস বলবে।”

Related posts

আধুনিক কৃষি প্রযুক্তির ব্যবহার কৃষি শ্রমিকের বিরাট চাহিদা পূরণ করবে : পলক

Tahmina

লক্ষ লক্ষ লিনাক্স সার্ভারকে আক্রান্ত করছে Perfctl ম্যালওয়্যার

TechShiri Admin

জুলাই আন্দোলনের আহত ১২২ জন পেলো অনুদান

Tahmina

Leave a Comment