31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

২ কোটি টাকা বিনিয়োগ পেলো হিসাব টেকনোলজিস

টেকসিঁড়ি রিপোর্ট: ২ কোটি টাকা বিনিয়োগ পেলো হিসাব টেকনোলজিস। স্টার্টআপ বাংলাদেশ সম্প্রতি এই কোম্পানির সাথে একটি চুক্তি করেছে। অনুষ্ঠানে দুই পক্ষের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

‘হিসাব’ ভারত, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া এবং ARIPO অঞ্চলসহ ২৩টি দেশে ৩০ টিরও বেশি পেটেন্টসহ জেনারেটিভ এআই এবং টেলিফোনি আর্টিফিসিয়াল নিউরাল নেটওয়ার্ক দ্বারা পরিচালিত কথোপকথনমূলক এআই ব্যবহার করে তাদের ব্যবসা সম্প্রসারণ করেছে।

হিসাব টেকনোলজিস লিমিটেডের সহ-প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ফায়াদান হোসেন  বলেন, স্টার্টআপ বাংলাদেশকে আমাদের বিনিয়োগকারী হিসেবে পাওয়া আনন্দের বিষয়। আমরা বিশ্বাস করি যে SBL ‘হিসাব’-এর জন্য একটি অত্যন্ত মূল্যবান বিনিয়োগ অংশীদার হবে।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, উদ্ভাবনে ‘হিসাব’-এর দক্ষতা বাংলাদেশ এবং অন্যান্য উন্নয়নশীল দেশগুলোতে উন্নয়নের ক্ষেত্রে দীর্ঘস্থায়ী প্রভাব রাখছে এবং এসকল দেশে এটি মেধা সম্পত্তির মালিক।

স্টার্টআপ বাংলাদেশের বোর্ড অব ডিরেক্টরস-এর চেয়ারম্যান ও আইসিটি বিভাগের সচিব মোঃ সামসুল আরেফিন বলেন, ‘হিসাব’-এর সেবা ব্যবহার করতে কোন স্মার্টফোন, ইন্টারনেট সংযোগ, বা মোবাইল অ্যাপ ডাউনলোডের এবং ডিজিটাল সাক্ষরতার প্রয়োজন হয় না, এটি নাগরিকদের জন্য তথ্য এবং সেবাসমূহ অ্যাক্সেসের বিপ্লব ঘটাতে প্রস্তুত।

হিসাব’ ভারত, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া এবং ARIPO অঞ্চলসহ ২৩টি দেশে ৩০ টিরও বেশি পেটেন্টসহ জেনারেটিভ AI এবং টেলিফোনি আর্টিফিসিয়াল নিউরাল নেটওয়ার্ক দ্বারা পরিচালিত কথোপকথনমূলক AI ব্যবহার করে তাদের ব্যবসা সম্প্রসারণ করেছে। ‘হিসাব’ শীঘ্রই ক্ষুদ্রঋণ শিল্পে ৮ মিলিয়ন ব্যবহারকারীকে তাদের কাঙ্খিত আর্থিক সেবাসমূহ স্বয়ংক্রিয় করার লক্ষ্যে ‘হিসাব’-এর কথোপকথনমূলক AI ব্যবহার করতে সহায়তা করবে।

হিসাব “HiPay” চালু করার জন্য শীর্ষস্থানীয় ব্যাংক ও ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানসমূহের সাথে অংশীদারিত্ব করছে যা ব্যবহারকারীদের টেলিফোন কথোপকথনের মাধ্যমে অর্থ পাঠাতে সহায়ক ভূমিকা পালন করবে। ‘হিসাব’-এর কল সেন্টার সলিউশন বর্তমানে সরকারী হেল্পলাইন “333” এর সাথে পাইলটিং করা হচ্ছে, গত ১৮ অক্টোবর ২০২৩ তারিখে মাননীয় প্রধানমন্ত্রী এটি উদ্বোধন করেন।

উল্লেখ্য, হিসাব জাপানে, বৃহত্তম ইলেক্ট্রিক কোম্পানি  TEPCO ও ভারতের স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার সাথে কাজ করছে। ‘হিসাব’ বাংলাদেশের SME-গুলিকে স্বয়ংক্রিয় করার জন্য একটি স্থানীয় FMCG কোম্পানির সাথে চুক্তিবদ্ধ হয়েছে।

Related posts

“মোবাইল অপারেটরসহ সংশ্লিষ্টদের সেবার মান পর্যবেক্ষণে কারিগরি দল গঠন করা হয়েছে”

Tahmina

ই- ক্যাবের প্রশাসক হলেন মুহাম্মদ সাঈদ আলী

Tahmina

দেশের বাজারে ইলেকট্রিক মোটরসাইকেল এ০১ ও সি০৩ আনলো রিভো

Tahmina

Leave a Comment