29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

অনলাইনে প্রাইভেসি রক্ষায় অর্থ ব্যয় কি উচিত?

টেকসিঁড়ি রিপোর্ট : বিনামূল্যে ব্রাউজ করতে চান ? তাহলে আপনি আপনার ডেটা ট্র্যাক করার এবং আপনাকে লক্ষ্য করে ব্যক্তিগতকৃত বিজ্ঞাপনগুলি দেখানোর অনুমতি দিন , যদি না করেন তবে কিছু নগদ হস্তান্তর করুন, ওয়েবসাইটগুলি থেকে একটি ক্রমবর্ধমান সাধারণ এক বার্তা পাচ্ছেন গ্রাহকরা। এই নিয়েই প্রশ্ন উঠেছে, তবে কি প্রাইভেসি রক্ষায় অর্থ ব্যয় করতে হবে?

মডেলটি “সম্মতি বা পেমেন্ট” হিসাবে পরিচিত এবং এটি প্রতিনিয়ত সাধারণ হয়ে উঠলেও, নৈতিক বা আইনী কিনা তা নিয়ে প্রশ্ন রয়েছে। ইউকে ডেটা নিয়ন্ত্রক, তথ্য কমিশনার অফিস (আইসিও) এই সম্পর্কে বছরের শেষের দিকে তাদের প্রতিবেদন এবং ফলাফল জানাবে।

তবে “নীতিগতভাবে, ডেটা সুরক্ষা আইন ‘সম্মতি বা অর্থ প্রদান’ জড়িত থাকে এমন ব্যবসায়িক মডেলগুলিকে নিষিদ্ধ করে না ” আইসিও তাদের ওয়েবসাইটে এমনটাই বলে ৷ এই ধরনের একটি মডেল এমন যে, কোন সংস্থাকে অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে যে সম্মতি অবাধে দেওয়া হয়েছে এবং সম্পূর্ণরূপে অবহিত করা হয়েছে, সেই সাথে কোনো ক্ষতি ছাড়াই প্রত্যাহার করতে সক্ষম তা যেন বিবেচনা করে।”

ইস্যুতে বেশ কয়েকটি প্রতিযোগিতামূলক দাবি রয়েছে। আইসিও’র মতো নিয়ন্ত্রকরা নিশ্চিত করতে চান যে, লোকেরা যতদূর সম্ভব, তাদের ব্যক্তিগত ডেটার দায়িত্বে থাকবে।

ওয়েবসাইটগুলি ইতিমধ্যে অনলাইন বিজ্ঞাপনের স্থানান্তরিত জায়গা থেকে বেশ সতর্ক এবং অনলাইন জগতের যেমন অনলাইন ইনফ্লুয়েন্সারদের রাজস্ব হারানোর ভয় নিয়ে আছে। ফিলিপা ডন, ডিপিএন অ্যাসোসিয়েটসের একজন অংশীদার, ডেটা সুরক্ষা সংক্রান্ত পরামর্শদাতা, তিনি বলেন, ” এ প্রসংগে মূলত ব্যবসা করার অধিকার এবং গোপনীয়তার অধিকারের মধ্যে মাঝামাঝি একটি যুক্তিতে আসতে হবে।

আপনি কি পণ্য ?

ইন্টারনেট ব্যবসার মডেলগুলি বোঝার একটি সাধারণ উপায় হচ্ছে: “আপনি যদি এটি বিনামূল্যে পান তবে আপনি পণ্য।” এর অর্থ হল, ওয়েবসাইটগুলি তাদের সামগ্রী বিনামূল্যে দেয় এবং বিনিময়ে আপনি তাদের আপনার ব্যক্তিগত ডেটা দিয়ে দেন ।
তারপরে তারা সেই তথ্য বিক্রি করে যাতে বিজ্ঞাপন দিয়ে আপনার কাছে আরও ব্যক্তিগতভাবে পৌছাতে পারে এবং তাদের জন্য আরও লাভজনক হতে পারেন ৷

২০১৮ সাল থেকে ইউকে-তে ওয়েবসাইটগুলিকে কুকিজ এবং অনুরূপ ট্র্যাকিং প্রযুক্তি ব্যবহার করার জন্য স্পষ্ট সম্মতি চাইতে হয়েছে। আপনি যখন একটি সাইট পরিদর্শন করেন তখন সবাই পপ-আপের সাথে পরিচিত হয়, আপনাকে “সমস্ত গ্রহণ” বা অপ্রয়োজনীয় কুকিজ প্রত্যাখ্যান করতে বলে।

ওয়েবসাইটগুলির জন্য সমস্যা হল যে আপনি ট্র্যাকিং প্রত্যাখ্যান করলে তারা কম তথ্য সংগ্রহ করে, যার অর্থ বিজ্ঞাপনদাতারা তাদের কম অর্থ প্রদান করে কারণ তারা তাদের বিজ্ঞাপনগুলি কতটা ভাল নির্দেশিত সে সম্পর্কে কম আত্মবিশ্বাসী।
যেখানে “সম্মতি বা অর্থ প্রদান” আসে – এটি ওয়েবসাইটগুলির দ্বারা একটি প্রয়াস যাতে তারা যে অর্থ হারায় তা পূরণ করার জন্য যদি আপনি আপনার ডেটা সংগ্রহ ও বিক্রি করতে না বলেন।

বাজেট ব্ল্যাক হোল

বিশেষভাবে প্রভাবিত করে এমন একটি শিল্প হল প্রিন্ট মিডিয়া, যা মূলত অনলাইনে বিজ্ঞাপন এবং পেওয়াল দ্বারা অর্থায়ন করা হয়। কিন্তু অনলাইন বিজ্ঞাপনদাতারা তাদের খরচ অন্যত্র নিয়ে গেছে – সোশ্যাল মিডিয়া সাইট, প্রভাবশালী এবং ব্র্যান্ড ডিলগুলিতে – সংবাদপত্রের বাজেটে একটি কালো গহ্বর রেখে গেছে।

মেইল অনলাইন, দ্য সান, দ্য ইন্ডিপেনডেন্ট এবং দ্য টাইমসের মতো সংবাদপত্রগুলি সম্প্রতি “সম্মতি বা পেমেন্ট” মডেল নিয়ে এসেছে। ফিলিপা ডন বলেছেন, “এটি মূলত বলছে, ‘আমরা লোকেদের পছন্দ দিচ্ছি। তারা হয় অর্থ প্রদান করতে পারে এবং আমাদের নিবন্ধগুলিতে বিজ্ঞাপন-মুক্ত অ্যাক্সেস পেতে পারে, বা তাদের ট্র্যাক করা যেতে পারে, বা তারা দূরে চলে যেতে পারে এবং কনটেন্ট পড়তে সক্ষম হয় না'”।

Related posts

ময়মনসিংহে আইএসপিএবি-নিক্স এর উদ্বোধন

Tahmina

সেমিকন্ডাক্টর শিল্প : বাজেটে ৫’শ মিলিয়ন ডলার বরাদ্দর প্রস্তাব করবেন পলক

Tahmina

স্মার্ট বাংলাদেশ নির্মাণে বাংলাদেশ এবং বৃটেন একসাথে কাজ করবে :পলক

Tahmina

Leave a Comment