29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

ধনীদের নতুন আগ্রহ স্পেসওয়াকিং

টেকসিঁড়ি রিপোর্ট : প্রথম রোমাঞ্চ এসেছিল মহাকাশ পর্যটনে । এখন বিত্তবান বা ধনী জনসাধারণের আরও বড় রোমাঞ্চ হলো স্পেসওয়াকিং।

টেক বিলিয়নিয়ার জ্যারেড আইজ্যাকম্যান তার প্রদক্ষিণকারী স্পেসএক্স ক্যাপসুলের হ্যাচ থেকে বেরিয়ে আসবেন। বৃহস্পতিবার প্রথম ব্যক্তিগত স্পেসওয়াকের জন্য সব প্রস্তুত। এর ২ দিন আগে তিনি এবং তার ক্রু ফ্লোরিডা থেকে একটি চার্টার্ড ফ্লাইটে রওনা দিবেন। পুরো স্পেসওয়াক দুই ঘণ্টার বেশি হবে না । আইজ্যাকম্যান ফ্লাইটে কত বিনিয়োগ করেছেন তা অবশ্য বলতে অস্বীকার করেছেন।

তিনি স্পেসএক্সের সিইও ইলন মাস্কের সাথে রকেট রাইডের একটি সিরিজ কিনতে এবং নতুন স্পেসসুট তৈরিতে সহায়তা করার জন্য অংশীদারিত্ব করেছিলেন।

নাসার অবসরপ্রাপ্ত মহাকাশচারী ক্রিস ক্যাসিডি বলেছেন, “স্পেসওয়াক শুধুমাত্র একটি রকেটে আটকে থাকা, এটিতে চড়া, কিছু শূন্য-জি সময় পেয়ে এবং ফিরে আসার চেয়ে সম্পূর্ণ ভিন্ন একটি বিষয়।”

ক্যাসিডি মহাকাশ চলার বিপদ সম্পর্কে নিজেই জানেন, তিনি ২০১৩ সালে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের বাইরে কাজ করছিলেন, এদিকে তার সঙ্গী, ইতালীয় নভোচারী লুকা পারমিতানো প্রায় ডুবে গিয়েছিলেন।

পারমিতানোর হেলমেটটি তার শীতল পোশাক থেকে জলে ভরে যায় এবং তিনি খুব কম সময়েই এটিকে ভিতরে ফিরিয়ে আনলেন। সেদিন যদি আর ৩০ মিনিট দেরি হতো তাহলে ঘটনা ভিন্ন হতে পারতো ,” ক্যাসিডি বলেছিলেন।

ক্যাসিডি উদ্বিগ্ন যে সেখানে “একটি পিচ্ছিল ঢাল” রয়েছে যেখানে ধনী ব্যক্তিরা ন্যূনতম প্রশিক্ষণ নিয়ে স্পেসওয়াকিং লাইনের সামনে লাফ দেওয়ার চেষ্টা করতে পারে।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ঝুঁকি এবং দুর্যোগ বিশ্লেষক ইলান কেলম্যান বলেছেন, এটি “উপযুক্ত এবং অনিবার্য” যে অ-পেশাদাররা যখন স্পেসওয়াকগুলি সম্পাদন করবে তখন পথে প্রাণহানির আশঙ্কা থাকে ।

কেলম্যান আরও বলেছেন, “আমরা ঝুঁকি কমাতে প্রচুর কাজ করতে পারি এবং করাও উচিত। আমাদের অবশ্যই অংশগ্রহণকারীর সাথে সম্পূর্ণরূপে সৎ হতে হবে, বিশেষ করে যখন বড় কিছু ভুল হয়ে যায় তখন উদ্ধারের সম্ভাবনা কম।”

স্পেসএক্সের বিল গার্স্টেনমায়ার, যিনি নাসার সাবেক ম্যানেজার, বলেছেন, গত দুই বছরে তারা প্রশিক্ষণের বেশিরভাগই স্পেসওয়াকের উপর নিবদ্ধ করেছে, তাদের পরিকল্পিত ৫ দিনের ফ্লাইটের হাইলাইট, স্পেসএক্স ক্যাপসুল এবং স্যুটগুলিতে যথেষ্ট প্রস্তুতি এবং পরীক্ষা করেছে।

Related posts

যুব প্রতিবন্ধী আইটি প্রতিযোগিতায় বিজয়ী ১২ জন , সেরা ৪ যাবে দুবাই

Tahmina

দূর্বল নিরাপত্তার কারণে যুক্তরাজ্যে ৪০ মিলিয়ন ভোটারের তথ্য হ্যাকড

Tahmina

জাতীয় স্বার্থ রক্ষা করে যে কোন বিনিয়োগকে স্বাগত জানাই : নাহিদ ইসলাম

Tahmina

Leave a Comment