31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

পর্যটন শিল্পে যে ৭ প্রযুক্তি গুরুত্বপূর্ণ

টেকসিঁড়ি রিপোর্ট : আজ প্রযুক্তি এবং ভ্রমণ নিখুঁত সমন্বয়। আমরা যেভাবে ভ্রমণ করি তাতে প্রযুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমরা যে গন্তব্যটি বেছে নিই সেখানে গেলে এবং এমনকি আমাদের দুঃসাহসিক ভ্রমণ থেকে ফিরে আসার পরেও আমরা যা করি তার সমস্ত উপায় জানিয়ে দেয় প্রযুক্তি । ট্রিপে যাবার প্ল্যান করার সময় সোশ্যাল মিডিয়া, অ্যাপস, ব্লগ ইত্যাদির গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ।

এটি এতটাই প্রচলিত যে, গুগল ট্রাভেল স্টাডি অনুসারে, ৭৪% ভ্রমণকারী ইন্টারনেটে তাদের ভ্রমণের পরিকল্পনা করে, যেখানে শুধুমাত্র ১৩% এখনও তাদের প্রস্তুতির জন্য ট্রাভেল এজেন্সি ব্যবহার করে।

পর্যটন শিল্পের বিকাশে ৭টি গুরুত্বপূর্ণ প্রযুক্তি সমাধান হিসেবে কাজ করছে

মোবাইল প্রযুক্তি

    এটি নিঃসন্দেহে ভ্রমণের প্রধান চরিত্র। সেল ফোন আমাদের ট্যুর গাইড, ট্রাভেল এজেন্সি, সেরা রেস্টুরেন্ট লোকেটার, ম্যাপ এবং আরও অনেক কিছু জানায় । পুরো যাত্রায় এটি আমাদের পাশে আছে। ট্রিপ এডভাইজারের মতে, ৪৫% ব্যবহারকারী ছুটি কাটাতে সব কিছু করার জন্য তাদের স্মার্টফোন ব্যবহার করে। এই কারণেই এই ডিভাইসগুলিতে কর্পোরেট পরিষেবা এবং যোগাযোগগুলিকে মানিয়ে নেওয়ার প্রয়োজন রয়েছে ৷

    কেউ একবার রিজার্ভেশন করলে, ব্যবহারকারীকে ফেসবুক মেসেঞ্জারের মাধ্যমে তাদের টিকিট সংক্রান্ত তথ্যের পাশাপাশি তাদের বোর্ডিং পাস বা তাদের ফ্লাইটের অবস্থা সম্পর্কে আপডেট পাঠায়। এইভাবে, ব্যবহারকারীর কাছে তাদের হাতের তালুতে তাদের ভ্রমণ সম্পর্কে সমস্ত প্রাসঙ্গিক তথ্য থাকে ।

    এআর / ভিআর

    অগমেন্টেড রিয়েলিটি (এআর) বা ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর)ও ভ্রমণ জগতে প্রবেশ করেছে । সত্য হল তারা যে সমস্ত সম্ভাবনার অফার করতে পারে তার প্রচারে এটি ব্যবহার হয় । ব্যবহারকারীদের ক্রুজ জাহাজে একটি কেবিন দেখাতে বা কয়েক সেকেন্ডের জন্য চীনের মহাপ্রাচীরে নিয়ে যাওয়ার জন্য অনেক কোম্পানি এটি ব্যবহার করে।

    ঘরে সোফা থেকে না নেমেই বিশ্বের সবচেয়ে প্রত্যন্ত কোণে নিজেদেরকে “টেলিপোর্ট” করা সম্ভব৷
    আপনি এভারেস্ট এর ভিআর অ্যাপ ব্যবহার করে এটিই পেতে পারেন, যা আপনাকে শীর্ষে আরোহণ না করেই বিশ্বের শীর্ষ চূড়া দেখতে দেবে ৷ অথবা, আপনি যদি পছন্দ করেন তাহলে আপনি ল্যান্ডমার্কের দর্শনীয় স্থান এবং শব্দ উপভোগ করে কায়াক করে গ্র্যান্ড ক্যানিয়ন অতিক্রম করতে পারেন।

    ইন্টারনেট অফ থিংস (IoT)

    ইন্টারনেট অফ থিংস (IoT) পর্যটন শিল্পে উল্লেখযোগ্য আপডেট আনার প্রতিশ্রুতি দিয়েছে। এর মধ্যে রয়েছে গাড়ি, স্যুটকেস, বিল্ডিং এবং আরও অনেক কিছুর ভিতরে ইন্টারনেটের সাথে সংযুক্ত সেন্সরগুলিকে একীভূত করা ৷

      প্রকৃতপক্ষে, স্পেনের হোটেল টেকনোলজি ইনস্টিটিউট (ইনস্টিটিউটো টেকনোলজিকো হোটেলেরো, বা আইটিএইচ) নিশ্চিত করেছে যে, ইন্টারনেট অফ থিংস “আগামী কয়েক বছরে গ্রাহকদের অভিজ্ঞতা ব্যক্তিগতকরণে প্রধান রূপান্তরকারী ফ্যাক্টর হতে চলেছে।”

      কিছু ভার্জিন হোটেল প্রপার্টি তাদের ক্লায়েন্টদের একটি অ্যাপ অফার করে যা তাদের রুমের থার্মোস্ট্যাটের সাথে ইন্টারঅ্যাক্ট করতে বা রুমের টেলিভিশন নিয়ন্ত্রণ করতে দেয়। এছাড়াও স্যুটকেস যে কোনও সময় বিমানবন্দর বা অন্যান্য পাবলিক স্থানে হারিয়ে যাওয়া এড়াতে এমন স্যুটকেস রয়েছে যেগুলিতে এমন ডিভাইস রয়েছে যা ব্যবহারকারীদের তাদের সেল ফোনগুলিকে অনুসরণ করতে অনুমতি দেয়।

      ভার্চুয়াল সহকারী

      আমরা সকলেই সিরি এবং এলেক্সার সাথে পরিচিত, ভার্চুয়াল সহকারী যা আমাদের সমস্ত চাহিদা পূরণ করে। আমার শহরে আজকের আবহাওয়া কেমন, রেডিও চালু করুন, আমার ইমেল খুলুন এবং আরও অনেক কিছু।

      হোটেলগুলি এখন এই “সহায়তা” তালিকাভুক্ত করতে শুরু করেছে। আইবিএম সম্প্রতি ওয়াটসন সহকারী চালু করেছে, একটি এআই-চালিত ভার্চুয়াল সহকারী যা গ্রাহকদের জন্য একটি ইন্টারেক্টিভ এবং ব্যক্তিগতকৃত অভিজ্ঞতা তৈরি করে।

      এটি এমন উন্মুক্ত প্রযুক্তি যা ফার্মগুলি নিয়োগ করতে পারে এবং তাদের প্রয়োজনের সাথে খাপ খাইয়ে নিতে পারে। এইভাবে, ভার্চুয়াল সহকারীকে ওয়াটসন বলা হবে না বরং হোটেলটি যে নামটি বেছে নেবে সেটি থাকবে৷

      বিগ ডেটা

      বিগ ডেটা সম্পর্কে সাম্প্রতিক অনেক কথা বলা হয়েছে, তবে তারা এখনও ভ্রমণ শিল্পের জন্য যে সমস্ত সুযোগ দেয় তা দেখাতে পারেনি। তবুও মেলিয়া হোটেল চেইন তাদের অতিথিদের সম্পর্কে তথ্য ব্যবহার করে বিপণন প্রচারাভিযানের জন্য সর্বোত্তম টার্গেট কী তা বের করে। প্রাথমিকভাবে, তারা ব্যয় করা পরিমাণ, ভ্রমণের কারণ, উৎপত্তি দেশ এবং সবচেয়ে উপযুক্ত গ্রাহক প্রোফাইল বিকাশ করতে এবং উচ্চতর সাফল্যের হার অর্জনের জন্য সরকারী উত্স থেকে পাবলিক ডেটা সহ এই তথ্যগুলি ক্রস-চেক করে দেখার জন্য তাদের ডাটাবেস পরীক্ষা করে।

      এইভাবে, তারা তাদের কার্যকারিতা বাড়াতে এবং প্রচারাভিযানের জন্য প্রয়োজনীয় বিনিয়োগকে অপ্টিমাইজ করার জন্য তাদের প্রচারাভিযানের জন্য একটি ভাল বিভাগ তৈরি করে।

      ব্লকচেইন

      ব্লকচেইন হল এমন একটি প্রযুক্তি যা বিশ্বকে পরিবর্তন করার জন্য প্রস্তুত যা আমরা জানি। যদিও এটি প্রধানত অর্থের সাথে যুক্ত তাই মনে হয় যে এটি ভ্রমণকে প্রভাবিত করতে পারে। যদিও এটি নিয়ে তেমন পরীক্ষা-নিরীক্ষা করা হয়নি, তবে এটা সম্ভব যে বিমানবন্দরে যাত্রীদের শনাক্তকরণ, পর্যটকদের মতামতের স্বচ্ছতা নিশ্চিত করতে এবং সহজ ও নিরাপদ অর্থ প্রদানের ক্ষেত্রে এটি কার্যকর হবে।

      ফাইভ জি

      ফাইভ জি নেটওয়ার্কের সাহায্যে ভ্রমণ প্রযুক্তি আরও শক্তিশালী হয়ে ওঠে। অনেক দ্রুত লোডিং এবং ডাউনলোডের গতি, বিস্তৃত কভারেজ এবং আরও স্থিতিশীল সংযোগের প্রতিশ্রুতি দেয়। আগের চেয়ে 20 গুণ দ্রুত কন্টেন্ট ডাউনলোড করার বাইরে, ৫জি আমাদের এমন প্রযুক্তির বিকাশ এবং স্থাপন করতে দেয় যা ৪জি আমাদের সীমাবদ্ধ করে। এর মানে স্মার্ট ডিভাইসগুলির মধ্যে সংযোগ আরও দক্ষ হবে এবং আমরা সত্যিকার অর্থে ইন্টারনেট অফ থিংস (IoT) উপভোগ করতে সক্ষম হব।

      Related posts

      সন্তানের শেখার যাত্রায় সহায়ক ডিজিটাল টুলস

      Tahmina

      ফটোম্যাথ: প্লে স্টোরে গুগলের সর্বশেষ এআই গণিত সমাধানকারী অ্যাপ

      Tahmina

      স্মার্টফোন বাতিলের ১২টি লক্ষণ

      Tahmina

      Leave a Comment