29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

ওয়্যারলেস ব্রডব্যান্ড – স্মার্ট বাংলাদেশের পথে আরো এক ধাপ এগিয়ে

সম্প্রতি বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি), টেলিকম অপারেটরদের ফিক্সড ওয়্যারলেস অ্যাকসেস (এফডাব্লিউএ) দেওয়ার অনুমতি দিয়েছে। এতেকরে গ্রাহকরা ফোর-জি সহ উচ্চ গতির ফাইভ-জি ওয়াইফাই সংযোগ পাবেন। আগামী সপ্তাহেই অপারেটরদের লাইসেন্স দিতে পারে জানিয়েছে বিটিআরসি।

ওয়্যারলেস ব্রডব্যান্ড কি ?

ওয়্যারলেস ব্রডব্যান্ড (WiBB) হল একটি উচ্চ-গতির ইন্টারনেট সার্ভিস যেখানে ডেটা WLAN (ওয়্যারলেস লোকাল এরিয়া নেটওয়ার্ক) বা একটি WWAN (ওয়্যারলেস ওয়াইড এরিয়া নেটওয়ার্ক) মাধ্যমে স্থানান্তর করা হয়। একটি WWAN নেটওয়ার্কে, উচ্চ-গতির ইন্টারনেট একটি ইন্টারনেট সার্ভিস প্রদানকারী (ISP) দ্বারা সরাসরি মডেম বা গ্রাহকের ডিভাইসে সরবরাহ করা হয়। এছাড়াও, WWAN এর প্রেক্ষাপটে, এটিকে সাধারণত একটি ব্রডব্যান্ড নেটওয়ার্ক বলা হয় এর উচ্চ-গতির ইন্টারনেটের কারণে। আমরাজানি যে ব্রডব্যান্ড নেটওয়ার্কের গতি ২৫ এমবিপিএস বা তার বেশি হওয়া উচিত, তাই ২৫ এমবিপিএস-এর বেশি গতির কারনে WWAN কে ওয়্যারলেস ব্রডব্যান্ড হিসাবে উল্লেখ করা হয়।

ওয়্যারলেস ব্রডব্যান্ডের প্রকারভেদ

ফিক্সড ওয়্যারলেস ব্রডব্যান্ড: একটি নির্দিষ্ট ওয়্যারলেস ব্রডব্যান্ড নেটওয়ার্কে, সংযুক্ত ডিভাইসগুলি এক জায়গায় কিছুটা স্থির থাকে, যেমন একটি অফিস বা একটি প্রতিষ্ঠানে। এটা অনেকটা DSL সংযোগের অনুরূপ; তবে, এখানে তামার তারের পরিবর্তে, ওয়্যারলেস নেটওয়ার্ক ব্যবহার করা হয়।

মোবাইল ওয়্যারলেস ব্রডব্যান্ড: একটি মোবাইল WiBB একটি ওয়্যারলেস নেটওয়ার্কের মাধ্যমে বিভিন্ন জায়গাতে অবস্থিত মোবাইল ফোনের নেটওয়ার্কে উচ্চ-গতির ইন্টারনেট সরবরাহ করে। মোবাইল ওয়্যারলেস ব্রডব্যান্ডের একটি উদাহরণ হল একটি সেলুলার ব্রডব্যান্ড নেটওয়ার্ক।

সেলুলার ওয়্যারলেস ব্রডব্যান্ড: একটি সেলুলার ওয়্যারলেস ব্রডব্যান্ড সংযোগে, একটি টেলিকম কোম্পানি বা একটি সেলুলার নেটওয়ার্ক প্রদানকারী দ্বারা গ্রাহককে উচ্চ-গতির ইন্টারনেট সরবরাহ করা হয়। এখানে, একটি বেস স্টেশন দ্বারা ডেটা স্থানান্তরিত এবং গ্রহণ করা হয় এবং এটি সরাসরি গ্রাহকদের ডিভাইস যেমন তাদের মডেম বা মোবাইল ফোনে ডেটা প্রেরণ করে। একটি সেলুলার নেটওয়ার্কের নিজস্ব সুবিধা এবং অসুবিধা থাকতে পারে যেমন একটি সেলুলার ওয়্যারলেস নেটওয়ার্কের জন্য মডেমগুলি খুব সস্তা হতে পারে এবং তারা গ্রামীণ অঞ্চলগুলি ব্যতীত খুব কার্যকরভাবে কাজ করে যেখানে নেটওয়ার্কটি যতটা শক্তিশালী নাও হতে পারে। একটি এলাকায় ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধির সাথে সাথে একটি সেলুলার ওয়্যারলেস ব্রডব্যান্ড সংযোগের সাথে নেটওয়ার্কটি ধীরগতিতে যেতে পারে।

ওয়াইম্যাক্স: WiMAX একটি Wi-Fi নেটওয়ার্কের মতো একটি তারবিহীন নেটওয়ার্ক কিন্তু এটি একটি ভিন্ন প্রযুক্তি ব্যবহার করে। এখানে, একটি WiMAX নেটওয়ার্কের সাথে সংযুক্ত ডিভাইসগুলি গ্রাহক হিসাবে পরিচিত। WiMAX একটি Wi-Fi নেটওয়ার্কের চেয়ে বেশি এলাকা কভার করে এবং একটি 3G নেটওয়ার্কের চেয়ে দ্রুততর; যাইহোক, এটি একটি 4G নেটওয়ার্কের চেয়ে ধীর। WiMAX এখনও কিছু মেট্রোপলিটন এরিয়া নেটওয়ার্কে যেমন একটি শিল্প বা বিমানবন্দরে ব্যবহৃত হতে পারে।

ওয়্যারলেস ব্রডব্যান্ড এর কিছু সীমাবদ্ধতা

ওয়্যারলেস ব্রডব্যান্ডে অনেক সুযোগ সুবিধা থাকলেও বেশকিছু সীমাবদ্ধতাও রয়েছে। তার মধ্যে অন্যতম হলো এর নিরাপত্তা ব্যবস্থা। এই ধরনের নেটওয়ার্ক এর নিরাপত্তা ব্যবস্থা ক্যাবল নেটওয়ার্কের তুলনায় অনেক বেশী দুর্বল থাকে। তাই সহজের হ্যাকাররা এই নেটওয়ার্কে এক্সেস নিতে পারে। এতে করে গ্রাহকরা ভোগান্তির শিকার হতে পারে।

সামিউল হক সুমন, লেখক ও প্রকাশক, নেটওয়ার্ক প্রকৌশলী, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি – বাংলাদেশ

Related posts

নতুন ২ মডেলের অল-ইন-ওয়ান পিসি বাজারে ছাড়লো ওয়ালটন

Tahmina

মহাকাশচারী হবার চেয়ে বাবা হওয়াটাই বেশি চ্যালেঞ্জিং

Tahmina

ভিপিএন ব্যবহার করা কতটা নিরাপদ ?

TechShiri Admin

Leave a Comment