29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

বিটিআরসি’র চেয়ারম্যানের সাথে মেটার প্রতিনিধি দলের সাক্ষাৎ

টেকসিঁড়ি রিপোর্টঃ বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর চেয়ারম্যান প্রকৌঃ মোঃ মহিউদ্দিন আহমেদ এর সাথে টেক জায়ান্ট মেটার একটি প্রতিনিধি দল দেখা করেছেন ।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর আগারগাঁওস্থ বিটিআরসি কার্যালয়ে কমিশনের চেয়ারম্যান দপ্তরে অনুষ্ঠিত সাক্ষাতে উপস্থিত ছিলেন মেটার পাবলিক পলিসি প্রধান রুজান সারওয়ার, প্রাইভেসি ও এআই ম্যাটার এক্সপার্ট আরিয়ান জিমেনেজ, কনটেন্ট বিষয় বিশেষজ্ঞ নয়নতারা নারায়ণ, কনটেন্ট পলিসি বিশেষজ্ঞ জনাথন লুইস এবং পলিসি প্রোগ্রাম ম্যানেজার রুসি টিও উপস্থিত ছিলেন।

প্রতিনিধি দল বাংলাদেশে তাদের কার্যক্রম এবং বিটিআরসির সাথে নিয়মিত যোগাযোগসহ ফেসবুকের নানাবিধ সমসাময়িক বিষয়ে বিটিআরসি চেয়ারম্যানকে অবহিত করেন। দীর্ঘ সু-সম্পর্কের কারণে বিটিআরসি’র সাথে মেটার কার্যক্রম পরিচালনা সহজতর হওয়ায় চেয়ারম্যানকে ধন্যবাদ জানান।

বিটিআরসির চেয়ারম্যান প্রকৌঃ মোঃ মহিউদ্দিন আহমেদ বিভিন্ন ইস্যুতে গুজব ও অপপ্রচার বন্ধে ফেসবুক কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে এসব প্রতিরোধে আরো কার্যকর ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান। দেশে বিপুল সংখ্যক ইন্টারনেট ব্যবহারকারী ফেসবুক/ইন্সটাগ্রাম প্ল্যাটফর্ম ব্যবহার করায় অপপ্রচার/গুজব দ্রুত ছড়িয়ে পড়ার শংকা থাকে উল্লেখ করে বিষয়ে দ্রুত কার্যক্রম গ্রহণের বিষয়ে গুরুত্বারোপ করেন।

মেটার প্ল্যাটফর্ম ব্যবহার করে যাতে অপরাধীরা প্রতারণামূলক কার্যক্রম, বেটিং বা জুয়ার প্রচারণা করতে না পারে সে বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষকে অধিক গুরুত্ব প্রদানের অনুরোধ জানান বিটিআরসি চেয়ারম্যান । এ লক্ষ্যে কৃত্তিম বুদ্ধিমত্তা ব্যবহারের মাধ্যমে এ ধরণের কনটেন্ট প্রকাশের সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত ও অপসারণের লক্ষ্যে কারিগরি ব্যবস্থা প্রবর্তনের ওপর জোর দেওয়ার আহবান জানিয়ে বিটিআরসি থেকে সর্বোচ্চ সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন তিনি।

আলোচনাকালে বিটিআরসি চেয়ারম্যান বাংলাদেশের জনসাধারণের জন্য নিরাপদ অনলাইন ব্যবহার সংক্রান্ত বিভিন্ন ধরনের সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা এবং সাধারণ মানুষের ডিজিটাল স্বাক্ষরতা বৃদ্ধির জন্য সচেতনতামূলক প্রচারণার জন্য ফেসবুক প্রতিনিধি দলকে অনুরোধ জানান।

মেটার পাবলিক পলিসির প্রধান রুজান সারওয়ার বিটিআরসি’র মতামতকে স্বাগত জানান এবং বিটিআরসি’র সাথে আরো বেশি করে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

Related posts

এআই প্রযুক্তি যেন আমাদের সমাজে প্রযুক্তি বৈষম্য বৃদ্ধি না করে : পলক

Tahmina

জেমিনাই অবমুক্ত করলো গুগল

Tahmina

ভাসানচর, ১৩ হাজার একরের ভূখন্ডটি ডাকসেবার আওতাভুক্ত

Tahmina

Leave a Comment