31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

দেশজুড়ে চলছে ব্লকচেইন এবং সাইবার সিকিউরিটি কর্মশালা

টেকসিঁড়ি রিপোর্ট : ব্লকচেইন হল তথ্য রেকর্ড করার একটি সিস্টেম যা সিস্টেম পরিবর্তন করা, হ্যাক করা বা প্রতারণা করা কঠিন বা অসম্ভব করে তোলে । ব্লকচেইন এমন একটি টেকনোলজি যা খুবই নিরাপদ এবং দ্রুতগামী।

রবিবার রাজধানীর ইউরোপিয়ান ইউনিভার্সিটি অভ বাংলাদেশে ব্লকচেইন এবং সাইবার সিকিউরিটি কর্মশালা সম্পন্ন করেছে উইমেন ইন ডিজিটাল। সকাল ১০ টা থেকে বিকেল ৪টা ৩০ মিনিট পর্যন্ত চলে কর্মশালা। এতে প্রশিক্ষণ দেন উইমেন ইন ডিজিটালের নারী কোডাররা যারা বিশ্বব্যাপী প্রফেশনাল ব্লকচেইন ডেভেলপার হিসেবে কাজ করছেন।

প্রযুক্তি ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বৃদ্ধির জন্য প্রতিবছর বিভিন্ন রকম উদ্যোগ নেয় উইমেন ইন ডিজিটাল। এ বছর নারীদের জন্য প্রতিষ্ঠানটি অনিতা ব্লগের (anitaB.org) সাথে দেশব্যাপী ব্লকচেইন কোডিং বুট ক্যাম্পের আয়োজন করেছে। আগামী এক বছর ধরে দেশব্যাপী ব্লকচেইন এই প্রোগ্রামটি চলবে।

উইমেন ইন ডিজিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা আছিয়া নীলা জানান, আমরা নারীদের অর্থনৈতিক উন্নয়নে প্রযুক্তি বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণের আয়োজন করে থাকি। এরই অংশ হিসেবে এবার ব্লকচেইন কোডিং বুট ক্যাম্পের আয়োজন করা হয়েছে। যারা নিজেদের প্রতিষ্ঠানে ব্লকচেইন প্রোগ্রামটি আয়োজন করতে আগ্রহী তাদের তিনি উইমেন ইন ডিজিটালে যোগাযোগ করবার জন্য বলেছেন।

ব্লকচেইন সিস্টেমে প্রতিটি ব্লক এক একটি একাউন্ট যার প্রতিটি লেনদেন ব্যবস্থাপনা চেইন আকারে পরিচালিত হয়। প্রত্যেকটি ব্লক হ্যাশিং এর মাধ্যমে উচ্চ মানের নিরাপত্তা নিশ্চিত করে যার ফলে কেউই এখানে হস্তক্ষেপ করতে পারে না।

এই ওয়ার্কশপে সাইবার সিকিউরিটি অ্যাওয়ার্নস, ইথিক্যাল হ্যাকিং সহ শিক্ষার্থীদের সাইবার সিকিউরিটি বিষয়ক ক্যরিয়ার গঠনের জন্য উৎসাহ প্রদান করা হয়। কর্মশালায় প্রায় ৫৮ জন ছাত্র ছাত্রী অংশ নেয়।

উইমেন ইন ডিজিটাল প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে ২০১৩ সালে। এ পর্যন্ত দেশের বিভিন্ন প্রান্তের ২০ হাজারেরও বেশি নারীকে প্রযুক্তি বিষয়ক বিভিন্ন রকম প্রশিক্ষণ দিয়েছে। যার মধ্যে ১৫ হাজারের বেশি নারী বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত আছে।

Related posts

টেলিগ্রামের সিইও পাভেল দুরভ ফ্রান্স বিমানবন্দরে গ্রেফতার

Tahmina

সাইবার হামলার শিকার পুবালী ব্যাংক এর ওয়েবসাইট

TechShiri Admin

নাসার প্রোগ্রামে অংশ নিলো বিশ্বজয়ী বাংলাদেশ দল ‘টিম ডায়মন্ডস’

Tahmina

Leave a Comment