31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

ইলন মাস্কের “নট এ বোরিং কম্পিটিশনে’ বাংলাদেশের “রুকি অ্যাওয়ার্ড” অর্জন

টেকসিঁড়ি রিপোর্ট : ইলন মাস্কের “নট এ বোরিং কম্পিটিশনে’ বাংলাদেশ দল সম্মানজনক “রুকি অ্যাওয়ার্ড” অর্জন করেছে।

ইলন মাস্কের দ্য বোরিং কোম্পানি কতৃক ‘নট এ বোরিং প্রতিযোগিতা’টি ২০২১ সাল থেকে আয়োজিত হয়ে আসছে । আর এখানে অংশগ্রহণকারী দলগুলোকে একটি ৩০ মিটার দীর্ঘ এবং ৫০ সেমি চওড়া টার্নেল খনন করতে চ্যালেঞ্জ হিসেবে দেওয়া হয়।

কম্পিটিশনে দক্ষিণ এশিয়ার সর্বপ্রথম দল হিসেবে টিম “Bored Tunnelers (বোরড টানেলারস)” বাংলাদেশ দল অংশগ্রহণ করে। নিজেদের উদ্ভাবনী দিয়ে দলটি জিতে নেয় সম্মানজনক “রুকি অ্যাওয়ার্ড”।

সারাবিশ্বের অন্যান্য দলগুলোকে ছাপিয়ে জায়গা করে নেয় শীর্ষ ৩-এ, যাদের মধ্যে এমআইটি (MIT), টিইউএম (TUM), ভার্জিনিয়া টেকের মতো সনামধন্য টেকনিক্যাল বিশ্বেবিদ্যালয়ের দলও ছিল।

বাংলাদেশের কয়েকটি স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে আগত শিক্ষার্থীরা মিলে টানেল বোরিং মেশিনটি তৈরি করে। প্রথমবারের মতো অংশ নিয়েই চমক দেখায় দলটি ৷

প্রথমবারের মতো বাংলাদেশ তথা দক্ষিণ এশিয়া থেকে ডাক পাওয়া ৬ সদস্যের দলটি কয়েকটি চ্যালেঞ্জিং ধাপ পেরিয়ে গত ২৩ মার্চ যুক্তরাষ্ট্রে চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করে। নট এ বোরিং কম্পিটিশনের ৩য় আসরের চূড়ান্ত পর্ব আয়োজিত হয় যুক্তরাষ্ট্রের টেক্সাসে।

টানেল খনন করতে প্রয়োজন হয় টানেল বোরিং মেশিনের। মূলত খনন প্রক্রিয়াকে আরো আধুনিক ও দ্রুত করার লক্ষ্যে মার্কিন ধনকুব ইলন মাস্কের দ্য বোরিং কোম্পানি “নট এ বোরিং কম্পিটিশনের” আয়োজন করে।

বিশ্বের যোগাযোগ ব্যবস্থার নানামুখী সমস্যা সমাধানে উক্ত টানেল বোরিং মেশিন উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে এই জন্য প্রতি বছর এই আয়োজন করা হয়ে থাকে।

Related posts

বছরের সেরা স্মার্টফোন পিক্সেল ৮

Samiul Suman

পেমেন্ট অ্যাপ সুপার মানি চালু করলো ফ্লিপকার্ট

Tahmina

ইসরায়েলে ২৫ বিলিয়ন ডলারের বিনিয়োগ স্থগিত করল ইন্টেল

Tahmina

Leave a Comment