29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

গুজবের শিকার শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক,যশোর

টেকসিঁড়ি রিপোর্ট : গুজবের কবলে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক যশোর। বিভিন্ন জনের ইনবক্সে ছবি যাচাই করার প্রশ্ন উত্তর দিতে হয়েছে আইসিটি মন্ত্রনালয়ের প্রেস কর্মকর্তাকে।

“গত ৩১ মার্চ ভোর ৪টা ৫৪মিনিটে টাইমলাইনে প্রথম ছবিটা পেয়েছিলাম। কেউ/কারা এআই ব্যবহার করে ১০০০ বছর পর শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক যশোর কেমন হবে তারই এই ছবি আপলোড করেছিল।

একটি দল ছবিটিকে বর্তমানের অবস্থা বলে চালিয়ে দিচ্ছে। ডিজিটাল ও এআই লিটারেসির অভাবে অনেকেই আবার সেটা বিশ্বাসও করছে।

১০০০ বছর মানবসভ্যতা টিকে থাকবে কি না তারই উত্তর আমাদের কাছে নেই, কিন্তু এআই বলছে “The Last of Us” এর মত ১০০০ বছর পর এই স্থাপনাটি পরিত্যক্ত হয়ে যাবে।

এইটি বর্তমান ছবি

বিজ্ঞানীদের মতে জলবায়ু পরিবর্তনের কারণে আগামী ৭-৮০০ বছরের মধ্যে সমগ্র বাংলাদেশই ডুবে যাওয়ার কথা তাহলে ১০০০ বছর পরেও কিভাবে এই ভবন দাড়িয়ে থাকে সেই প্রশ্নটি এআইটিকে করা যেতে পারে। হয়তো সঠিক Prompt Engineering এর অভাবে এমন ভূল ভবিষ্যতবাণী করা হয়েছে। এআই লিটারেসি যে বাংলাদেশে প্রাথমিক শিক্ষার মতই বাধ্যতামূলক করা উচিৎ, এসব তারই ইঙ্গিত দিচ্ছে!!

যাই হোক, আমার মতে এআই বানানো “The Last of Us – Jashore Branch” দেখে সময় নষ্ট না করে, বর্তমানের শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক যশোর (২য় ছবি) -এ যান। অত্যন্ত ভাল মানের রুম রয়েছে থাকার জন্য। ২-৩দিনের ছুটিতে সেখানে বসে শুয়ে HBO এর আসল “The Last of Us” দেখুন। ভাল সময় কাটবে!! “

ফেইসবুকে লিখেছেন স্টুডেন্ট টু স্টার্টআপ ভেঞ্চারের ফাউন্ডার , এমডি আরিফুর রহমান রুপক।

Related posts

‘প্রাইভেট মোড’ ট্র্যাকিং মামলায় ৫ বিলিয়ন ডলারে নিষ্পত্তি করলো গুগল

Tahmina

হ্যাকের শিকার হলো পোকেমন

Tahmina

চলছে সাবমেরিন ক্যাবল মেরামত, ইন্টারনেট সেবা ব্যাহত

Samiul Suman

Leave a Comment