31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

অল গার্লস প্রোগ্রামিং কনটেস্টে প্রথম আইইউটি’র ফারিয়া

টেকসিঁড়ি রিপোর্ট : অল গার্লস প্রোগ্রামিং কনটেস্ট এর মূল প্রতিযোগিতায় অংশ নিয়ে প্রথম স্থান অর্জন করেছে ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলোজির ফারিয়া আহমেদ। দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে মিলিটারি ইন্সটিটিউট অফ সায়েন্স এন্ড টেকনোলজির নিশাত তাসনিম মীম ও সাদিয়া জাহান মুন।

আইসিটি খাতে বাংলাদেশী নারীদের অবদান উদযাপনের পাশাপাশি অংশগ্রহণ বাড়ানোর জন্য লুনা শামসুদ্দোহা আইসিটি উইক সেলিব্রেশনের আওতায় ১ মে, ২০২৪ তারিখে মেয়ে শিক্ষার্থীদের নিয়ে “অল গার্লস প্রোগ্রামিং কনটেস্ট” আয়োজন করেছে ঢাকা বিশবিদ্যালয়ের আইআইটি গার্লস কমিউনিটি এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।

আন্তর্জাতিক গার্লস ইন আইসিটি দিবস ২০২৪ উপলক্ষে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান দোহাটেক নিউ মিডিয়ার অনুপ্রেরণায় এবং টাফ ডট কো- এর সহযোগিতায় বুধবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটে এ প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করা হয়।

প্রোগ্রামিং প্রতিযোগিতার ক্ষেত্রে নিজেদের প্রোগ্রামিং দক্ষতা প্রদর্শন করতে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেনী পড়ুয়া সারা বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় অর্ধশতাধিক মেয়ে শিক্ষার্থী সকাল থেকে ইনস্টিটিউটের কম্পিউটার ল্যাবে প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নেয়। এ প্রোগ্রামিং কনটেস্ট এর বিশেষত্ব হল এর অংশগ্রহণকারী থেকে শুরু করে বিচারক, আয়োজক, প্রবলেম সেটার সবাই মেয়ে।

অল গার্লস প্রোগ্রামিং কনটেস্ট এর মূল প্রতিযোগিতায় অংশ নিয়ে চতুর্থ থেকে দশম স্থান অধিকার করেছে যথাক্রমে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উম্মে হাবিবা লামিয়া, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির আতিয়া মাইসা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের তাওফিকা ভুঁইয়া, বুয়েটের মাহরিন আফরোজ, বুয়েটের নাবিহা তাহসিন। জাগন্নাথ বিশ্ববিদ্যালয়ের লামিয়া রহমান খান এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির মেহেরিন নিশা।

স্কুল এবং কলেজ পর্যায়ে বিজয়ী হয়েছে জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের এস এম সাবিকুন মীম। প্রথম তিনজনকে নগদ অর্থ প্রদানের পাশাপাশি সকল বিজয়ীদেরকে সার্টিফিকেট এবং মেডেল পরিয়ে দেয়া হয়। এ সময় সরাসরি কোন প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নেয়ার অভিজ্ঞতা শোনায় উপস্থিত কয়েকজন শিক্ষার্থী।

প্রতিযোগিতায় অংশ নেয়া সবাইকে উৎসাহিত করার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল, দোহাটেক নিউ মিডিয়ার পরিচালক তাসলিমা আক্তার এবং সিটিও ফাহমিদা আখতার, কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মমলুক ছাবির আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক বি এম মইনুল হোসেন এবং বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান সহ আরো অনেকেই এ সময় উপস্থিত ছিলেন।

Related posts

এআই’র অধিক ব্যবহারে আর্থিক স্থিতিশীলতা ঝুঁকিতে : ভারতীয় কেন্দ্রীয় ব্যাংক গভর্নর

Tahmina

ইউটিউব দেখেই জেট বিমান বানালেন গোপালপুরের সিয়াম

Samiul Suman

কাজের চাপে আত্মহত্যা করলো দক্ষিণ কোরিয়ায় রোবট !

Tahmina

Leave a Comment