31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস উদযাপন হবে সরকারি ও বেসরকারি অংশীজনদের নিয়ে

টেকসিঁড়ি রিপোর্ট : দেশে এই প্রথম বারের মতো  ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং তথ্যযোগাযোগ প্রযুক্তি বিভাগসহ টেলিযোগাযোগ ও আইসিটি খাতের সরকারি ও বেসরকারি অংশীজনদের নিয়ে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস উদযাপন করার উদ্যোগ নিয়েছে সরকার।

আইটিইউ নির্ধারিত প্রতিপাদ্যের সাথে সামঞ্জস্য রেখে বাংলাদেশ ‘ ডিজিটাল উদ্ভাবন : টেকসই উন্নয়ন’ প্রতিপাদ্য নিয়ে দিবসটি উদযাপনে আলোচনা সভাসহ বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

১৭মে সে দিন ঢাকায় ওসমানী স্মৃতি মিলনায়তনে আলোচনা সভা এবং এ উপলক্ষ্যে আয়োজিত বিভিন্ন প্র্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হবে।

১২মে ২০২৪, রবিবার বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস-২০২৪ উদযাপন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক এইসব তথ্য জানান।

তিনি বলেন, আমরা জানি, প্রথম আন্তর্জাতিক টেলিগ্রাফ কনভেনশন এবং আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন্স ইউনিয়ন প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে ১৯৬৯ সালের ১৭ মে থেকে বিশ্ব টেলিযোগাযোগ দিবস উদযাপিত হয়ে আসছে। তবে ১৯৭৩ সাল থেকে দিবসটি আন্তর্জাতিকভাবে উদযাপনের প্রাতিষ্ঠানিকতা পায়। পরবর্তীতে ২০০৫ সালে জাতিসংঘ সাধারণ পরিষদ ১৭ মে কে ‘ওয়ার্ল্ড ইনফরমেশন সোস‌‌্যাইটি ডে’ হিসাবে ঘোষণা করে এবং ২০০৬ সালে আইটিইউ ১৭ মে তারিখটি ‘ওয়ার্ল্ড টেলিকমিউনিকেশন্স এন্ড ইনফরমেশন সোস‌্যাইটি ডে’ করার সিদ্ধান্ত নেয়। তথ্য যোগাযোগ  ও টেলিযোগাযোগ প্রযুক্তি বিষয়ে ব্যাপক জনসচেতনতা সৃষ্টি করাই দিবসটি উদযাপনের মূল লক্ষ্য।

বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবসকে ডিজিটাল উদ্ভাবন টেকসই উন্নয়নে সংশ্লিষ্ট অংশীজনদের সম্পৃক্ত করে কীভাবে  সহায়তা করা যায় তা অন্বেষণে একটি কার্যকর উদ্যোগ আমাদেরকে অবশ্যই গ্রহণ করতে হবে বলে বলেন পলক।

প্রতিমন্ত্রী এ সময় দেশের তথ্য প্রযুক্তি এবং টেলিকম খাতে দেশের ব্যাপক উন্নয়নের কথা সকলকে স্মরণ করিয়ে দেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সম্মানিত সচিব জনাব আবু হেনা মোরশেদ জামান, বিটিআরটির চেয়ারম্যান প্রকৌশলী মো:মহিউদ্দিন আহমেদ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব ও যুগ্ম সচিববৃন্দ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীন দপ্তর ও সংস্থা সমূহের প্রধানগণ।

Related posts

চুয়েটে তথ্য অধিকার বিষয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত

Tahmina

হাল্ট প্রাইজ ব্যাংকক’ ২৪ সামিটে আমন্ত্রণ পেলো বিডিইউ’র “টীম এডুএসিস্ট”

Tahmina

আইএসপিএবি’র নতুন কমিটি ঘোষনা, সভাপতি ইমদাদুল, মহাসচিব নাজমুল

Tahmina

Leave a Comment