29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

উই হাটবাজার মার্কেটপ্লেস উদ্বোধন, সাথে এক বান্ডেল উপহার ঘোষণা

টেকসিঁড়ি রিপোর্ট : যাত্রা করলো উই হাটবাজার অনলাইন মার্কেটপ্লেস। ১৬ মে, বৃহস্পতিবার রাতে উইমেন এন্ড ই-কমার্স ট্রাস্ট (উই)-এর উদ্যোগে উই হাটবাজার এর উদ্বোধনী অনুষ্ঠান হয়ে গেলো। উদ্বোধনে ডাক , টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক নারী উদ্যোক্তাদের জন্য এক বান্ডেল উপহার ঘোষণা করলেন।

সন্ধ্যা ৬ টায়, লে মেরিডিয়ানের গ্র্যান্ড বলরুমে এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী ডা. দীপু মনি, সভাপতিত্ব করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক, বিশেষ অতিথি মেহের আফরোজ চুমকি।

কেবলমাত্র নারী উদ্যোক্তাদের জন্য শুরু হওয়া এই অনলাইন মার্কেট প্লেসে বর্তমানে মার্চেন্ট সংখ্যা ১০০জন। আগামী ৫ বছরে এই সংখ্যা ১০ হাজারে নিয়ে যাবার কথা বলেন উই প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা।

শুধুমাত্র নারী উদ্যোক্তাদের পণ্য নিয়ে অনলাইন মার্কেট প্লেস “উই হাটবাজার”, উদ্বোধন ১৬ মে

আয়োজনে জুনাইদ আহমেদ পলক বলেন, ২০১৭ সালে অল্প সংখ্যক নারী উদ্যোক্তাদের সমন্বয়ে উইমেন এন্ড ই-কমার্স (উই) যাত্রা শুরু করলেও আজ বাংলাদেশের প্রায় ৫ লক্ষাধিক নারী উদ্যোক্তার পরিবারে পরিণত হয়েছে এই সংগঠন। বাংলাদেশের গন্ডি পেরিয়ে উই আজ একটা বৈশ্বিক প্ল্যাটফর্মে রূপান্তরিত হয়েছে, উই এখন ভারতীয় হাই কমিশন ও বিশ্বব্যাংকের সাথেও কাজ করছে।

তিনি বলেন, বাংলাদেশের নারী সম্প্রদায়ের এই বৈপ্লবিক জাগরণকে আমরা আরও উৎসাহিত করতে চাই এবং আরও এগিয়ে নিতে চাই। আমরা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের পক্ষ থেকে ইতিমধ্যে উই এর তালিকাভুক্ত ২০০০ নারী উদ্যোক্তাকে ৫০ হাজার টাকা গ্র্যান্ট দিয়েছি, সেটাকে বর্ধিত করে আরও ৫০০০ নারী উদ্যোক্তাকে এই গ্র্যান্ট প্রদান করবো।

আমাদের যেই নারী উদ্যোক্তা বোনেরা নিজেদের উদ্যোগকে আরও বড় করতে চায় ও বিশ্ববাজারে নিয়ে যেতে চায়, তাদের জন্য স্টার্টআপ বাংলাদেশ থেকে আমরা ৫ কোটি টাকা পর্যন্ত ইকুইটি ইনভেস্টমেন্ট করতে পারবো।

আমাদের নারী উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধির জন্য আমরা মাস্টারক্লাসের ব্যবস্থা করবো; যার মাধ্যমে নারী উদ্যোক্তাদেরকে লিডারশীপ স্কিল, কমিউনিকেশন স্কিল, প্রোডাক্ট প্রেজেন্টেশন স্কিলসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে।

নারী উদ্যোক্তাদের পণ্যের ব্র্যান্ডিং ও ডিজিটাল মার্কেটিং এর জন্য টেলিটকের পক্ষ থেকে বিশেষ ইন্টারনেট প্যাকেজ চালু করবো। পাশাপাশি নগদ ডিজিটাল ব্যাংক থেকে আমাদের নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ আর্থিক ঋন প্রদানের ব্যবস্থা করা হবে।

তিনি বলেন, ইউনিয়ন, পৌরসভা ও সিটি কর্পোরেশন ডিজিটাল সেন্টারে বর্তমানে বাংলাদেশের প্রায় ৯০০০ নারী উদ্যোক্তা কাজ করছে এবং সরকারি সেবা মানুষের কাছে পৌঁছে দিচ্ছে। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার একটি সাহসী সিদ্ধান্তে আমাদের নারী সম্প্রদায়ের কর্মসংস্থান তৈরি হয়েছে এবং প্রযুক্তিখাতে নারীদের অংশগ্রহণের সুযোগ নিশ্চিত হয়েছে। বৈপ্লবিক সেই সিদ্ধান্তের সুবাদেই আজ বাংলাদেশে ই-কমার্স উদ্যোক্তাদের প্রায় ৫০ শতাংশ নারী উদ্যোক্তা।

আমাদের নারী উদ্যোক্তাদের স্বপ্ন পূরণের সুযোগ করে দিয়েছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। আমাদের এই সাহসী ও দক্ষ নারীদের শক্তি কাজে লাগিয়ে, শহর-গ্রাম, ও নারী-পুরুষ বৈষম্য দূর করে অসাম্প্রদায়িক ও প্রগতিশীল স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবো বলে আশা করেন পলক।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উই হাটবাজার ডটকম চেয়ারম্যান জাহানুর কবির সাকিব। এরপর নতুন এই প্লাটফর্ম বিষয়ে আলোকপাত করেন প্রতিষ্ঠানের পরিচালক ঈমানা হক জ্যোতি। এছাড়াও বক্তব্য রাখেন বিশ্বব্যাংকের লিড কানট্রি ইকোনোমিস্ট সোলায়মান কুলিবালি।

Related posts

ডুয়েট এইআই কি !

Samiul Suman

সাইবার হামলার শিকার পুবালী ব্যাংক এর ওয়েবসাইট

TechShiri Admin

সৌদি আরবে প্রযুক্তিসেবা দেবে আস্থা আইটি

Tahmina

Leave a Comment