29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

ইলন মাস্কের স্পেসএক্স স্যাটেলাইট ইন্টারনেট চালু ইন্দোনেশিয়ায়

টেকসিঁড়ি রিপোর্ট : ইলন মাস্ক এবং ইন্দোনেশিয়ার স্বাস্থ্যমন্ত্রী বুদি গুনাদি সাদিকিন রবিবার দেশের স্বাস্থ্য খাতের জন্য স্পেসএক্সের স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা চালু করেছেন, লক্ষ্য বিস্তৃত দ্বীপপুঞ্জের প্রত্যন্ত অঞ্চলে অ্যাক্সেস উন্নত করা।

স্পেসএক্স এবং টেসলার বিলিয়নিয়ার প্রধান ইলন মাস্ক প্রাদেশিক রাজধানী ডেনপাসারের একটি কমিউনিটি হেলথ সেন্টারে লঞ্চ অনুষ্ঠানে যোগদানের আগে প্রাইভেট জেট দ্বারা ইন্দোনেশিয়ার রিসোর্ট দ্বীপ বালিতে পৌঁছেন।

সবুজ বাটিক শার্ট পরা মাস্ক বলেন, ইন্দোনেশিয়ায় স্টারলিংক পরিষেবার প্রাপ্যতা দেশের দূরবর্তী অঞ্চলে লক্ষ লক্ষ মানুষকে ইন্টারনেট অ্যাক্সেস করতে সহায়তা করবে। দেশটিতে ২৭০ মিলিয়নেরও বেশি লোক এবং তিনটি ভিন্ন সময় অঞ্চল রয়েছে।

“আমি খুব কম কানেক্টিভিটি আছে এমন জায়গায় কানেক্টিভিটি আনতে খুবই আগ্রহী,” মাস্ক বলেন, “যদি আপনার ইন্টারনেট অ্যাক্সেস থাকে তবে আপনি অনেক কিছু শিখতে পারেন।”

স্টারলিংক রবিবার ইন্দোনেশিয়ার ৩টি স্বাস্থ্য কেন্দ্রে চালু করা হয়েছিল, যার মধ্যে দুটি বালিতে এবং একটি মালুকুর প্রত্যন্ত দ্বীপ আরুতে রয়েছে।

লঞ্চের সময় স্ক্রীন করা একটি ভিডিও উপস্থাপনা দেখায় যে কীভাবে উচ্চ ইন্টারনেট গতি স্টান্টিং এবং অপুষ্টির মতো স্বাস্থ্য চ্যালেঞ্জগুলি মোকাবেলা করতে ডেটার রিয়েল-টাইম ইনপুটকে সক্ষম করে।

তিনি ইন্দোনেশিয়ার বৈদ্যুতিক যানবাহন শিল্পে বিনিয়োগ করার পরিকল্পনা করেছেন কিনা জানতে চাইলে মাস্ক বলেন যে তিনি প্রথমে স্টারলিংকের দিকে মনোনিবেশ করেছেন।

“আমরা এই ইভেন্টটি স্টারলিংকের উপর ফোকাস করছি এবং সংযোগটি দূরবর্তী দ্বীপগুলিতে যে সুবিধাগুলি নিয়ে আসে,” তিনি বলেছিলেন, “আমি মনে করি এটি আসলেই ইন্টারনেট সংযোগের গুরুত্বের উপর জোর দেওয়া, এটি কতটা জীবন রক্ষাকারী হতে পারে।”

ইন্দোনেশিয়ার সরকার বছরের পর বছর ধরে মাস্কের অটো ফার্ম টেসলাকে বৈদ্যুতিক গাড়ির সাথে সম্পর্কিত উত্পাদন কারখানা তৈরি করতে প্রলুব্ধ করার চেষ্টা করছে কারণ সরকার দেশের সমৃদ্ধ নিকেল সংস্থান ব্যবহার করে তার ইভি খাতকে বিকাশ করতে চায়।

টেক টাইকুন সোমবার ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইডোডোর সাথে দেখা করার কথা রয়েছে, যেখানে তিনি দ্বীপে অনুষ্ঠিত বিশ্ব ওয়াটার ফোরামে ভাষণ দেবেন।

Related posts

স্টারলিংক এখন আর্জেন্টিনায়

Tahmina

জাতিসংঘের সম্মানজনক ডব্লিউএসআইএস পুরস্কার গ্রহণ করলেন পলক

Tahmina

ভোগান্তির হট টপিক ইবিএল অ্যাপ

Tahmina

Leave a Comment