29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

রোবোটিক্সে আগ্রহী মেয়েদের আহ্বান করছে কোড ব্ল্যাক

টেকসিঁড়ি রিপোর্ট : রোবোটিক্সে আগ্রহী বাংলাদেশের মেয়েদের আহ্বান করছে কোড ব্ল্যাক। অভিজ্ঞ বা এই ক্ষেত্রে নতুনদেরকে কোড ব্ল্যাকে যোগ দিতে স্বাগত জানাচ্ছে তাঁরা ।

এপ্লাই করার লিংক এখানে

ওয়ার্ল্ড সাইন্স, এনভারনমেন্ট অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কম্পিটিশন (WSEEC) ২০২৪-এ অংশ নিয়ে স্বর্ণ পদক অর্জন করলো দেশের প্রথম নারী রোবোটিক্স দল কোড ব্ল্যাক। ১৮টি দেশের ৩১০ টি দল অংশগ্রহণ করে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত এই প্রতিযোগিতায়। ইন্দোনেশিয়ান ইয়াং সায়েন্টিস্ট অ্যাসোসিয়েশন (আইওয়াইএসএ) ডব্লিউএসইইসি প্রতিযোগিতার আয়োজন করেছিল।

২০১৯ ও ২০২২ সালের ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াডে ব্রোঞ্জ এবং ২০২২ সালের ইন্টারন্যাশনাল সাইন্স ও ইনোভেশন ফেস্টেও গোল্ড জয় করেছিল দলটি।

কোড ব্ল্যাকের দলনেতা ফাবিন বলেন, ‘ কোড ব্ল্যাক গঠনের উদ্দেশ্য ছিল নারী শিক্ষার্থীদের জন্য একটি নিরাপদ ও নিবেদিত প্ল্যাটফর্ম তৈরি করা, যাতে তারা রোবোটিক্স এবং স্টেমের (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত বিষয়) অন্যান্য ক্ষেত্রে অনুশীলন করতে পারেন।’

তিনি আরও বলেন , ‘মেয়েরা প্রায়ই তাদের পরিবার ও সমাজের কাছ থেকে প্রশ্নের সম্মুখীন হয় এবং স্টেমের এসব ক্ষেত্রে অংশগ্রহণ করতে তাদের নিরুৎসাহিত করা হয়। এসব প্রকল্পের জন্য সাধারণত রাতভর দলগত কাজের প্রয়োজন হয়। কিন্তু মেয়েদের সন্ধ্যার পর বাড়ির বাইরে থাকতে দেওয়া হয় না। তাই আমরা মেয়েদের জন্য একটি প্ল্যাটফর্ম গঠনের কথা ভাবি।’

আরও পড়ুন

প্রজেক্ট প্রহরীর স্বর্ন জয়,দেশের প্রথম নারী রোবোটিক্স দল কোড ব্ল্যাক

Related posts

রাঙ্গামাটিতে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা বন্ধ

TechShiri Admin

ফেইসবুকে আবারও চলছে নওতাপের গুজব!

TechShiri Admin

পার্বত্য চট্টগ্রামে সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি – উপদেষ্টা নাহিদ

TechShiri Admin

Leave a Comment