31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

বিসিসি’র বৈঠক পেলো জাতিসংঘের ডব্লিউএসআইএস পুরস্কার, গ্রহণ করবেন পলক

টেকসিঁড়ি রিপোর্ট : বিসিসি’র বৈঠক পেলো জাতিসংঘের ডব্লিউএসআইএস পুরস্কার । তথ্য ও প্রযুক্তিখাতে জাতিসংঘের ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) পুরস্কার-২০২৪-এই উইনার পুরস্কার গ্রহণ করবেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আগামী ২৮মে সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিতব্য ফোরামে এই পুরস্কার দেয়া হবে ।

এ বছর নিরাপদ ভিডিও কনফারেন্সিং সিস্টেম, বৈঠক তৈরির জন্য বিল্ডিং কনফিডেন্স এন্ড সিকিউরিটি ইন ইউজ অভ আইসিটি ক্যাটেগরিতে উইনার ঘোষণা করা হয়েছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলকে। ডব্লিউএসআইএস থেকে এক ই-মেইল বার্তায় এ তথ্য জানানো হয়।

কোভিড ১৯ অতিমারী কর্তৃক সৃষ্ট চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করার জন্য বিসিসি উদ্ভাবন করে ‘বৈঠক’ নামক ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম। এখনও পর্যন্ত এই প্ল্যাটফর্ম ব্যবহার করে ২,৫০০+ মিটিং, সভা, সেমিনার, কর্মশালা, অনলাইন ক্লাস, ওয়েবইনার, নীতি নির্ধারণী আলোচনা সভা, প্রশিক্ষণ, চাকুরির ইন্টারভিউ প্রভৃতি সফলভাবে সম্পন্ন হয়েছে।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের এ অর্জনে অভিনন্দন জানিয়েছেন। জাতিসংঘের ‘ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি অ্যাওয়ার্ড-২০২৪’-এর এ অ্যাওয়ার্ড ভবিষ্যতে বিভিন্ন সফল উদ্যোগ নিতে সবাইকে অনুপ্রাণিত করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এছাড়া এটুআই এর ‘শিক্ষক বাতায়ন’ ক্যাপাসিটি বিল্ডিং ক্যাটাগরিতে এবং ইউনিসেফ বাংলাদেশ এর Oky, the period tracker app for girls by girls ই-হেলথ্ ক্যাটাগরিতে ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) পুরস্কার-২০২৪ এ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে জমা দেওয়া ১০৪৯টি প্রকল্প/ উদ্যোগ থেকে বাছাই করে ৩৬০টি প্রকল্পকে ভোটাভুটির জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। এ বছর বাংলাদেশ থেকে সর্বমোট তিনটি প্রকল্প/উদ্যোগ পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছে, এর মধ্যে বিসিসি’র বিএনডিএ টিম কর্তৃক প্রস্তুতকৃত বৈঠক ভিডিও কনফারেন্সিং সিস্টেমটি ‘উইনার’ হিসেবে নির্বাচিত হয়েছে।

উল্লেখ্য, WSIS পুরস্কার নির্ধারণে প্রত্যেক ক্যাটাগরিতে একাধিক উদ্যোগ বা প্রজেক্টকে ভোটের মাধ্যমে চ্যাম্পিয়ন হিসেবে নির্বাচন করা হয়। তার মধ্যে থেকে একটিকে উইনার হিসেবে ঘোষণা করা হয়। এবছর ১৮ টি প্রজেক্টকে উইনার ও ৭২ টি প্রজেক্টকে চ্যাম্পিয়ন হিসেবে পুরস্কৃত করা হবে।

টেকসই উন্নয়নকে সামনে রেখে আইসিটি ব্যবহার করে যেসকল ব্যক্তি, সরকার, সুশীল সমাজ, স্থানীয়, আঞ্চলিক এবং আন্তর্জাতিক সংস্থা, গবেষণা প্রতিষ্ঠান, এবং বেসরকারী খাতের সংস্থাগুলি অবদান রেখে সাফল্য অর্জন করে চলেছে, তাদেঁর ভূমিকাকে মূল্যায়ন ও স্বীকৃতি দেওয়ার জন্য একটি কার্যকর পদ্ধতি তৈরি করাই এই পুরষ্কারের লক্ষ্য। আইসিটি সেক্টরের পুরস্কারগুলোর মধ্যে এটি অন্যতম। পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে প্রাপ্ত ভোট ও অন্যান্য বিষয়ের উপর ভিত্তি করে বিজয়ী নির্বাচন করা হয়।

Related posts

আইএফএ ২০২৪-এ টেকনোর উদ্ভাবনী এআইওটি ইকোসিস্টেম প্রদর্শন

Tahmina

বেসিস-এর ২৫তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

Tahmina

ফেইসবুক লগ ইনে সমস্যা কি কেবল বাংলাদেশে ?

Tahmina

Leave a Comment