31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

২০২৪ সালে ভূমিকম্পের যে সব অ্যাপ সেরা

টেকসিঁড়ি রিপোর্ট : মে মাসের শেষ সপ্তাহে ভূমিকম্পে কেঁপে উঠল রাজধানী ঢাকা সহ দেশের কিছু অংশ। জুনের ২ তারিখও ৫ দশমিক ২ মাত্রার ভুমিকম্পে কেঁপে উঠলো রাঙামাটি।

প্রযুক্তি গোটা বিশ্বের সার্বিক খবর এনে দিতে পারে খুব দ্রুত। ভূমিকম্পের খবর কি আগাম দিতে পারে না ? কোন অ্যাপ নেই ?

প্রযুক্তি ভূমিকম্পের জন্য প্রস্তুত হওয়া এবং বিশ্বজুড়ে ভূমিকম্পের ক্রিয়াকলাপ ট্র্যাক রাখাকে কিছুটা সহজ করে তুলছে। প্রস্তুতি, গবেষণা এবং জ্ঞানের ভিত্তিতে ভুমিকম্পের কিছু সেরা অ্যাপের খবর জেনে নিতে পারি এক পলকে। এই অ্যাপগুলো আইওএস এবং অ্যান্ড্রয়েডে ডাউনলোড করা যাবে।

কোয়েক ফিড

সেরা ডেটা ট্র্যাকিং : কোয়েক ফিড। ভুমিকম্পের সকল তথ্য এই অ্যাপে খুব দ্রুত পাওয়া যাবে। যেমন টেকটনিক প্লেট কোথায় বিচ্যুত হয়ে গেলো, মানচিত্রে সেটা বিস্তারিত দেখিয়ে দেয়া হবে। গ্রাহকের নির্দেশনা অনুযায়ী অ্যাপটি নিয়মিত আপডেট দিয়ে যাবে। তবে এই অ্যাপের দূর্বল দিক হল বিজ্ঞাপন। প্রচুর বিজ্ঞাপনের সাথে নিউজ ফিডের জায়গায় ভুমিকম্পের নিউজের অনুপস্থিতি আপনাকে বিরক্ত করতে পারে।

ট্রিমর ট্র্যাকার

এই অ্যাপটি বিজ্ঞান শিক্ষার জন্য সেরা। ভূমিকম্প আপনার কাছাকাছি অনেক আছে এমন কি ভাবছেন ?
নাকি মজা করে বা আগ্রহী হয়ে দেখতে চান কোথায় কোথায় হচ্ছে ?
ট্রিমর ট্র্যাকার পিন সহ সমতল মানচিত্রটি দেখিয়ে দেয় যা আপনাকে গ্রহটি ঘুরে এবং ঠিক কী ঘটছে তা দেখতে দেয়। এই অ্যাপটি শিক্ষার্থীদের জন্য বেশ আনন্দের এবং শিক্ষণীয় । ক্লিক করে ঘুরে আসা যায় ভুমিকম্প আক্রান্ত জায়গাগুলো থেকে।

সুবিধার সাথে কিছু অসুবিধাও আছে। শুধুমাত্র ল্যান্ডস্কেপ ভিউ দেখা যায়, বিস্তারিত দেখবার সুযোগ নাই।

ইমারজেন্সি বাই আমেরিকান রেডক্রস

নিরাপত্তার জন্য সেরা একটি অ্যাপ হলো ইমারজেন্সি বাই আমেরিকান রেডক্রস । ভূমিকম্পের নিরাপত্তা গুরুত্বপূর্ণ, কিন্তু আপনি আসলে কতটা জানেন সেটা জানবেন এই অ্যাপে। এখানে বিশদ আকারে ভুমিকম্পের প্রস্তুতির বর্ননা দেয়া আছে । তথ্য বহুল, আনন্দ দায়ক এবং শিক্ষণীয় কুইজে ভরপুর থাকলেও নিজেকে এবং অন্যকে নিরাপদ রাখতে ভূমিকম্প আঘাত হানার আগে আপনাকে পরিকল্পনা করতে সাহায্য করার জন্য এবং একটি ঘটনার পরে নিরাপত্তা ও আশ্রয়ে যাওয়ার জন্য ডিজাইন করা হয়েছে।

তবে আপনার বর্তমান অবস্থান দেখেই এলার্ট করবে অ্যাপটি। আর অ্যাপে থাকা কিছু লিংক যা স্লো বা ত্রুটিপূর্ন হতে পারে।

আর্থকোয়েক এলার্ট

ভূমিকম্প সতর্কতায় অ্যাপটিতে অনেক ডেটা রয়েছে এবং এটি অপেশাদার সিসমোলজিস্টের জন্য উপযুক্ত। অ্যাপটি মার্কিন যুক্তরাষ্ট্রে রিখটার স্কেলে ১.0+ এর উপরে সমস্ত ভূমিকম্প এবং আন্তর্জাতিকভাবে রিখটার স্কেলে ৪.৫+ এর উপরে সমস্ত ভূমিকম্পের তথ্য সংগ্রহ করে।

সহজ ইন্টারফেসে সময়, লোকেশন, পৃথিবীর গভীরতা ও ঘনত্ব বর্ননা করা আছে। নিউজ ট্যাবটি স্বয়ংক্রিয়। মানচিত্র অসম্পূর্ণ তাই একটি নির্দিষ্ট কম্পন খুঁজে পেতে আপনাকে জুম করা এবং জুম চালিয়ে যেতে হতে পারে।

আগ্নেয়গিরি এবং ভুমিকম্প

পৃথিবীর প্রতিটি কম্পনই ভূমিকম্প নয়। আপনি যদি সক্রিয় আগ্নেয়গিরির এলাকায় থাকেন, তাহলে আপনাকে জানতে হবে এটি কি একটি ভূমিকম্প না অগ্ন্যুৎপাত। এই অ্যাপটিতে আপনাকে এ ব্যাপারে সাহায্য করার জন্য প্রচুর তথ্য রয়েছে।

এতে আছে বিস্তারিত তালিকা এবং মানচিত্র , মানচিত্র ট্যাবে একটি স্যাটেলাইট চিত্রের বিকল্প এবং সাম্প্রতিক ইভেন্টের এ টু জেড তালিকা। তবে এর নেগেটিভ দিক হলো আপনার ফোনে সরাসরি একটা ডেটাবেজ ডাউনলোড করতে হবে।

আর্থকোয়েক নেটওয়ার্ক

ভূমিকম্প নেটওয়ার্ক ক্রাউডসোর্সিং সতর্কতা দ্বারা কাজ করে। ব্যবহারকারীরা কম্পন অনুভব করার সাথে সাথে সিস্টেমের মাধ্যমে সতর্কতা বা এলার্ট ছুটতে থাকে । ডেটা সংগ্রহে সাহায্য করার জন্য এটি একটি দরকারী অ্যাপও। এই অ্যাপে সুনামির সতর্কতাও মিলবে। ম্যাপের সুবিধা আপনি চাইলে অন বা অফ করতে পারবেন। তবে ক্রমাগত ভিআইপি সেবার পুশ করা তথ্য আপনার ফ্রি সেবা নেয়াকে বিব্রত করতে পারে।

লাস্ট কোয়েক

এটি ইউরো-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টারের অফিসিয়াল অ্যাপ। এই অ্যাপটিতে ইউরো-ভূমধ্যসাগরীয় অঞ্চলে ভূমিকম্প সম্পর্কে আপনার যা জানার প্রয়োজন হতে পারে তার সবকিছুই রয়েছে, বিশ্বব্যাপী উল্লেখ করার মতো নয়। তবে এটি ডাউনলোড না করে আপনার ইউরোপ ছুটিতে যাবেন না।

এতে আছে আকর্ষণীয় ডিজাইন করা ইন্টারফেস। প্রতিটি ভূমিকম্পের অধীনে আছে তথ্যমূলক বিবরণ, ফটোগ্রাফ এবং প্রত্যক্ষদর্শীদের বিবৃতি । তবে এটি ইউরোপীয়-কেন্দ্রিক অ্যাপ। সুস্পষ্ট কারণে তাই এটি আমেরিকানদের জন্য একটি ব্যাকআপ অ্যাপ।

অ্যান্ড্রয়েড ভূমিকম্প সনাক্তকরণ

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য সেরা নো-ব্রেইনার: অ্যান্ড্রয়েড ভূমিকম্প সনাক্তকরণ। এটি এমন একটি অ্যাপ নয় যা আপনি ডাউনলোড করবেন ,অ্যান্ড্রয়েড এর অন্তর্নির্মিত ভূমিকম্প সনাক্তকরণ এবং সতর্কতা ব্যবস্থা যা আকর্ষণীয় এবং সম্ভাব্য জীবন রক্ষাকারী বৈশিষ্ট্য।

আপনার যদি একটি অ্যান্ড্রয়েড ফোন থাকে এবং একটি আক্রান্ত এলাকায় থাকেন, তাহলে আপনার ডিভাইস স্বয়ংক্রিয়ভাবে ফোনের গতিবিধি-সংবেদনশীল অ্যাক্সিলোমিটারের মাধ্যমে ভূমিকম্প শনাক্ত করবে।

গুগল এই ডেটা সংগ্রহ ও বিশ্লেষণ করে এবং তারপর স্বয়ংক্রিয়ভাবে এলাকার ব্যবহারকারীদের কাছে সতর্কতা পাঠায়। ভূমিকম্পের পরে, ব্যবহারকারীরা পরবর্তী কী করতে হবে তার জন্য টিপস অ্যাক্সেস করতে পারে ৷

অনুবাদ ঃ লাইফওয়্যার ডট কম

Related posts

পুরনো,নষ্ট ল্যাপটপ বদলে দেবে এক্সচেঞ্জকরি ডট কম

Tahmina

ধনীদের নতুন আগ্রহ স্পেসওয়াকিং

Tahmina

গণঅভ্যুত্থানে নিহত ও আহতদের দীর্ঘমেয়াদি পুনর্বাসন করা হবে : নাহিদ ইসলাম

Tahmina

Leave a Comment