31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

বিশ্বের প্রথম এআই অলিম্পিয়াডে অংশ নিতে চূড়ান্ত হলো বাংলাদেশ দল

টেকসিঁড়ি রিপোর্ট : ৯ ই আগষ্ট বুলগেরিয়ার বুরগাস শহরে আয়োজিত হচ্ছে “ইন্টারন্যাশনাল অলিম্পিয়াড ইন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স” এর আন্তর্জাতিক আসর। সেই আন্তর্জাতিক আসরে বাংলাদেশকে প্রতিনিধিত্বকারী দলটি চূড়ান্ত হয়েছে ।

বাংলাদেশ দলের সদস্যরা হলেন চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ এর আবরার শহিদ ও মিসবাহ উদ্দিন ইনান, একাডেমিয়া (লালমাটিয়া) এর রাফিদ আহমেদ এবং ধানমন্ডি গভঃ বয়েজ হাইস্কুল এর আরেফিন আনোয়ার। বাংলাদেশ দলের দলনেতা হিসেবে থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক ড. বি এম মইনুল হোসেন।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটে ১৮ মে, শনিবার অনুষ্ঠিত হল বাংলাদেশ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অলিম্পিয়াডের জাতীয় পর্ব। জাতীয় ক্যাম্পের জন্য সেদিন ১০ জন নির্বাচিত হয় । ৪৫ জন শিক্ষার্থী ৪ ঘন্টা ব্যাপী প্রতিযোগিতায় কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কিত ৪টি সমস্যার সমাধান করেন। ফলাফলের ভিত্তিতে ১০ জন শিক্ষার্থীকে জাতীয় ক্যাম্পের জন্য নির্বাচন করা হয়।

তারপর ২২ মে থেকে শুরু হওয়া চারদিনব্যাপী ক্যাম্প শেষ হয় দুইটি একক কনটেস্ট এর মাধ্যমে। সেরা ১০ থেকে নির্বাচিত হয় সেরা ৪।

আরও পড়ুন

বিডি এআই অলিম্পিয়াডে জাতীয় ক্যাম্পের জন্য নির্বাচিত ১০

এআই আন্তর্জাতিক অলিম্পিয়াডের স্বীকৃতি পেলো বিডিওএসএন

Related posts

‘যে সকল স্টার্টআপ ভালো করবে তারা ৫০ লক্ষ থেকে ৫ কোটি টাকা বিনিয়োগ সুবিধা পাবে’

Tahmina

আইইবি’র ৬১তম কনভেনশনের রেজিষ্ট্রেশন এর শেষ দিন আজ

Samiul Suman

জাতীয় ব্রডব্যান্ড নীতিমালার খসড়ায় কিছু সুপারিশ

Tahmina

Leave a Comment