31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

২০২৫ সালে আসছে বিশ্বের প্রথম ৪ টেরাবাইট এসডি কার্ড

টেকসিঁড়ি রিপোর্ট : ২০২৫ সালে বিশ্বের প্রথম ৪ টেরাবাইটের এসডি কার্ড বাজারে আনার পরিকল্পনা করছে মার্কিন স্টোরেজ কোম্পানি ওয়েস্টার্ন ডিজিটাল। আগামী সপ্তাহে পণ্যটির সরাসরি নমুনা দেখানোর ঘোষণাও দিয়েছে মেমোরি কার্ড নির্মাতা কোম্পানিটি।

ঘোষণায় উল্লেখ করা হয়, মিডিয়া ও বিনোদন খাতের বিভিন্ন জটিল কাজ যেমন ক্যামেরা ও ল্যাপটপ দিয়ে উচ্চ ফ্রেমরেটে ভালো রেজুলিউশনের ভিডিও রাখা যাবে এ কার্ডে।

দ্য ভার্জের প্রতিবেদন অনুযায়ী, এতে লেখার গতি থাকবে সেকেন্ডে ১০ মেগাবাইট পর্যন্ত। আর কোনও কিছু ক্রমান্বয়ে লেখার ক্ষেত্রে এর সর্বনিম্ন গতি বেড়ে যেতে পারে সেকেন্ডে ৩০ মেগাবাইট পর্যন্ত এবং ৮ কিলোবাইট ভিডিও রেকর্ডিংয়ের জন্য যথেষ্ট।

এসডি অ্যাসোসিয়েশন প্রথম ২০১৮ সালে তার সিকিউর ডিজিটাল আল্ট্রা ক্যাপাসিটি (SDUC) কার্ডের স্পেসিফিকেশন ঘোষণা করেছিল যে এসডি কার্ডগুলি শীঘ্রই ১২৮ টেরাবাইট পর্যন্ত স্টোরেজ ধারণ করবে।

৪টেরাবাইট পয়েন্টে পৌঁছাতে বেশ কিছু সময় লেগেছে, এবং ওয়েস্টার্ন ডিজিটাল আসন্ন কার্ডের ভিতরে কী ধরনের NAND আছে তা তারা প্রকাশ করছে না।

বড় প্রশ্ন হল একটি ৪ টেরা বাইট ইউ এইচ এসডি কার্ডের দাম কত? একই কার্ডের খুচরা বিক্রেতা ১ টেরা বাইট সংস্করণ প্রায় ১৪০ ডলার হলে , সম্ভবত ৪ টেরা বাইটের সংস্করণের জন্য ৬০০ ডলার বা তারও বেশি হবে।

Related posts

পোস্ট, টেলিকম এবং আইসিটি খাতে জাপানি বিনিয়োগকারীদের প্রতি পলকের আহ্বান

Tahmina

ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে পলক

Samiul Suman

এআই প্রতিভা যুদ্ধে উত্তপ্ত ইউরোপ

Samiul Suman

Leave a Comment