29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

অর্থাভাবে ভারতীয় সামাজিক মাধ্যম কু বন্ধ

টেকসিঁড়ি রিপোর্ট : ভারতের এক্স বিকল্প সামাজিক মাধ্যম কু তার সেবা বন্ধ করে দিয়েছে । প্ল্যাটফর্মের প্রতিষ্ঠাতারা বলেছেন, প্রযুক্তির জন্য উচ্চ ব্যয়ের সাথে তহবিলের ঘাটতি তাদের এই সিদ্ধান্তের দিকে নিয়ে গেছে।

ভারতীয় মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম কু, যেটি নিজেকে এক্স-এর বিকল্প হিসাবে ব্র্যান্ড করেছিল, তারা পরিষেবাগুলি বন্ধ করার ঘোষণা দেওয়ার পরে ভারতে লক্ষ লক্ষ সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী আটকা পড়েছে।

২০২০ সালে চালু হওয়া কু ১০ টিরও বেশি ভারতীয় ভাষায় মেসেজিং অফার করেছিল। এটি ২০২১ সালে প্রাধান্য লাভ করে, তখন বেশ কয়েকজন মন্ত্রী ভারত সরকার এবং এক্স এর দ্বন্দ্বে এটিকে সমর্থন করেছিলেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার মার্কিন ভিত্তিক প্ল্যাটফর্মকে এমন অ্যাকাউন্টগুলির একটি তালিকা ব্লক করতে বলে যা ভুয়া খবর ছড়াচ্ছে বলে দাবি করার পরে বিতর্ক শুরু হয়েছিল।

তালিকায় সাংবাদিক, সংবাদ সংস্থা এবং বিরোধী রাজনীতিকদের অন্তর্ভুক্ত করা হয়েছিল। এক্স প্রাথমিকভাবে মেনে চলে কিন্তু তারপরে “অপ্রতুল ন্যায্যতা” উল্লেখ করে তারা আবার অ্যাকাউন্টগুলি পুনরুদ্ধার করে।
ভারতে কোম্পানিটির কর্মচারীদের বিরুদ্ধে সরকার আইনি ব্যবস্থা নেওয়ার হুমকি দেওয়ায় মুখোমুখি সংঘর্ষ অব্যাহত ছিল।
মোদীর ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এর সমর্থক, ক্যাবিনেট মন্ত্রী এবং কর্মকর্তারা রাতারাতি কু-তে চলে যান। তাদের মধ্যে অনেকেই ভারতে এক্সকে নিষিদ্ধ করার আহ্বান জানিয়ে হ্যাশট্যাগ শেয়ার করেন ।

২০২১ সালের শেষ নাগাদ , অ্যাপটি দেশে ২০ মিলিয়ন ডাউনলোড স্পর্শ করে। তবে প্ল্যাটফর্মটি গত কয়েক বছরে তহবিল পেতে লড়াই করে যাচ্ছিলো।

বুধবার, প্রতিষ্ঠাতা অপ্রমেয়া রাধাকৃষ্ণ এবং মায়াঙ্ক বিদাওয়াটকা বলেন, কু ২০২২ সালে ভারতে এক্স কে হারানোর থেকে “মাত্র কয়েক মাস দূরে” ছিল, কিন্তু “দীর্ঘায়িত তহবিল সংকট” তাদের উচ্চাকাঙ্ক্ষা হ্রাস করতে বাধ্য করেছিল।

“আমরা একাধিক বৃহত্তর ইন্টারনেট কোম্পানি, সমষ্টি এবং মিডিয়া হাউসের সাথে অংশীদারিত্ব চেয়েছি কিন্তু আমরা ফলাফল পাইনি ,” তারা লিঙ্কডইনে জানান ।

“তাদের বেশিরভাগই ইউজার জেনারেটেড কনটেন্ট এবং একটি সামাজিক মিডিয়া সংস্থার বন্য প্রকৃতির সাথে মোকাবিলা করতে চায়নি। তাদের মধ্যে কয়েকজন স্বাক্ষর করার প্রায় কাছাকাছি সময়ে এসে মন পরিবর্তন করে।”

ফেব্রুয়ারিতে, ভারতীয় সংবাদ ওয়েবসাইটগুলি জানিয়েছিল, কু নিউজ এগ্রিগেটর ডেইলিহান্ট দ্বারা অধিগ্রহণের জন্য আলোচনায় ছিল। কিন্তু সেই আলোচনাও সফল হয়নি।

২০২৩ সালের এপ্রিল মাসে, কু তার ২৬০ -সদস্যের ৩০% কর্মী বরখাস্ত করেছিল কারণ কোম্পানিটি গুরুতর আর্থিক ক্ষতি এবং তহবিলের অভাবের মুখোমুখি ছিল।

প্রতিষ্ঠাতারা বলেন, তারা অ্যাপসটি চালু রাখতে পছন্দ করতেন – তবে এর জন্য প্রযুক্তি পরিষেবার ব্যয় বেশি এবং তাই তাদের এই কঠিন সিদ্ধান্ত নিতে হলো”।

Related posts

দেশের বাজারে ইলেকট্রিক মোটরসাইকেল এ০১ ও সি০৩ আনলো রিভো

Tahmina

চুয়েটে তথ্য অধিকার বিষয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত

Tahmina

বন্যাদুর্গত এলাকায় মোবাইল নেটওয়ার্ক ফ্রি করার নির্দেশ

TechShiri Admin

Leave a Comment