31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

অবশেষে চালু হচ্ছে ফেইসবুক,ইউটিউব,টিকটক

টেকসিঁড়ি রিপোর্ট : অবশেষে বিকেলের মধ্যেই ফেসবুক, ইউটিউব, টিকটক চালু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। দেশের জনগণ ও ফ্রিল্যান্সারদের কথা চিন্তা করে এসব সামাজিক মাধ্যম খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

রাজধানীর আগারগাঁওয়ে বিটিআরসি ভবন মিলনায়তনে বৈঠক শেষে ৩১ জুলাই, বুধবার এই তথ্য জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বুধবার সকালে মেটার (ফেসবুক, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম) সিঙ্গাপুরের এশিয়া সদর দপ্তরের সঙ্গে অনলাইনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। টিকটকের প্রতিনিধিদের সাথে ও বৈঠক হয়।

বৈঠকে বাংলাদেশে অফিস স্থাপন, মিস-ইনফরমেশন, ডিস-ইনফরমেশনজনিত যেকোনো অস্থিরতা নিরসনে ফ্যাক্ট চেকিং জোরদারের উদ্যোগ গ্রহণসহ সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে।

প্রতিমন্ত্রী দেশের আইন, আন্তর্জাতিক আইন এবং সামাজিক মাধ্যমের কমিউনিটি স্ট্যান্ডার্ড নীতিমালার কথা স্পষ্ট করে জানান। সরকারি প্রতিষ্ঠানে হামলা , বিভিন্ন ব্যক্তিদের অবমাননাকর ভিডিও , ছবি ইত্যাদি প্রাইভেসি লংঘনের ব্যাপারেও তিনি তাদের জানান।

পলক বাংলাদেশের প্রতি বৈষম্যমুলক আচরণনের ব্যাপারে জানতে চান। উন্নত দেশের সাথে সামাজিক মাধ্যমের আচরণ আর আমাদের দেশের সাথে করা আচরণ এক নয় । কেন এক নয় এই ব্যাপারে প্রতিমন্ত্রী জানতে চান।

পলক বলেন, টিকটক আমাদের মেইলের উত্তর দিয়েছে। সহায়তা করেছে। ভুল তথ্য ছড়ানোর জন্য টিকটককে কিছু কনটেন্ট সরাতে বলা হয়েছিল, তারা সেটি করেছে। সহিংসতার ঘটনায় ভুল তথ্য দেয় এমন ৭ লাখের বেশি কনটেন্ট ডাউন করেছে টিকটক।

ফেইসবুক প্রসঙ্গে পলক বলেন, ফেসবুক নানা সীমাবদ্ধতার কারণে দ্রুত রেসপন্স করতে পারেনি। তবে ফেসবুক জানিয়েছে তাদের ফ্যাক্টচেকিংয়ে ত্রুটি থাকতে পারে এবং দ্রুতই তারা তাদের এআই আপডেট করবে। 

পলক বলেন, বাংলাদেশকে যে ফার্মটি ফ্যাক্টচেক করে সহায়তা করে সেই ফার্মটি মুক্তিযুদ্ধ বিরোধী, নিরপেক্ষ না।

পলক বলেন, সম্প্রতি এই সহিংসতার ঘটনায় পিনাকী ভট্টাচার্য ১৭ জুলাই একটি পোস্ট করে বিটিআরসির স্পেকট্রাম ফ্রিকোয়েন্সি মনিটরিং গাড়িটিকে জ্যামার বলে চালিয়েছে। যা অপপ্রচার। এসব সম্পর্কে ফেসবুককে জানানো হয়েছে। 

আগামী দিনে ফেইসবুক আরও দায়িত্বশীল থাকবে বলে জানিয়েছে মেটা।

ইউটিউব প্রসঙ্গে পলক বলেন, ইউটিউবে ভিডিও ছড়িয়েছে এবং তার ফলেই প্রাণহানী হয়েছে। ইউটিউবকে ভুল তথ্য সরবরাহের জন্য যেসব ভিডিও সরাতে বলা হয়েছিল তার মাত্র ২০ শতাংশ তারা করেছে। বাকিগুলো করেনি। 

Related posts

জাতিসংঘের অধীনে সুষ্ঠু তদন্ত চেয়েছেন উপদেষ্টা নাহিদ

Tahmina

দেশে লিথিয়াম ব্যাটারি উৎপাদন করবে হুয়াওয়ে এবং ওয়ালটন 

Tahmina

সড়কে মৃত্যু কমাবে এআই ক্যামেরা !

Tahmina

Leave a Comment