31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

একাকীত্ব মোকাবেলায় এআই ডিভাইস নেকলেস ‘ফ্রেন্ড’

টেকসিঁড়ি রিপোর্ট : বন্ধুর দাম ৯৯ ডলার ! ভাবছেন সে কি করে হয়, বন্ধুর দাম কি করে এমন হয়। আসলে আমরা যা বলছি সেটা হলো একটা ডিভাইস। ওয়ারেবল ডিভাইসটি একটি নেকলেস যা একাকীত্ব মোকাবেলায় সাহায্য করবে বলে দাবি করছে উদ্ভাবনকারী এআই হার্ডওয়্যার স্টার্টআপ উদ্যোক্তা এভি শিফম্যান ।

কোম্পানিটি জানিয়েছে যে এটি বেসিক সাদা সংস্করণের প্রি-অর্ডার নেওয়া শুরু করবে, যার দাম ধরা হয়েছে ৯৯ ডলার এবং ২০২৫ সালের জানুয়ারিতে পাঠানো হবে বলে তারা আশা করছেন ।

এভি শিফম্যান, একজন হার্ভার্ড ড্রপআউট যিনি কোভিড ১৯ ট্র্যাক করে এমন ওয়েবি পুরস্কার বিজয়ী ওয়েবসাইট তৈরি করেছিলেন, তিনি ই ফ্রেন্ড নামে এআই ডিভাইস নিয়ে কাজ করছেন। গলায় পরা ডিভাইসটিকে সঙ্গী হিসাবে বিবেচনা করার জন্য এমন ডিজাইন করা হয়েছে ।

উত্পাদনশীলতার উপর ফোকাস করার পরিবর্তে ফোকাস করা হচ্ছে ডিভাইসটি যেন একটি পাতলা স্তর যা ব্লুটুথের মাধ্যমে আপনার ফোনের সাথে যুক্ত হয়ে আপনার একাকীত্বের বিরুদ্ধে লড়াই করে এবং ক্রমাগত আপনার কথা শোনে।

আপনি হার্ডওয়্যারের ওয়াকি-টকি বাটনে ট্যাপ করে ডিভাইসের সাথে কথা বলতে পারেন। এটি আপনাকে টেক্সট দিয়ে অ্যাপ প্রতিক্রিয়া পাঠাবে এবং যেহেতু বন্ধু সর্বদা আপনার কথা শুনছে, তাই সক্রিয়ভাবে বার্তা পাঠাতে পারে।
উদাহরণস্বরূপ, আপনি সাক্ষাতকার দিতে যাবার আগে আপনাকে উইশ করতে পারে।

শিফম্যান বিশ্বাস করেন গলায় একটি হার্ডওয়্যার থাকলে কেবল একটি অ্যাপ থাকার পরিবর্তে একজন এআই সহচরের সাথে কথা বলাকে সহজ করে তোলে। তিনি স্পষ্ট করেছেন, কোম্পানি কোনো রেকর্ডিং সংরক্ষণ করছে না এবং আপনি যেকোনো সময় টেক্সট মুছে ফেলতে পারেন।

শিফম্যান ক্যাফিনেটেড ক্যাপিটালের রেমন্ড টনসিং, জেড ফেলোসের প্রতিষ্ঠাতা কোরি লেভি, পারপ্লেক্সিটির সিইও অরবিন্দ শ্রীনিবাস, সোলানার প্রতিষ্ঠাতা আনাতোলি ইয়াকোভেনকো এবং রাজ গোকাল, মর্নিং ব্রু আন্ডার সিইও, সহ-অভিনেতা, জর্ডান সিঙ্গার গায়ক, যিনি ফিগমা তে এআই প্রচেষ্টা নিয়ে কাজ করেন এবং গুগল এর সিনিয়র প্রোডাক্ট ম্যানেজার লোগান কিলপ্যাট্রিক এর মতো বিনিয়োগকারীদের কাছ থেকে ৫০ মিলিয়ন ডলার মূল্যায়নে আড়াই মিলিয়ন ডলার তহবিল সংগ্রহ করেছেন।

শিফম্যান টেকক্রাঞ্চকে বলেছেন, “আমি সত্যিই পণ্যটিকে একটি আবেগপূর্ণ খেলনার মতো দেখতে চাই। ভাষার মডেলের একমাত্র সফল ব্যবহারের ক্ষেত্র রেপ্লিকা বা ক্যারেক্টার এআই ‘র মতো টুলের সাথে মানুষ তাদের দিন এবং অনুভূতির কথা বলছে। কিন্তু হার্ডওয়্যার উপস্থিত থাকায়, আমি বিশ্বাস করি এটি একটি ভালো মানসিক সংযোগ হবে।

শিফম্যান বলেছেন, ডিভাইসটিকে থেরাপিস্ট হতে বা আপনাকে কাজে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়নি। এটি একটি এআই বন্ধু যার সাথে আপনি কথা বলতে পারেন এবং এর বেশি কিছু নয়।

গত বছর, শিফম্যান লোকেদের ট্র্যাক রাখতে এবং মিটিং প্রতিলিপিতে সহায়তা করার জন্য ট্যাব নামে একটি ৬০০ ডলার দামের দুল তৈরি করার জন্য যাত্রা করেছিলেন। তিনি প্রি-অর্ডারে প্রায় এক লাখ ডলার নিয়েছিলেন।

এদিকে র‍্যাবিট এবং হিউম্যান এআই ডিভাইস হিসেবে হতাশাজনক ফল করবার পরও ‘আ সিক্সটিন যেড – ব্যাকড লিমিটলেস’ এবং ‘একজর ব্যাকড বিএআই’ তাদের নিজস্ব স্ক্রীনলেস এআই পরিধানযোগ্য জিনিসগুলি নিয়ে কাজ করছে ৷

Related posts

পারুল বেগমকে ২ লাখ টাকা ফেরত এবং পোস্ট মাস্টারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ পলকের

Tahmina

৯৬% ভিডিও কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে সরালো ইউটিউব!

Tahmina

ওমেন ই কমার্স প্রফেশনালস প্রশিক্ষণ করতে আগ্রহী ?

Tahmina

Leave a Comment