31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

ইন্টারনেট, ফেসবুক বন্ধে দেশের ই-কমার্স খাতে ক্ষতির পরিমান ১৭০০ কোটি টাকাঃ ই-ক্যাব

টেকসিঁড়ি রিপোর্টঃ ইন্টারনেট, ফেসবুক বন্ধ থাকায় গত ১৩ দিনে দেশের ই-কমার্স খাতে ক্ষতি হয়েছে প্রায় ১ হাজার ৭০০ কোটি টাকা । শুধু ইন্টারনেট বন্ধ থাকায় দেশের ই–কমার্স ও এফ-কমার্স খাতে প্রতিদিন অন্তত ১২০ কোটি টাকা ক্ষতি হয়েছে। গতকাল  রাজধানীর বনানীতে সংগঠনটির কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। ই–ক্যাবের সভাপতি শমী কায়সার জানান, ডিজিটাল মার্কেটার, কনটেন্ট ডেভেলপার, স্টার্টআপ এবং ক্ষয়ক্ষতি বিষয়ে সদস্যদের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ইন্টারনেট বন্ধ থাকায় প্রথম ১০ দিনেই ক্ষতি হয়েছে ১ হাজার ৪০০ কোটি টাকা।

লিখিত বক্তব্যে শমী কায়সার জানান, ইন্টারনেট শাটডাউন, ধীর গতি এবং ফেসবুক-হোয়াটসঅ্যাপসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম দীর্ঘসময় বন্ধ থাকায় ব্যবসা-বাণিজ্যের ব্যাপক ক্ষতি হয়েছে। ই-কমার্স ব্যবসায়ীদের পক্ষ থেকে সংগঠনটির সভাপতি এই খাতে উন্নয়নে বেশকিছু দাবী তুলে ধরেন। যেখানে, উদ্যোক্তাদের ঋণ পরিশোধের সময়সীমা অন্তত ৬ মাস বৃদ্ধি করা, সহজ শর্তে ঋণ দেয়া, লজিস্টিকস ও ডিজিটাল মার্কেটিং প্রতিষ্ঠানের জন্য ভ্যাট সাময়িকভাবে মওকুফ করাসহ ট্রেড লাইসেন্স নবায়ন ফি মওকুফ ও মেয়াদ বৃদ্ধি করা হয়। পাশাপাশি ফেসবুকে সচল থাকা বিজ্ঞাপনের মূল্য ফেরত বা পুনরায় বিজ্ঞাপনের জন্য সোশ্যাল প্ল্যান্টফর্মটির সঙ্গে যোগাযোগ করার জন্য সরকারকে পরামর্শ দেন তিনি। 

ইন্টারনেট ও ফেসবুক খুলে দেওয়ার বিষয়টিকে স্বাগত জানানোর পাশাপাশি কারফিউ ও ঝুঁকিসহ বিভিন্ন কারণে ই-কমার্স খাতের ৯৫ শতাংশ লেনদেন এখনও বন্ধ আছে বলে জানান ই-ক্যাব সভাপতি। গত ১৩ দিনে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ১৭শ কোটি টাকা বলা হলেও প্রকৃত ক্ষয়ক্ষতি নিরূপণের কাজ চলছে। এছাড়া সাম্প্রতিক সময়ে ব্রডব্যান্ড ও মোবাইল ইন্টারনেট এবং ফেসবুক ঠিকঠাকভাবে চালু করার ক্ষেত্রে ই-ক্যাব থেকে বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরা হয় সংবাদ সম্মেলনে। 

সংবাদ সম্মেলনে ই-ক্যাবের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. সাহাব উদ্দিন শিপন, সহ-সভাপতি সৈয়দা আম্বারীন রেজা, সাধারণ সম্পাদক নাছিমা আক্তার নিশা সহ সংগঠনের গুরুত্বপুর্ন ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

Related posts

কলড্রপে টেলিকম অপারেটরদের উপর দায় চাপিয়ে দায় এড়াচ্ছে বিটিআরসি?

Tahmina

অবশেষে চালু হচ্ছে ফেইসবুক,ইউটিউব,টিকটক

Tahmina

রেস্ট ইন পিস কার্টুন নেটওয়ার্ক ওয়েবসাইট !

Tahmina

Leave a Comment