29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

৮ দিনের মহাকাশ ভ্রমণে গিয়ে আটকে গেলেন দম্পত্তি !

টেকসিঁড়ি রিপোর্ট : মিস্টার উইলমোর (৬১) এবং মিস উইলিয়ামস (৫৮) একটি বোয়িং স্টারলাইনার করে মহাকাশযান স্টেশনে উড়ে গিয়েছিলেন । ৫ জুন যখন আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে একটি পরীক্ষামূলক মিশনে বিস্ফোরণ ঘটল, তখন দুই আমেরিকান মহাকাশচারী এমন ভেবেছিলেন তারা কয়েক দিনের মধ্যে দেশে ফিরে আসবেন । কিন্তু সব কিছু পরিকল্পনা মতো হয় না।

তারা এখনও সেখানে আছেন, প্রায় দুই মাস পরেও পৃথিবীর উপরে ভাসছেন। এই জুটি - যারা অনির্দিষ্টকালের জন্য আটকে আছেন - তারা এবার গ্রীষ্মটি সম্পূর্ণভাবে মিস করবেন এবং এমনকি মহাকাশে ক্রিসমাস এবং নববর্ষ কাটানোর আকস্মিক সম্ভাবনার মুখোমুখি হয়েছেন।    

এটি ছিল বোর্ডে থাকা লোকদের সাথে তাদের প্রথম ফ্লাইট এবং এটি আরও নিয়মিত ব্যবহার করার আগে নতুন মহাকাশযানটি কীভাবে কার্য সম্পাদন করে তা ডিজাইন করার একটি পরীক্ষা ছিল।


একটি সংবাদ ব্রিফিংয়ে, নাসা কর্মকর্তারা বলেছেন যে পরবর্তী পদক্ষেপের বিষয়ে কোন দৃঢ় সিদ্ধান্ত নেওয়া হয়নি। পরিস্থিতি যেমন দাঁড়ায়, এই জুটি আসতে আরও অনেক সপ্তাহ থাকতে পারে।

নাসার কমার্শিয়াল ক্রু প্রোগ্রামের ম্যানেজার স্টিভ স্টিচ বলেন, "আমাদের প্রধান বিকল্প হল স্টারলাইনারে বুচ এবং সুনিকে ফিরিয়ে দেওয়া।" "তবে, আমাদের কাছে অন্যান্য বিকল্প খোলা আছে তা নিশ্চিত করার জন্য আমরা প্রয়োজনীয় পরিকল্পনা করেছি।"

একটি সম্ভাব্য বিকল্প বিবেচনা করা হচ্ছে, তারা বলেছে, দুই মহাকাশচারীকে একটি মিশনে সংযুক্ত করা যা সেপ্টেম্বরে লঞ্চ হতে চলেছে এবং ২০২৫ সালের ফেব্রুয়ারিতে সেই মিশনের সাথে তাদের পৃথিবীতে ফিরিয়ে আনা।

মহাকাশ স্টেশনে ফ্লাইটটি একটি স্পেসএক্স ক্রু ড্রাগন ক্রাফট দ্বারা তৈরি করা হবে। প্রাথমিক পরিকল্পনা ছিল চারজন ক্রু সদস্যের জাহাজে থাকার জন্য, তবে প্রয়োজনে দুটি আসন খালি রাখা যেতে পারে।
এই পরিকল্পনার অর্থ হল মহাকাশচারীরা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) আট দিনের চেয়ে আট মাসেরও বেশি সময় ব্যয় করবে।

যদি ক্রু ড্রাগন ব্যবহার করা হয়, স্টারলাইনার ক্রাফ্টটিকে কম্পিউটার নিয়ন্ত্রণে কোনো ক্রু ছাড়াই পৃথিবীতে ফিরিয়ে দেওয়া হবে। নাসার কর্মকর্তারা বলেছেন, চূড়ান্ত সিদ্ধান্ত নিতে এক সপ্তাহ বা তার বেশি সময় লাগতে পারে।

নাসার মহাকাশ ক্রিয়াকলাপের পরিচালক কেন বোওয়ারসক্স সাংবাদিকদের বলেছেন, স্টারলাইনারের অবিচ্ছিন্নভাবে ফিরে আসার সম্ভাবনা "গত দুই সপ্তাহের মধ্যে কোথায় গেছে তার উপর ভিত্তি করে কিছুটা বেড়েছে।"

"তাই আমরা এটি পরিচালনা করতে পারি তা নিশ্চিত করার জন্য আমরা সেই বিকল্পটিকে আরও ঘনিষ্ঠভাবে দেখছি," তিনি বলেছিলেন।
মহাকাশচারীদের ফিরিয়ে আনার জন্য একটি স্পেসএক্স ক্রাফট ব্যবহার করা বোয়িং-এর জন্য একটি ধাক্কা হবে, যা বছরের পর বছর ধরে কোম্পানি এবং এর আরও অভিজ্ঞ ক্রু ড্রাগনের সাথে প্রতিযোগিতা করার চেষ্টা করেছে।

এই সপ্তাহের শুরুতে, নাসা দুই মহাকাশচারীর জন্য অতিরিক্ত পোশাক সহ আইএসএস-এ আরও খাবার এবং সরবরাহ সরবরাহ করতে একটি স্পেসএক্স রকেট ব্যবহার করেছিল।

গত মাসে, একটি সংক্ষিপ্ত প্রেস ব্রিফিংয়ে, দম্পতি বলেছিলেন যে তারা ফিরতি ট্রিপের জন্য "পুরোপুরি আত্মবিশ্বাসী" এবং স্টারলাইনার "সত্যিই চিত্তাকর্ষক" ছিল।

নৌবাহিনীর অবসরপ্রাপ্ত হেলিকপ্টার পাইলট মিস উইলিয়ামসের জন্য এটি আইএসএস-এ তৃতীয় অবস্থান, যখন মিস্টার উইলমোর একজন প্রাক্তন ফাইটার জেট পাইলট যিনি এর আগে দুবার মহাকাশে গিয়েছেন।

"আমরা এখানে পুঙ্খানুপুঙ্খভাবে ব্যস্ত ছিলাম, ক্রুদের সাথে একত্রিত হয়েছি," মিসেস উইলিয়ামস একটি সাম্প্রতিক ব্রিফিং কলের সময় সাংবাদিকদের এমন টা বলেছিলেন। তিনি আরও বলেন, “বাড়িতে ফিরে আসার মতো মনে হচ্ছে। ভেসে বেড়াতে ভালোই লাগে। মহাকাশে থাকতে এবং আন্তর্জাতিক মহাকাশ স্টেশন টিমের সাথে এখানে কাজ করতে ভাল লাগছে ৷ "

বোয়িং আশা করছিল যে প্রথম স্টারলাইনার মিশন তার ক্যাপসুলটি স্টেশনের সামনে পিছনে মিশনের জন্য নিয়মিত ব্যবহারের জন্য পথ তৈরি করবে। স্পেস এক্স ক্রু ড্রাগন ২০২০ সাল থেকে নাসা মিশনের জন্য অনুমোদিত হয়েছে।

যদিও মহাকাশচারীরা তাদের প্রাথমিক পরিকল্পনার চেয়ে অনেক বেশি সময় মহাকাশে ব্যয় করবে, অন্যরা পৃথিবীর পৃষ্ঠের উপরে অনেক বেশি সময় ব্যয় করেছে। রাশিয়ান ভ্যালেরি পলিয়াকভ ১৯৯০-এর দশকের মাঝামাঝি সময়ে মীর মহাকাশ স্টেশনে ৪৩৭ দিন মহাকাশে কাটিয়েছিলেন।

গত বছর, ফ্রাঙ্ক রুবিও ৩৭১ দিন পর আইএসএস থেকে ফিরে আসেন, যা একজন আমেরিকান মহাকাশে অতিবাহিত করা দীর্ঘতম সময়। এবং রাশিয়ার ওলেগ কোননেনকো, যিনি বর্তমানে আইএসএস-এ রয়েছেন, তিনি হলেন প্রথম ব্যক্তি যিনি তাদের কর্মজীবনের সময় ১ হাজার দিনের বেশি মহাকাশে কাটিয়েছেন।

Related posts

বিনা নোটিশে ওটিটি প্ল্যাটফর্ম বন্ধে ২৪ ঘন্টার আল্টিমেটাম

Tahmina

ক্যান্সার শনাক্তে এবং চিকিৎসায় নতুন প্রযুক্তি

Tahmina

অপপ্রচার ও গুজব সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি করুন : পলক

TechShiri Admin

Leave a Comment