29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

0.0.0.0 ডেঃ ব্রাউজারের নিরাপত্তা ত্রুটি আবিস্কার করলো একদল গবেষক

টেকসিঁড়ি রিপোর্টঃ সম্প্রতি অলিগো সিকিউরিটির গবেষকরা ১৮ বছর ধরে চলমান একটি জটিল সমস্যা আবিষ্কার করেছেন, যাকে বলা হয়েছে “0.0.0.0 ডে”। এটি Chromium, Firefox এবং Safari সহ সমস্ত প্রধান ওয়েব ব্রাউজারের উপর ক্ষতিকর প্রভাব বিস্তার করে আসছে।

এটি ব্রাউজার সিকিউরিটি বাইপাস করতে পারে এবং লোকাল নেটওয়ার্কে চলমান সার্ভিসগুলোর সাথে যোগাযোগ করে। শুধু তাই নয়, এটি নেটওয়ার্কের বাইরের এটাকার দ্বারা থার্ড পার্টি সার্ভিসগুলোতে অননুমোদিত অ্যাক্সেস দেয়।

আমরা জানি আইপি এড্রেস 0.0.0.0 প্রায়শই একটি ডিফল্ট রুট এড্রেস হিসাবে ব্যবহৃত হয়। তাই আক্রমণকারীরা লোকাল সার্ভিসগুলো অ্যাক্সেস করতে ব্যবহার করতে পারে, যার মধ্যে, অপারেটিং সিস্টেম এবং এমনকি অভ্যন্তরীণ নেটওয়ার্কগুলির জন্য ব্যবহৃত হয়৷

0.0.0.0 ডে এর প্রভাব খুবি গুরুত্বপুর্ণ যা কোন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে একইভাবে প্রভাব বিস্তার করতে সক্ষম হয়। ব্রাউজার সিকিউরিটি বাইপাস করার ক্ষমতা সহ, আক্রমণকারীরা সম্ভাব্যভাবে স্থানীয় ডিভাইসে চলমান গুরুত্বপুর্ণ এপ্লিকেশনগুলো তে অ্যাক্সেস লাভ করতে পারে, যার ফলে অননুমোদিত অ্যাক্সেস, ডেটা লঙ্ঘন এবং এমনকি রিমোট নেটওয়ার্কে কোড এক্সিকিউট করতে সক্ষম হতে পারে।

সুত্রঃ সাইবার সিকিউরিটি নিউজ।

Related posts

একাকীত্ব মোকাবেলায় এআই ডিভাইস নেকলেস ‘ফ্রেন্ড’

Tahmina

টেলিযোগাযোগ সেবা নিয়ে গণশুনানী ৮ মে

Tahmina

আগামী ১৮ থেকে ২১শে মার্চ জার্মানিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ক্লাউডফেষ্ট ২০২৪

Samiul Suman

Leave a Comment