31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

রাশিয়ান অ্যাডসেন্স অ্যাকাউন্ট বাতিল করছে গুগল

টেকসিঁড়ি রিপোর্ট : গুগল রাশিয়ান ইউটিউবার, ব্লগার এবং প্রকাশকদের জানিয়ে দিচ্ছে যে তাদের অ্যাডসেন্স অ্যাকাউন্ট বাতিল করা হচ্ছে এবং বিজ্ঞাপনের জন্য আর ব্যবহার করা যাবে না।

ব্লিপিং কম্পিউটার কেন এবং কীভাবে এই সিদ্ধান্তে পৌঁছেছে, সেইসাথে কেন এটি নির্দিষ্ট সময়ে রাশিয়ায় অ্যাডসেন্স বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে তা জানতে গুগলের সাথে যোগাযোগ করলে তাদের একজন মুখপাত্র প্রতিক্রিয়া জানিয়েছেন এভাবে:

“২০২২ সালের মার্চ মাসে, আমরা রাশিয়ায় ব্যবহারকারীদের বিজ্ঞাপন দেখানো বন্ধ করে দিয়েছি, সেইসাথে রাশিয়া ভিত্তিক বিজ্ঞাপনদাতাদের জন্য ইউটিউব সহ বিশ্বব্যাপী গুগল প্রপার্টি এবং নেটওয়ার্কগুলিতে সমস্ত বিজ্ঞাপন দেখানো বন্ধ করে দিয়েছি ৷

রাশিয়ার চলমান অবস্থার কারণে, আমরা আর রাশিয়া ভিত্তিক এডসেন্স অ্যাকাউন্টগুলিতে অর্থপ্রদান করতে সক্ষম হব না যা রাশিয়ার বাইরে ট্র্যাফিক মনিটাইজ চালিয়ে যেতে সক্ষম হয়েছে। ফলস্বরূপ, আমরা আগস্ট ২০২৪ থেকে কার্যকর এই অ্যাকাউন্টগুলি নিষ্ক্রিয় করব।”

Google AdSense হল Google দ্বারা তৈরি একটি অনলাইন বিজ্ঞাপন প্ল্যাটফর্ম যা ওয়েবসাইটের মালিক, ব্লগার এবং ইউটিউব নির্মাতাদের নির্দিস্ট গ্রাহকদের বিজ্ঞাপন প্রদর্শন করে তাদের অর্থ আয় করতে দেয় ৷

১১ আগস্ট Habr দ্বারা রিপোর্ট করা হয়েছে, টেক জায়ান্টটি রাশিয়ায় অবস্থিত AdSense ব্যবহারকারীদের ইমেইল পাঠাচ্ছে যে জুলাই থেকে উপার্জন ২১ থেকে ২৬ আগস্টের মধ্যে প্রদান করা হবে, যদি অ্যাকাউন্টে পেমেন্ট রিসেপশন স্থগিত করা না হয় এবং পেমেন্ট থ্রেশহোল্ড পূরণ করা হয়। সেই তারিখের পর থেকে, এই অ্যাকাউন্টগুলির মাধ্যমে মনিটাইজ সম্ভব হবে না। অ্যাকাউন্টগুলির অবশিষ্ট কোনো ব্যালেন্স ৬০ দিনের মধ্যে অ্যাকাউন্টধারীদেরকে পরিশোধ করার চেষ্টা করা হবে।

অনেক রাশিয়ান ব্লগার, ওয়েবসাইটের মালিক এবং ইউটিউবারদের জন্য, এই সিদ্ধান্তটি তাদের আয়ে গুরুতর আঘাত হবে, কারণ গুগল এডসেন্স অর্থ আয়ের জন্য সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি।

ইন্টারনেট ট্রাফিক মনিটরিং প্ল্যাটফর্ম Similar Web রিপোর্ট করে যে রাশিয়া ইউটিউবের প্রায় ৫ দশমিক ৭শতাংশ ট্রাফিক আনে, মার্কিন যুক্তরাষ্ট্র প্রথম অবস্থানে, তাই এটা নিশ্চিত যে স্থানীয় নির্মাতারা এই প্ল্যাটফর্মে উল্লেখযোগ্য আয় করেছে।

তবুও, এই পদক্ষেপটি আশ্চর্যজনক নয় কারণ রাশিয়ার টেলিকমিউনিকেশন ওয়াচডগ, Roskomnadzor, ভুল তথ্য ছড়ানোর অভিযোগে চাপের পরে মার্চ ২০২২ সাল থেকে রাশিয়ান ফেডারেশনের অঞ্চলে গুগলের বিজ্ঞাপনগুলি্কে নিষিদ্ধ করেছে।প্রায় একই সময়ে, ইউটিউবও ভিডিও প্ল্যাটফর্মে ভুল তথ্য রোধ করতে RT এবং Sputnik-এর সাথে সম্পর্কযুক্ত রাশিয়ান রাষ্ট্র-অর্থায়নকৃত চ্যানেলগুলিকে নিষিদ্ধ করেছে ৷

ইউটিউবার ভ্যালেন্টিন পেটুকভ, যার চ্যানেল, Wylsacom, ১১ দশমিক ৪ মিলিয়নেরও বেশি গ্রাহক রয়েছে , তিনি টেলিগ্রামে বলেছেন যে গুগল কেবলমাত্র সেই ব্যক্তিদের প্রতিক্রিয়া জানাচ্ছে যারা রাশিয়ান ব্যাঙ্কগুলির উপর পশ্চিমা নিষেধাজ্ঞা দ্বারা আরোপিত অর্থপ্রদান ব্লকগুলিকে বাইপাস করতে পরিচালনা করে ৷ এই ব্লকগুলি নির্মাতাদের তাদের অ্যাডসেন্স উপার্জন পেতে দিচ্ছে না ।

Related posts

আগামী ১৮ থেকে ২১শে মার্চ জার্মানিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ক্লাউডফেষ্ট ২০২৪

Samiul Suman

ওয়াই-ফাই এর চেয়ে শতগুন বেশী গতিসম্পন্ন লাই-ফাই!

Samiul Suman

মহাকাশচারী হবার চেয়ে বাবা হওয়াটাই বেশি চ্যালেঞ্জিং

Tahmina

Leave a Comment