29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

নগদের ডিজিটাল ব্যাংকিং লাইসেন্স স্থগিত, পর্যালোচনায় কেন্দ্রীয় ব্যাংক: গভর্নর

টেকসিঁড়ি রিপোর্ট : ‘নগদের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস)-এর পরিষেবা ধ্বংস করা আমাদের উদ্দেশ্য নয়, এটাকে আরও শক্তিশালী করব। তবে ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস নগদের ডিজিটাল ব্যাংকিং লাইসেন্স আপাতত স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর।

‘তাদের ডিজিটাল ব্যাংকিং লাইসেন্স প্রক্রিয়া পুনরায় পর্যালোচনা করা হবে। রিভিউ অনুযায়ী যদি তারা যোগ্য হয়, তাহলে পুনরায় তারা লাইসেন্স পাবে,’ বলেন তিনি।

বৃহস্পতিবার (২২ আগস্ট) গভর্নর আহসান এইচ মনসুর সাংবাদিকদের সঙ্গে এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন।

এর আগে গতকাল বুধবার নগদ-এর প্রশাসক হিসেবে প্রতিষ্ঠানটির চট্টগ্রাম অফিসে কর্মরত পরিচালক মুহম্মদ বদিউজ্জামান দিদারকে এক বছরের জন্য নিয়োগ দেয় কেন্দ্রীয় ব্যাংক। ‘যেহেতু নগদ প্রচার করত তারা ডাক বিভাগের প্রতিষ্ঠান, সেজন্য আমরা এ প্রতিষ্ঠানকে ডাক বিভাগের অধীনে নিয়েছি,’ বলেন গভর্নর।

‘আমরা এ প্রতিষ্ঠানের জন্য বিকাশ [মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস]-এর মতো শক্তিশালী কাঠামো তৈরি করতে কাজ করব,’ তিনি আরও বলেন। নগদের অর্থ পাচার ও অনিয়মের অভিযোগ তদন্তে একটি কমিটি গঠন করে নীরিক্ষা করা হবে বলেও জানান আহসান এইচ মনসুর।

৩ জুন বাংলাদেশের প্রথম ডিজিটাল ব্যাংক হিসেবে নগদ ডিজিটাল ব্যাংককে চূড়ান্ত অনুমোদন দেয় কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর নুরুন নাহার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়, “২০২৪ সালের ৩ জুন থেকে ‘নগদ ডিজিটাল ব্যাংক পিএলসি’-কে তফসিলি ব্যাংক হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে।” ২০২০ সালে নগদ সর্বপ্রথম ডিজিটাল ব্যাংকের লাইসেন্সের জন্য বাংলাদেশ ব্যাংকের সঙ্গে যোগাযোগ করে।

আরও পড়ুন

নগদে প্রশাসক নিয়োগ দিল বাংলাদেশ ব্যাংক

Related posts

বছরের সেরা স্মার্টফোন পিক্সেল ৮

Samiul Suman

মার্কিন যুক্তরাষ্ট্রে হোয়াটসঅ্যাপ সক্রিয় ব্যবহারকারী মাসে ১০ কোটি

Tahmina

“শিক্ষা ও গণমাধ্যমসহ বেশ কিছু সংস্কার কমিশন গঠনের পরিকল্পনায় “

Tahmina

Leave a Comment