31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

আপনার ফোন আপনার সম্পর্কে যা যা জানে (শেষ পর্ব )

টেকসিঁড়ি রিপোর্ট : স্মার্টফোন ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করে এটা আমরা জানি কিন্তু আপনার ফোন আপনার সম্পর্কে ঠিক আরও কী কী তথ্য জানে বা সংগ্রহ করে আসুন সাইবার বিশেষজ্ঞদের কাছ থেকে জেনে নিই । আজকে এর ৩য় পর্ব ।

আপনার বায়োমেট্রিক্স

আপনার মুখ বা থাম্বপ্রিন্টের চেয়ে ব্যক্তিগত আর কী হতে পারে? আপনি যদি আপনার ফোন আনলক করতে আপনার ফেস আইডি বা থাম্বপ্রিন্ট ব্যবহার করেন, তাহলে আপনি আপনার ডিভাইসটিকে এই ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করার অনুমতি দিচ্ছেন। এটি সেখানে বেশ নিরাপদ।

সাইবার এক্সপার্ট সেলিট্টো বলেছেন, “বছরের পর বছর ধরে বায়োমেট্রিক ডেটা নিয়ে অনেক উদ্বেগ রয়েছে, এর প্রকৃত অর্থ কী- আপনি জানেন, কেউ কি আমার আঙুলের ছাপ বা মুখের তথ্য অনুলিপি করতে পারে? এটি প্রমাণিত হয়েছে যে এটি করা বেশ কঠিন। “কিন্তু আমরা দ্রুত এমন একটি মামলার দিকে এগিয়ে যাচ্ছি যেখানে প্রযুক্তিগতভাবে এটি আরও বেশি সমস্যাযুক্ত হতে পারে।”

উদাহরণস্বরূপ: খারাপ অভিনেতারা কি আপনার ফেস আইডি ব্যবহার করে আপনার আরও বিশ্বাসযোগ্য ডিপফেক তৈরি করতে পারে? বায়োমেট্রিক ডেটা এখন থেকে ২০ বছর পর হ্যাকারদের কাছে আরও মূল্যবান হতে পারে? তিনি বলেন, আমরা জানি না ভবিষ্যতে কী থাকতে পারে।

আপনার মেজাজ

আপনার স্মার্টফোন আপনার মানসিক সুস্থতা সম্পর্কেও অনেক কিছু জানতে পারে। কিছু তথ্য রয়েছে যা আপনি নিজেই প্রদান করেন, যেমন জার্নাল এন্ট্রি এবং Bearable এবং Daylio-এর মতো অ্যাপে মুড রেটিং। যা আপনি হয়ত দীর্ঘস্থায়ী স্বাস্থ্য অবস্থার লক্ষণগুলি ট্র্যাক করতে ব্যবহার করতে পারেন। কিন্তু অন্যান্য বিষয় – যেমন আপনার ঘুমের অভ্যাস, শারীরিক ক্রিয়াকলাপ এবং ফোন ব্যবহার এগুলোও প্রকাশ করতে পারে।

একটি গবেষণায় দেখা গেছে যে এই মেট্রিক্স, অন্যদের মধ্যে, আপনি বিষণ্ণ কিনা তা প্রকাশ করতে সাহায্য করতে পারে।
কিছু গবেষক বিশ্বাস করেন যে ডিজিটাল বায়োমার্কারের ডেটা মানসিক স্বাস্থ্যের লক্ষণগুলি ট্র্যাক করতে ব্যবহার করা যেতে পারে।

সমস্ত তথ্য যা আপনি গুগলকে দিয়েছেন

অ্যান্ড্রয়েড গুগল অ্যাপস দ্বারা চালিত হয় (যেমন: ক্রোম, প্লে স্টোর, জিমেইল এর মতো)। যত তাড়াতাড়ি আপনি আপনার গুগল লগইন দিয়ে আপনার অ্যান্ড্রয়েডে সাইন ইন করবেন, আপনার ফোন আপনার অন্যান্য সমস্ত গুগল অ্যাকাউন্টের সাথে লিঙ্ক হয়ে যাবে।
একবার আপনি লগ ইন করলে, আপনার ফোন কলের দৈর্ঘ্য এবং ধরন, আপনার ডিভাইসের সুনির্দিষ্ট বিবরণ, আপনি কোথায় আছেন এবং আরও অনেক কিছু সহ আপনার ফোনের সবকিছুতে গুগলের অ্যাক্সেস থাকে।

অ্যাপে আপনার দেওয়া সমস্ত তথ্য

“আমার ফোন আমার সম্পর্কে কি জানে?” এই প্রশ্নের সাথে আরও উপযুক্ত প্রশ্ন হলো “আমার ফোন আমার সম্পর্কে কী জানে না?”

আপনার অবস্থান, স্বাস্থ্য তথ্য, ধর্ম, যৌন অভিযোজন, পরিচিতি, ভয়েস রেকর্ডিং, ফটো, ফোন কল, অনুসন্ধানের ইতিহাস এবং আচরণ—এগুলি আপনার উপর সংগ্রহ করা ডেটার কয়েকটি উদাহরণ। অনেকগুলি অ্যাপ রয়েছে যা অ্যান্ড্রয়েড এবং আইফোন উভয় ডিভাইসেই তাদের ব্যবহারকারীদের কাছ থেকে প্রচুর পরিমাণে ডেটা ট্র্যাক করে।

ভাল খবর হল, গুগল প্লে স্টোর এবং অ্যাপল স্টোর উভয়ই ডেটা অ্যাপ্লিকেশানগুলি সংগ্রহ করা সম্পর্কে তথ্য সরবরাহ করার জন্য পদক্ষেপ নিয়েছে এবং আপনি সেগুলি ডাউনলোড করার আগে এটি পর্যালোচনা করতে পারেন।

ফেডারেল ট্রেড কমিশন যে কাজ করার জন্য তাদের প্রয়োজন নেই এমন ডেটার জন্য জিজ্ঞাসা করে তেমন অপ্রয়োজনীয় অনুমতিগুলি বন্ধ করার বা এমন অ্যাপগুলিকে মুছে ফেলার পরামর্শ দেয়।

সেলিট্টো বলেছেন, “আমি মনে করি যেকোন গ্রাহকের জন্য এখনই মূল বিষয় হল শুধুমাত্র একটু বিরতি দেওয়া, কয়েক মিনিট সময় নিন এবং চিন্তা করুন যে এই অ্যাপটি আপনি কী ব্যবহার করতে চান কারণ যে কোনও পরিষেবার মতোই এটি আর্থিকভাবে বিনামূল্যে হতে পারে। আপনি কিন্তু এটির জন্য কোনো না কোনোভাবে অর্থ প্রদান করছেন, হয় আপনার বিজ্ঞাপনের অভ্যাস বা আপনার ডেটা দিয়ে।

শুরু করুন, আসুন , আপনার স্মার্টফোন সেটিংসে যান এবং আপনার অ্যাপগুলি যে তথ্য পাচ্ছে তা পর্যালোচনা করুন।

আরও পড়ুন

আপনার ফোন আপনার সম্পর্কে যা যা জানে ( পর্ব ২)

আপনার স্মার্টফোন আপনার সম্পর্কে যা যা জানে (পর্ব -১)

Related posts

প্রযুক্তিতে দক্ষ জনশক্তি গড়ে তুলতে ফ্রান্সের ‘স্কুল ফোরটি টু’র সাথে চুক্তিতে যাচ্ছে দেশ

Tahmina

জেন জি (GEN Z) প্যাকেজ চালু করবে টেলিটক

Tahmina

নগদের ডিজিটাল ব্যাংকিং লাইসেন্স স্থগিত, পর্যালোচনায় কেন্দ্রীয় ব্যাংক: গভর্নর

Tahmina

Leave a Comment