31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

কেন আপনার রাউটারের পিছনে অ্যালুমিনিয়াম ফয়েল রাখা উচিত ?

টেকসিঁড়ি রিপোর্ট : কেন আপনার রাউটারের পিছনে অ্যালুমিনিয়াম ফয়েল রাখা উচিত ? হ্যাঁ, আপনি ঠিক পড়েছেন। এটা কি আসলেই নাকি প্রযুক্তি মিথ?

একটি বিজ্ঞান-অনুমোদিত প্রযুক্তিগত টিপস যা আপনার ওয়াই ফাই’র সমস্যাগুলিকে সমাধান করে এবং সমাধানটি আপনার রান্নাঘরে বসে আছে ভেবে হয়ত হাসছেন আপনি। ব্যাপারটা অবাক করা হলেও আপনার ওয়াই ফাই সিগন্যালকে বুস্ট করার জন্য অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার করতে পারেন।

কিভাবে অ্যালুমিনিয়াম ফয়েল একটি ওয়াই ফাই সংকেত বুস্ট করতে পারে?

এই হ্যাক যেভাবে কাজ করে তা খুবই সহজ। কিন্তু প্রথমে আপনার ওয়াই ফাই সংকেত নিয়ে একটু ব্যাকগ্রাউন্ড জানা প্রয়োজন, সংকেতগুলি আপনার রাউটারের অ্যান্টেনা থেকে আসে, যা আপনার স্মার্টফোন, কম্পিউটার এবং অন্যান্য ইন্টারনেট -সংযুক্ত ইলেকট্রনিক্সের সাথে সংযোগ তৈরি করে ৷ আপনার বাড়ির সমস্ত ডিভাইসে পৌঁছানোর জন্য, এই সংকেতগুলি রেডিও বা আলোক তরঙ্গের মতো আচরণ করে, প্রতিটি স্থানে জাল বিস্তার করে যেমন একটি স্প্রিংকলার হেড সব দিকে পানি ছিটিয়ে দেয়।

দুর্ভাগ্যবশত, এটি সিগন্যালগুলিকে কম দক্ষ করে তুলতে পারে, সংযোগ দুর্বল করতে পারে যা ইন্টারনেট ধীর হওয়ার অন্যতম কারণ। হয়ত এটি শুধুমাত্র আপনার বাড়ির এমন কিছু অংশে ওয়াই ফাই সিগন্যাল পাঠায় যেখানে আপনার প্রয়োজন নেই, আবার এটি নির্দিষ্ট কিছু এলাকায় যেখানে সিগন্যাল পৌঁছাতে পারে না, দেয়াল বা মেঝের মতো জায়গায় বড় বাধা পায়।

রাউটারের চারপাশে এন্টেনার উচ্চতা অনুযায়ী অ্যালুমিনিয়াম ফয়েলের একটি শীট বাঁকাভাবে স্থাপন করে ওয়াই ফাই সংকেতগুলির প্রবাহকে আরও কার্যকর আকার দিতে পারেন।
অ্যালুমিনিয়াম ফয়েলের চকচকে দিকটি অ্যান্টেনা থেকে আসা বিমগুলিকে প্রতিফলিত করে একটি নির্দিষ্ট স্থানে নির্দেশ করবে। সেখান থেকে, আপনাকে যা করতে হবে তা হল আপনার বাড়ির সেই অংশগুলির দিকে সিগন্যাল চালাতে যেখানে আপনার আরও ভাল ইন্টারনেট সংযোগ প্রয়োজন (যেমন আপনার বসার ঘর, বেডরুম বা অফিস) বা এটিকে এমন জায়গাগুলি থেকে দূরে সরিয়ে দেওয়ার জন্য ফয়েলের বক্ররেখার দিকটি সামঞ্জস্য করতে হবে।

ডার্টমাউথ গবেষকদের মতে, আপনার ওয়াই ফাই গতিকে শক্তিশালী করা এই সহজ হ্যাকের একমাত্র সুবিধা নয়-এটি আপনার অনলাইন নিরাপত্তাকেও বাড়িয়ে তুলতে পারে।

যে হ্যাকাররা সিগন্যাল অ্যাক্সেস করবে এবং আপনার ডেটা চুরি করার চেষ্টা করবে, আপনার ওয়াই ফাই এর রশ্মির নাগালের সীমাবদ্ধতা সেই ঝুঁকি কমাতে পারে। “ওয়্যারলেস সিগন্যালের এই ধরনের সীমা বা বন্দিত্ব বিদ্যমান নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থা যেমন এনক্রিপশনের পরিপূরক পদ্ধতি হিসাবে কাজ করে এবং তা আক্রমণকারীদের জন্য বাধা বাড়ায়,” গবেষকরা এমন লিখেছেন।

স্পিড চেক করতে টার্গেটেড জায়গায় যান, আপনার ফোন বা কম্পিউটার ব্রাউজারের সার্চ বারে “গুগল স্পিড টেস্ট” লিখুন এবং “রান স্পিড টেস্ট” লেখা নীল বোতামটি নির্বাচন করুন। পরীক্ষাটি আপনার ইন্টারনেট সংযোগের আপলোড এবং ডাউনলোড গতি উভয়ই মূল্যায়ন করবে এবং একটি সংক্ষিপ্ত প্রতিবেদন প্রদান করবে।

Related posts

জিপিফাই মিলছে আরও নতুন ১০ লোকেশনে

Tahmina

গ্রাহকের সঙ্গে প্রতারণা বরদাশত করা হবে না : পলক

Samiul Suman

নেটওয়ার্ক আধুনিকায়নে বাংলালিংক ও হুয়াওয়ের চুক্তি 

Tahmina

Leave a Comment