29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

ডেটাসেন্টারকে জরুরী সেবার আওতায় আনছে যুক্তরাজ্য

টেকসিঁড়ি রিপোর্টঃ দেশের ডেটা সেন্টারগুলিকে গুরুত্বপূর্ণ জাতীয় অবকাঠামো হিসাবে তালিকাভুক্ত করার পরিকল্পনা করছে যুক্তরাজ্য। জরুরী পরিষেবা, অর্থ ও স্বাস্থ্যসেবা ব্যবস্থা এবং এনার্জি কিংবা ওয়াটার সাপ্লাইয়ের মতো সেবাগুলোর সাথে ডাটাসেন্টারকে সংযুক্ত করবে দেশটির বর্তমান সরকার।

দুর্যোগপুর্ণ আবহাওয়ায় ক্ষয়ক্ষতি কমানোর জন্য যেরকম অতিরিক্ত সরকারী সহায়তা বরাদ্দ থাকে তেমনি সাইবার আক্রমণ কিংবা আইটি সার্ভিস বিপর্যয়ের বিষয়গুলোও সমান গুরুত্ব পাবে বলে জানিয়েছেন দেশটির লেবার পার্টি। নতুন সরকারের প্রযুক্তি সচিব পিটার কাইল ডেটা সেন্টারকে “আধুনিক জীবনের ইঞ্জিন” হিসাবে বর্ণনা করেছেন।

বর্তমানে যুক্তরাজ্যে ১৩ টি সেক্টর গুরুত্বপূর্ণ জাতীয় অবকাঠামো হিসাবে তালিকাভুক্ত রয়েছে। তালিকাটি সর্বশেষ আপডেট করা হয়েছিল ৯ বছর আগে, যখন স্পেস এবং প্রতিরক্ষা যোগ করা হয়েছিল। পরে সরকার ২০২৩ সালের ডিসেম্বরে ডেটা সেন্টারের সম্ভাব্য সংযোজন নিয়ে আলোচনা শুরু করেছিল।

“জাতীয় অবকাঠামো ব্যবস্থায় ডেটা সেন্টারগুলি আনার ফলে সাইবার অপরাধী এবং অপ্রত্যাশিত ঘটনাগুলির বিরুদ্ধে সরকারের সাথে আরও ভাল সমন্বয় এবং সহযোগিতা করা যাবে,” ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টারের বস লিন্ডি ক্যামেরন বলেন।

এআই-ভিত্তিক পরিষেবার বিস্তারের কারণে ডেটা সেন্টারগুলির প্রয়োজনীয়তা বাড়ছে, যার জন্য যথেষ্ট কম্পিউটিং শক্তি প্রয়োজন। বুধবার, অ্যামাজন ওয়েব সার্ভিসেস ঘোষণা করেছে যে এটি আগামী ৫ বছরে ব্রিটেনে ৮ বিলিয়ন পাউন্ড বিল্ডিং এবং অপারেটিং ডেটা সেন্টার বিনিয়োগ করবে।

আরও পড়ুন

যুক্তরাজ্যে ক্লাউড এবং এআই’তে ৮ বিলিয়ন পাউন্ড বিনিয়োগ করবে অ্যামাজন

Related posts

থ্রিডি কার্ভড ডিসপ্লের নতুন স্মার্টফোন আনছে ইনফিনিক্স

Tahmina

বাংলাদেশী ড. রুম্মান কৃত্রিম বুদ্ধিমত্তায় যুক্তরাষ্ট্রের প্রথম বিজ্ঞান দূত নিযুক্ত

Samiul Suman

হাইটেক পার্কের এমডি এবং বিটিআরসি’র ২ কমিশনারের নিয়োগ বাতিল

Tahmina

Leave a Comment