29 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

বৈশ্বিক সাইবার নিরাপত্তা সূচকে ‘রোল মডেল’ বাংলাদেশ

টেকসিঁড়ি রিপোর্টঃ বৈশ্বিক সাইবার নিরাপত্তা সূচকে বাংলাদেশকে “রোল মডেল” হিসেবে স্থান দেওয়া হয়েছে। ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) এক সূচকে সাইবার নিরাপত্তায় সর্বোচ্চ স্কোর পাওয়া দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) আইটিইউ ‘গ্লোবাল সাইবার সিকিউরিটি ইনডেক্স ২০২৪’ প্রকাশ করেছে। ২০২০ সালের পর এ বছর তারা এই প্রতিবেদন প্রকাশ করেছে।

আইটিইউ রিপোর্টটি ১৯৪টি দেশের ২০২৩-২০২৪ ডেটার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এই দেশগুলির মধ্যে, যারা “৯৫ থেকে 100 নম্বর স্কোর করেছে তাদের রোল মডেল বলা হয়”। এ ধরনের দেশের সংখ্যা ৪৬টি। তালিকায় বাংলাদেশের সঙ্গে প্রতিবেশী ভারত ও পাকিস্তানও রয়েছে।এর আগে ২০২০ সালে বাংলাদেশের স্কোর ছিল ৮১.২৭।

ITU ৫টি প্রধান বিষয়ের উপর ভিত্তি করে একটি সাইবার নিরাপত্তা সূচক গঠন করেছে। এর মধ্যে রয়েছে আইনি ব্যবস্থা, প্রযুক্তিগত দিক, প্রাতিষ্ঠানিক দিক, সক্ষমতা বৃদ্ধি এবং সমন্বয়।

এর মধ্যে কারিগরি ব্যবস্থা, প্রাতিষ্ঠানিক ব্যবস্থা ও সমন্বয়ে বাংলাদেশ সর্বোচ্চ ২০ নম্বর পেয়েছে। বাকি দুটির মধ্যে, দেশটি সক্ষমতা বৃদ্ধিতে ১৯.৫২ এবং আইনি পদক্ষেপে ১৭.৪৪ স্কোর করেছে – সাইবার নিরাপত্তা সূচকে মোট ৯৬.৯৬ স্কোর অর্জন করেছে।

Related posts

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে যা যা এলো

Tahmina

ফেসবুকে ভারতবিরোধী পোষ্টে লাইক, শিক্ষার্থীকে দেশে পাঠালো এনআইটি

Tahmina

শুরু হল হুয়াওয়ের ‘সিডস ফর দ্য ফিউচার বাংলাদেশ’-এর নিবন্ধন, শেষ ২০ মার্চ

Tahmina

Leave a Comment