31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

পার্বত্য এলাকায় ইন্টারনেট বন্ধ নিয়ে বিটিআরসি যা জানালো

টেকসিঁড়ি রিপোর্ট : বিটিআরসি হতে মোবাইল নেটওয়ার্ক ও ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধের কোন নির্দেশনা প্রদান করা হয়নি বলে জানিয়েছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটারি কমিশন, বিটিআরসি। ২১ সেপ্টেম্বর তাদের ভেরিফায়েড ফেইসবুক পেইজ থেকে এক বিবৃতিতে এমন তথ্য প্রকাশ করা হয়।

খাগড়াছড়ি জেলার দীঘিনালায় গত ১৯ সেপ্টেম্বর, বৃহস্পতিবার দিনভর সংঘর্ষ সংঘটিত হয়। সংঘর্ষ চলাকালীন বৃহস্পতিবার বিকাল ৪ টা নাগাদ অগ্নিসংযোগের ঘটনায় NTTN অপারেটর Summit Communications Limited এবং Bangladesh Telecommunications Company Limited (BTCL) এর অপটিক্যাল ফাইবার কাঁটা পড়ায় মোবাইল অপারেটর রবি’র ১৬ টি টাওয়ার নেটওয়ার্ক বিচ্ছিন্ন হয়ে পড়ে।

জেলায় রবি’র প্রায় ১৫০টি টাওয়ার রয়েছে। কিন্তু উত্তেজনাকর পরিস্থিতি চলমান থাকায় সঙ্গে সঙ্গে সে সব টাওয়ার মেরামত করা সম্ভব হয়নি। গত ২০ সেপ্টেম্বর তারিখে রবি ১৪ টি টাওয়ার সচল করতে পেরেছে কিন্তু ২ টি টাওয়ার এখনো মেরামত করা যায়নি। শীঘ্রই সবগুলো সাইট সচল করা হবে।

এছাড়াও খাগড়াছড়ি জেলায় টেলিটকের টাওয়ার রয়েছে ৭২ টি। পিডিবি হতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকায় ২৩ টি ও অন্যান্য কারণে আরও ৬ টি সহ মোট ২৯ টি টেলিটকের টাওয়ার বর্তমানে সচল নাই।

এদিকে ২০ সেপ্টেম্বর তারিখে খাগড়াছড়ি ও রাঙ্গামাটি জেলায় পাহাড়ী ও বাঙ্গালীদের মধ্যে সহিংসতায় উদ্ভূত পরিস্থিতিতে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা সচল রয়েছে। কিছু কিছু এলাকায় ইন্টারনেট সংযোগ ক্যাবল ক্ষতিগ্রস্ত হওয়া এবং কোন কোন এলাকায় বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক না থাকায় স্বল্পসংখ্যক গ্রাহক ইন্টারনেট সেবা থেকে বঞ্চিত রয়েছে বলে জানায় বিটিআরসি।

তারা আরও জানায়, আইএসপি অপারেটরসমূহের ক্ষতিগ্রস্ত নেটওয়ার্ক পুনঃস্থাপন ও জেনারেটরের মাধ্যমে গ্রাহক পর্যায়ে ইন্টারনেট সংযোগ প্রদানের কার্যক্রম চলমান থাকায় উক্ত এলাকাসমূহে ক্রমান্বয়ে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু হচ্ছে।

আরও পড়ুন

পার্বত্য চট্টগ্রামে সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি – উপদেষ্টা নাহিদ

Related posts

ডোম জনগোষ্ঠীর সার্বিক নিরাপত্তার দায়িত্ব সরকারের – নাহিদ ইসলাম

Tahmina

ইন্টারনেট ছাড়াই হোয়াটসঅ্যাপে ছবি,ফাইল পাঠানো যাবে

Samiul Suman

জিপিফাই রাউটার চালু করলো গ্রামীণফোন

TechShiri Admin

Leave a Comment