31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

কোয়ালকমের কাছে বিক্রি হয়ে যাচ্ছে ইন্টেল?

টেকসিঁড়ি রিপোর্ট : ইন্টেলকে কি কিনে নিচ্ছে কোয়ালকম? এটা কি আসলে ঘটতে পারে? যদি এই অঘটন ঘটে , এটি সম্ভবত প্রযুক্তি বিশ্বের ইতিহাসে সবচেয়ে বড় চুক্তি হবে, এমনকি ব্রডকমের কোয়ালকম কেনার প্রচেষ্টাকেও ছাপিয়ে যাবে, যা ২০১৮ সালে তৎকালীন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ব্লক করেছিলেন।

অভিযোগ আছে, কোয়ালকমের সিইও ক্রিস্টিয়ানো আমন ব্যক্তিগতভাবে এই চুক্তির উন্নয়নের সঙ্গে জড়িত। এই মাসের শুরুতে, রয়টার্স অনুসারে, আমন মূলত শুধুমাত্র কোয়ালকমের ডিজাইন ব্যবসায় আগ্রহী ছিলেন। তবে, এখন সেটি পুরো কোম্পানি কেনার দিকে চলে গেছে।

এখন পর্যন্ত কোয়ালকমের কাছে ইন্টেল এর সম্ভাব্য বিক্রয় খুব প্রাথমিক পর্যায়ে রয়েছে, যদিও ইন্টেলের জন্য এখনও কোন আনুষ্ঠানিক অফার করা হয়নি, তবে মূল্য এই মুহূর্তে প্রায় ৯০ বিলিয়ন।

স্পষ্টতই এই ধরনের একটি বিশাল চুক্তি অনিবার্যভাবে মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের কাছ থেকে ভারী তদন্তের মুখোমুখি হবে, কারণ এটি একটি এন্টি ট্রাস্ট ল্যান্ডমাইন হবে। কোয়ালকম হয়ত মামলা এড়াতে এবং চুক্তির অনুমোদন পেতে ইন্টেলের কিছু অংশ অন্য কোম্পানির কাছে বিক্রি করার ব্যবস্থা করবে, এমনটা বলছেন প্রযুক্তি বিশ্লেষকরা।

কয়েক বছর ধরে সিলিকন জায়ান্ট কোয়ালকম এবং ইন্টেল প্রতিদ্বন্দ্বী কিন্তু তারা ভিন্ন সেক্টরে কাজ করে, কেউ মোবাইল জগতে এবং কেউ ডেস্কটপ/ল্যাপটপ জগতে। এই বছর, যদিও, ইন্টেল কিছু অবিশ্বাস্য বাধার সম্মুখীন হয়েছে (যার অনেকগুলি তাদের নিজস্ব তৈরি)। এর ফলে স্টক কমে গেছে, হাজার হাজার কর্মচারী ছাঁটাই হয়েছে, কোম্পানি এবং এর ভক্তদের মধ্যে খারাপ সম্পর্ক হয়েছে। নিঃসন্দেহে, ইন্টেলের ৫০ বছরের ইতিহাসে সবচেয়ে খারাপ সময় যাচ্ছে।

ইতিমধ্যে কোয়ালকম সমৃদ্ধ হয়েছে। স্পষ্টতই, ওয়াল স্ট্রিট জার্নাল অনুসারে, কোয়ালকম ইন্টেলের বিশৃঙ্খলার মধ্যে একটি সুযোগের গন্ধ পেয়েছিল এবং সম্প্রতি সম্ভাব্য অধিগ্রহণের বিষয়ে কোম্পানির সাথে যোগাযোগ করে। এইসব কি গুজব না সত্য বলে দেবে সময় ।

Related posts

১০ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এমওইউ, ইনোভেশন হাব থেকে হবে ইউনিকর্ন স্টার্টআপ

Samiul Suman

স্যামসাং জেড ফোল্ড সিক্স এবং জেড ফ্লিপ সিক্সের ছবি ফাঁস

Tahmina

আমরা আগামীদিনে স্মার্ট পার্লামেন্ট গড়ে তুলতে চাই : পলক

Tahmina

Leave a Comment