31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

৬ষ্ঠ বিশ্ব উদ্ভাবন প্রতিযোগিতা ও প্রদর্শনীতে বাংলাদেশের ৪টি স্বর্ণপদক জয়

টেকসিঁড়ি রিপোর্টঃ বিশ্ব উদ্ভাবন প্রতিযোগিতা এবং প্রদর্শনী (WICE) ২০২৪ এ অংশ নিয়ে বাংলাদেশ ৪টি স্বর্ণপদক জিতেছে। ১৫টি দেশের তিন শতাধিক দলকে পেছনে ফেলে স্বর্ণপদক অর্জন করেছে বাংলাদেশ দল।

মালয়েশিয়ার মাহশা ইউনিভার্সিটিতে ২১ থেকে ২৫ সেপ্টেম্বর, ২০২৪ চতুর্থবারের মতো আয়োজিত হয় বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উদ্ভাবনী প্রতিযোগিতা ‘ইন্টারন্যাশনাল ইনভেনশন কম্পিটিশন অ্যান্ড এক্সিবিশন’ বা WICE। গত ৪ বছর ধরে প্রতিযোগিতাটির আয়োজন করছে ইন্দোনেশিয়ান ইয়াং সায়েন্টিস্ট অ্যাসোসিয়েশন (IYSA)।

বিজয়ী বাংলাদেশী দলের মধ্যে, টিম এটলাস, টিম কোড ব্ল্যাক এবং ক্যালিব্রেটর-জেড ‘আইটি অ্যান্ড রোবোটিক্স – ইউনিভার্সিটি’ ক্যাটাগরিতে স্বর্ণ জিতেছে এবং বাংলাদেশের টিম ড্রিমস ‘আইটি অ্যান্ড রোবোটিক্স – সিনিয়র হাই স্কুল’ ক্যাটাগরিতে স্বর্ণ জিতেছে।

ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত এবং মার্কিন যুক্তরাষ্ট্র সহ মোট ১৫টি দেশ এ বছর প্রতিযোগিতায় অংশগ্রহন করে।

প্রতিযোগিতাটি নিম্নলিখিত পাঁচটি বিভাগে অনুষ্ঠিত হয়েছিল: ফলিত জীবন বিজ্ঞান, উদ্ভাবনী সামাজিক বিজ্ঞান, ফলিত পদার্থবিদ্যা এবং প্রকৌশল, পরিবেশ বিজ্ঞান এবং আইটি এবং রোবোটিক্স। স্বর্ণপদক তাদের নিজ নিজ বিভাগে ৮০% এর উপরে স্কোর করা দলকে প্রদান করা হয়।

অ্যাপ্লাইড লাইফ সায়েন্সেস, ইনোভেশন সোশ্যাল সায়েন্সেস, অ্যাপ্লাইড ফিজিক্‌স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, এনভাইরনমেন্টাল সায়েন্সেস এবং আইটি ও রোবোটিক্‌স— এই পাচ ক্যাটাগরিতে হয় লড়াই।

Related posts

নিরাপদ ইন্টারনেট সচেতনতায় ১ অক্টোবর থেকে শুরু হয়েছে নবম ‘ক্যাম’ ক্যাম্পেইন

TechShiri Admin

প্রথম আলোর ওয়েবসাইট হ্যাকড, জুড়ে দেয়া হলো সতর্কবার্তা

TechShiri Admin

পলকের নির্দেশে বিটিআরসি এবং এনটিএমসি সারাদেশে ইন্টারনেট বন্ধ করে

Tahmina

Leave a Comment