31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

এআই ডেটা সেন্টার নির্মানে ১০ বিলিয়ন পাউন্ড বিনিয়োগ নিশ্চিত

টেকসিঁড়ি রিপোর্ট : এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা ডেটা সেন্টার নির্মানে ১০ বিলিয়ন পাউন্ড বিনিয়োগ করে প্রায় ৪,000 কর্মসংস্থান তৈরি করা হবে , এমনটা বলেছে যুক্তরাজ্য সরকার। নর্থম্বারল্যান্ডের ব্লিথের সাইটটি ইউরোপের সবচেয়ে বড় এআই ডেটা সেন্টারে পরিণত হবে তারা আশা করছে ।

ডাটা সেন্টারের পরিকল্পনা প্রথম প্রকাশ করা হয়েছিল এপ্রিল মাসে, স্টারমারের নির্বাচনের আগে। নর্থম্বারল্যান্ড কাউন্টি কাউন্সিলের কর্মকর্তা রিচার্ড ওয়ারমাউথ সেই সময়ে বলেছিলেন যে প্রকল্পটি উত্তর-পূর্ব ইংল্যান্ডকে “এআই বিপ্লবের কেন্দ্রবিন্দুতে” রাখবে। জানা গেছে, সাইটটির নির্মাণ কাজ আগামী বছর শুরু হবে।

এই বছরের শুরুর দিকে প্রাইভেট ইক্যুইটি জায়ান্ট ব্ল্যাকস্টোন এই জমিটি কিনে নেয়, তখন এই সাইটে একটি বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি কারখানা তৈরি করার পরিকল্পনা ছিল। গাড়ি কারখানার জন্য ব্রিটিশভোল্টের পরিকল্পনা ছিল প্রায় ৮,000 কর্মসংস্থান সৃষ্টি করা ।

ব্ল্যাকস্টোনের প্রধান জন গ্রে বলেছেন, সংস্থাটি “ব্রিটেনের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ”। সংস্থাটি আরও নিশ্চিত করেছে যে এটি এই অঞ্চলের জন্য দক্ষতা প্রশিক্ষণ এবং পরিবহন অবকাঠামোর জন্য একটি তহবিলে ১১০ মিলিয়ন পাউন্ড রাখবে।

পিএম স্টারমার বলেন, ব্ল্যাকস্টোনের বিনিয়োগ ছিল “যুক্তরাজ্যে একটি বিশাল আস্থার ভোট” এবং প্রমাণ করে যে ব্রিটেন “বিশ্বের মঞ্চে প্রধান খেলোয়াড়” হিসেবে ফিরে এসেছে।

এই প্রকল্পের নির্মাণ কাজে প্রায় ১২00টি কর্মসংস্থান তৈরি হবে। এদিকে কাউন্সিল আগেই জানায় যে ডেটা সেন্টারটি প্রায় ২,৭00 এই সম্পর্কিত চাকরি তৈরি করবে।

Related posts

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে পাইথন প্রোগ্রামিং শেখার সুযোগ !

Tahmina

ই- ক্যাবের প্রশাসক হলেন মুহাম্মদ সাঈদ আলী

Tahmina

দেশে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে আইন প্রণয়নের আউটলাইন তৈরি

Tahmina

Leave a Comment