31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’২৪ চ্যাম্পিয়ন জবি’র টিম কোয়ান্টাম ভয়েজার

টেকসিঁড়ি রিপোর্ট : নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ হ্যাকাথনের বাংলাদেশ পর্বে ঢাকা বিভাগীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের টিম কোয়ান্টাম ভয়েজার ।

শনিবার , ৫ অক্টোবর রাজধানীর আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশে (এআইইউবি) তে সমাপনী আয়োজনে এই ঘোষণা দেয়া হয়। শুক্রবার , ৪ অক্টোবর থেকে টানা ৩৬ ঘন্টার হ্যাকাথন অনুষ্ঠিত হয়।

জবির টিম কোয়ান্টাম ভয়েজার স্যাটেলাইট ট্র্যাক করার জন্য একটি অ্যাপ তৈরি করে। এটি ব্যবহারকারীকে নোটিশ পাঠাবে যখন স্যাটেলাইট তাদের জমির উপরে দিয়ে চলে যায়। ব্যবহারকারী সহজেই সেই স্যাটেলাইটের (ল্যান্ডস্যাট) ডেটা ডাউনলোড করতে এবং বিশ্লেষণ করতে পারবে।

কোয়ান্টাম ভয়েজার টিমের সদস্যরা হলেন- কম্পিউটার সায়েন্স বিভাগের মুয়াম্মার তাজওয়ার আসফি, নাহিদ রায়হান, জাহাঙ্গীর হোসেন, ফারহান মাসুদ সোহাগ ও ইউসুফ হাসান সিফাত।

টিমের সদস্য মুয়াম্মার তাজওয়ার আসফি বলেন, সত্যি কথা বলতে আমরা কখনোই আশা করিনি ঢাকা বিভাগে সবচেয়ে কঠিন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হব। এই জয় আমরা উৎসর্গ করছি আমাদের জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের জন্য। আমাদের পরবর্তী লক্ষ্য নাসা স্পেস অ্যাপস ২০২৪ এর বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া।

উল্লেখ্য, বৈশ্বিক বিভিন্ন সমস্যা সমাধানের উদ্ভাবনী উদ্যোগ খুঁজে বের করতে আয়োজিত নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ হ্যাকাথন প্রতিযোগিতার বাংলাদেশ পর্বে ঢাকার পাশাপাশি চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর, ময়মনসিংহ ও কুমিল্লার শিক্ষার্থীরা অংশ নিচ্ছেন।

প্রতিযোগিতায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে বাছাই করা ৫০০ প্রকল্পকে অংশ নেওয়ার সুযোগ দেওয়া হয়েছে। সেরা ৫০ প্রকল্প নিয়ে ঢাকায় সরাসরি এবং বাকি ৪৫০টি প্রকল্প নিয়ে অনলাইনে অনুষ্ঠিত হয়েছে ২০২৪ এর দুই দিনব্যাপী নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ হ্যাকাথন।

বেসিসের তত্বাবধানে এবং বেসিস স্টুডেন্টস ফোরামের সহযোগিতায় প্রতিবছর নাসা কর্তৃক আয়োজিত নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ বাংলাদেশে আয়োজিত হয়।

আরও পড়ুন

শুরু হলো নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪

৪,৫ অক্টোবর এআইইউবিতে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’২৪ বাংলাদেশ পর্ব 

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’২৪ বাংলাদেশ পর্বের টাইটেল স্পন্সর এআইইউবি

নাসা ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৪ রেজিষ্ট্রেশন শেষ হচ্ছে বৃহস্পতিবার

নাসার প্রোগ্রামে অংশ নিলো বিশ্বজয়ী বাংলাদেশ দল ‘টিম ডায়মন্ডস’

Related posts

এআই আন্তর্জাতিক অলিম্পিয়াডের স্বীকৃতি পেলো বিডিওএসএন

Samiul Suman

সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সার্ভিস খাতে আয়কর অব্যাহতির দাবি উদ্যোক্তাদের

Tahmina

এআইইউবিতে পালিত হলো এডব্লিউএস কমিনিউটি ডে ২০২৪

TechShiri Admin

Leave a Comment