31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

ভাঙছে গুগল , ভাঙছে মনোপলী বিজনেস ?

টেকসিঁড়ি রিপোর্ট : অনলাইনে সার্চ বা কোনো তথ্য খুঁজে পাওয়ার কাজে গুগল একচেটিয়াতন্ত্র বা মনোপলী বজায় রাখছে, এমন অভিযোগ অনেক দিনের। ৮ অক্টোবর, মঙ্গলবার মার্কিন বিচার বিভাগ এর অবিশ্বাস প্রতিকার হিসাবে গুগলের সম্ভাব্য ভাংগন বিবেচনা করছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, কিছু ব্যবসা থেকে বিনিয়োগ প্রত্যাহার করে নেওয়ার জন্য গুগলকে বাধ্য করতে তাঁরা আদালতের কাছে আবেদন করার পরিকল্পনা করছেন। এ ক্ষেত্রে নজর দেওয়া হবে গুগলের ক্রোম ব্রাউজার ও অ্যান্ড্রয়েড অপারেটিং ব্যবস্থায়।

আলোচিত এক মামলায় গত আগস্টে একজন বিচারক জানান যে গুগল একটি অবৈধ একচেটিয়াত্ব তৈরি করেছে। যুক্তরাষ্ট্রে ইন্টারনেটে তথ্য খোঁজার যত কার্যক্রম চলে, তার ৯০ শতাংশ হয় গুগল ব্যবহার করে। বিচার বিভাগ এখন যে সমাধানের প্রস্তাব করেছে, তার ফলে তথ্য খোঁজার কার্যক্রমে বড় ধরনের পরিবর্তন হবে এবং একই সঙ্গে গুগলের আয় কমার পাশাপাশি প্রতিদ্বন্দ্বীরা তাদের ব্যবসা আরও সম্প্রসারণ করার সুযোগ পাবে।

গুগলকে তার গুগল প্লে অ্যাপ স্টোরে প্রতিদ্বন্দ্বী প্রযুক্তি সংস্থাগুলির তৈরি অ্যান্ড্রয়েড অ্যাপগুলিকে আগামী মাস থেকে তিন বছরের জন্য অনুমতি দিতে হবে, মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল বিচারক এমন রায় দিয়েছেন।

কিছু আইন বিশেষজ্ঞ এই রায়কে মুষ্টিমেয় প্রযুক্তি জায়ান্টদের আধিপত্যের জন্য একটি অর্থপূর্ণ চ্যালেঞ্জ হিসাবে স্বাগত জানিয়েছেন।

হিট ভিডিও গেম ফোর্টনাইটের নির্মাতা এপিক গেমস গুগলের বিরুদ্ধে আনা একটি মামলায় বিচারক জেমস ডোনাটোর নির্দেশিত বেশ কয়েকটি প্রতিকারের মধ্যে এই সব নির্দেশ ছিল। গুগল বলেছে যে তারা এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে এবং প্রস্তাবিত প্রতিকারের জন্য বিরতির জন্য বলবে।

গুগলের বিষয়ে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ একটি বিস্তারিত প্রস্তাব ২০ নভেম্বরের মধ্যে আদালতে পেশ করবে বলে কথা রয়েছে। বিপরীতে যেসব বিষয়ে বিচার বিভাগের উদ্বেগ রয়েছে, সেগুলো কীভাবে সমাধান করা যায়, তা নিয়ে নিজস্ব প্রস্তাব উত্থাপনের জন্য গুগল ২০ ডিসেম্বর পর্যন্ত সময় পাবে।

গুগলে লেনদেনের ক্ষেত্রে তাদের সার্চ ইঞ্জিন আগে থেকেই স্থাপন করে রাখা কিংবা নতুন ডিভাইসে এটিকে ডিফল্ট হিসেবে রাখার যে ব্যবস্থা গুগল করে রেখেছে, বিচার বিভাগের কাছে তার অবসান চাওয়া হতে পারে। এ ছাড়া ওয়েবভিত্তিক বিজ্ঞাপন ব্যবসা ভেঙে দেওয়ার জন্যও গুগল বিচার বিভাগের পক্ষ থেকে চাপের মুখে রয়েছে।

অ্যাপল বা অন্য যেসব কোম্পানি বিভিন্ন ডিভাইস তৈরি করে, গুগল ২০২১ সালে তাদের ২ হাজার ৬৩০ কোটি ডলার দিয়েছিল, যাতে স্মার্টফোন ও ব্রাউজারে গুগল সার্চ ইঞ্জিন আগেই স্থাপন করে রাখা হয়।

স্মার্টফোন ও ব্রাউজারে গুগল সার্চ ইঞ্জিন ডিফল্ট করে রাখা হলে গুগলের পক্ষে বাজারে শ্রেষ্ঠত্ব রাখা সহজ হয়। গুগল আরও বলেছে, ভালো মানের কারণেই ব্যবহারকারীরা তাদের সার্চ ইঞ্জিন ব্যবহার করেন।

বিচারক বলেছেন, মজিলা, অ্যাপল , স্যামসাং এবং অন্যান্য ডিভাইস নির্মাতাদেরকে তাদের ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসাবে গুগল এর অর্থ প্রদান করা একটি বেআইনি কাজ, যার অর্থ বাজারে তার প্রভাবশালী অবস্থান বজায় রাখা।

শুধু তা–ই নয়, অ্যামাজন ও অন্যান্য ওয়েবসাইটের কাছ থেকে তারা প্রতিযোগিতার মুখেও পড়ছে। এমনকি ব্যবহারকারীরা চাইলে অন্য সার্চ ইঞ্জিনকে ডিফল্ট হিসেবে স্থাপন করতে পারেন।

গুগলের মূল কোম্পানি অ্যালফাবেট বিশ্বের চতুর্থ বৃহত্তম কোম্পানি, যাদের বাজার মূলধনের পরিমাণ দুই লাখ কোটি ডলারের বেশি। তবে সম্প্রতি তারা প্রতিযোগী ও বাজারে প্রতিযোগিতা নিশ্চিতকারী মার্কিন সংস্থার কাছ থেকে প্রচণ্ড চাপের মুখোমুখি হচ্ছে।

কৃত্রিম বুদ্ধিমত্তার জগতে গুগল তার আধিপত্য আরও বাড়াতে চায়। তবে বিচার বিভাগ বলছে, গুগল তার সাধারণ সার্চ ও কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক সার্চ ব্যবস্থায় যেসব ইনডেক্স, তথ্য ও মডেল ব্যবহার করছে, সেগুলো প্রতিদ্বন্দ্বীদের ব্যবহার করতে দিতে গুগলকে বাধ্য করতে পারে। প্রতিদ্বন্দ্বীদের সক্ষমতা খর্ব হতে পারে, এমন কোনো চুক্তি যাতে গুগল না করতে পারে, তা–ও নিশ্চিত করার কথা বিবেচনা করছে বিচার বিভাগ।

গুগল বলেছে, কৃত্রিম বৃদ্ধিমত্তা নিয়ে যেসব প্রস্তাব করা হচ্ছে, তা এই খাতকে স্থবির করে দিতে পারে। কোম্পানিটির কথায়, বিনিয়োগ টানাহেঁচড়া করে, প্রণোদনার বিকৃতি ঘটিয়ে আর নতুন ধরনের ব্যবসার মডেলের পায়ে বেড়ি পরিয়ে সরকার যদি এই গুরুত্বপূর্ণ খাতে হস্তক্ষেপ করে, তাহলে বড় ঝুঁকি তৈরি হতে পারে। তা এমন সময়ে হবে, যখন এ খাতে বিনিয়োগকে উৎসাহিত করা দরকার।

Related posts

অ্যাপলের নতুন সংস্করণ আইওএস ১৮ তে যা যা থাকছে

TechShiri Admin

১০ সেপ্টেম্বর লঞ্চিং হচ্ছে আইফোন ১৬

Tahmina

‘স্বয়ংক্রিয় প্রযুক্তির মাধ্যমে একজন স্মার্ট কৃষক একাই একটা বড় খামার রক্ষণাবেক্ষণ করতে পারবে’

Tahmina

Leave a Comment