31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

ডিজিটাল লাইব্রেরি হিসেবে পরিচিত ইন্টারনেট আর্কাইভ হ্যাকড !

টেকসিঁড়ি রিপোর্ট : হ্যাকারদের হামলার কবলে পড়েছে ডিজিটাল লাইব্রেরি হিসেবে পরিচিত ইন্টারনেট আর্কাইভ। আপাতত সাময়িকভাবে ইন্টারনেট আর্কাইভের ওয়েবসাইট বন্ধ করে সিস্টেম ও নিরাপত্তা উন্নত করার কাজ করা হচ্ছে।

সাইবার হামলার ফলে ইন্টারনেট আর্কাইভের ৩ কোটির বেশি ব্যবহারকারীর ই–মেইল, নাম ও পাসওয়ার্ড চুরি হয়েছে বলে জানা গেছে। ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চুরি যাওয়ার বিষয়টি স্বীকারও করেছেন ইন্টারনেট আর্কাইভের প্রতিষ্ঠাতা ব্রুস্টার কাহলে।

এসএন_ব্ল্যাক মেটা নামে হ্যাকারদের একটি দল এই সাইবার হামলা চালানোর দাবি করেছে। হ্যাকার দলটি জানিয়েছে, ইন্টারনেট আর্কাইভ মার্কিন প্রতিষ্ঠান বলে এই সাইবার হামলা চালানো হয়েছে। পাঁচ ঘণ্টা ধরে চালানো হয় সাইবার হামলা।

সাইবার হামলার বিষয়ে ব্রুস্টার কাহলে জানিয়েছেন, ইন্টারনেট আর্কাইভের ওয়েবসাইটের জাভাস্ক্রিপ্ট কোডে ডিস্ট্রিবিউটেড ডিনায়েল অব সার্ভিস বা ডিডিওএস আক্রমণের মাধ্যমে এ সাইবার হামলা চালানো হয়েছে।

ভিডিও, ছবি, বই ও দলিল সংরক্ষণের জন্য আলোচিত যুক্তরাষ্ট্রভিত্তিক ইন্টারনেট আর্কাইভের ওয়েবসাইটটিতে ওয়েব্যাক মেশিনের মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইটের কয়েক দশক আগের পুরোনো ছবিও দেখা যায়। আর তাই বিশ্বের বিভিন্ন দেশ থেকে ইন্টারনেট আর্কাইভ নিয়মিত ব্যবহার করেন অনেকে।

Related posts

দেশে ভিপিএনের ব্যবহার বেড়েছে ৫ হাজার শতাংশ!

Tahmina

ভাসানচর, ১৩ হাজার একরের ভূখন্ডটি ডাকসেবার আওতাভুক্ত

Tahmina

ডুয়েট এইআই কি !

Samiul Suman

Leave a Comment