31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

ইলন মাস্কের স্টারশিপ বুস্টারের বিশ্ব রেকর্ড

টেকসিঁড়ি রিপোর্ট : ইলন মাস্কের স্টারশিপ বুস্টার বিশ্ব রেকর্ড করেছে । মাস্কের স্টারশিপ রকেটটি লঞ্চ প্যাডে ফিরে এসেছে। স্পেসএক্সের প্রকৌশলীরা ঘোষণা করেন, বুস্টারটি নিরাপদে অবতরণ করেছে , তারা আরও যোগ করেন এই দিন ,”ইতিহাস বইয়ের জন্য একটি দিন”।

সুপার হেভি বুস্টার নামে পরিচিত রকেটের নীচের অংশটি প্রথম প্রচেষ্টায় এত পরিষ্কারভাবে লঞ্চ প্যাডে অবতরণ করবে এর সম্ভাবনা কম বলে তাদের মনে হয়েছিল। অবতরণে মাত্র দুই মিনিট বাকি থাকা কালীন সময়ও স্পষ্ট ছিল না ব্যাপারটা কি হতে চলেছে কারণ টাওয়ারটি পরিচালনাকারী দল চূড়ান্ত চেক করেছিল। উৎক্ষেপণের আগে, স্পেসএক্স দল বলেছিল বুস্টারটিকে মেক্সিকো উপসাগরে অবতরণ করার জন্য নির্দেশ দেওয়া হলে তারা অবাক হবেন না।

এই ঘটনা সম্পূর্ণ পুনঃব্যবহারযোগ্য এবং দ্রুত স্থাপনযোগ্য রকেট শিল্পের বিকাশে স্পেসএক্সের উচ্চাকাঙ্ক্ষাকে একটা বড় ধাপের কাছাকাছি নিয়ে গেলো।

স্পেসএক্স এখন দুটি পরীক্ষামূলক ফ্লাইটে কিছু অসাধারণ সাফল্যের দিকে চলা শুরু করতে পারে। উদ্বোধনী ফ্লাইটের এক বছরেরও কম সময় পরে যা লঞ্চের কিছুক্ষণ পরেই বাহনটি বিচ্ছিন্ন হয়ে যায়। পঞ্চম পরীক্ষার আরোহণের প্রাথমিক পর্যায়গুলি পূর্ববর্তী আউটিংয়ের মতোই ছিল, জাহাজ বুস্টার স্থল ছাড়ার পর দুই এবং তিন-চতুর্থাংশ মিনিটে আলাদা হয়ে যায়।

স্পেসএক্স যুক্তি দেয় যে এই ব্যর্থতাগুলিও তার উন্নয়ন পরিকল্পনার অংশ । ব্যর্থতার প্রত্যাশায় তাড়াতাড়ি চালু করা যাতে এটি যতটা সম্ভব ডেটা সংগ্রহ করতে পারে এবং তার প্রতিদ্বন্দ্বীদের তুলনায় দ্রুত তার সিস্টেমগুলি বিকাশ করতে পারে।

Related posts

উপাসনালয়ে হামলার তথ্য জানাতে হটলাইন নম্বর চালু

Tahmina

৫ মিনিটেই চার্জ হবে রিয়েলমির ফোন!

TechShiri Admin

আইসিটির ২১ টি প্রকল্প মূল্যায়নে ১২ সদস্যের কমিটি

Tahmina

Leave a Comment