31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

এআই’র অধিক ব্যবহারে আর্থিক স্থিতিশীলতা ঝুঁকিতে : ভারতীয় কেন্দ্রীয় ব্যাংক গভর্নর

টেকসিঁড়ি রিপোর্ট : বিশ্বব্যাপী আর্থিক পরিষেবাগুলিতে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিংয়ের ক্রমবর্ধমান ব্যবহার আর্থিক স্থিতিশীলতাকে ঝুঁকির দিকে নিয়ে যেতে পারে বলে সতর্ক করেছেন ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস।

সোমবার শক্তিকান্ত দাস নতুন দিল্লিতে একটি ইভেন্টে বলেন, “এআই-এর অধিক নির্ভরতা ঝুঁকির দিকে নিয়ে যেতে পারে, বিশেষ করে যখন অল্প সংখ্যক প্রযুক্তি প্রদানকারীরা বাজারে আধিপত্য বিস্তার করে। এআই এর ক্রমবর্ধমান ব্যবহার , সাইবার আক্রমণ এবং ডেটা লঙ্ঘনে সংবেদনশীলতার মতো নতুন নতুন দুর্বলতার পরিচয় দিচ্ছে। ”

এটি সিস্টেমিক ঝুঁকি বাড়াতে পারে কারণ এই সিস্টেমে ব্যর্থতা বা বাধাগুলি আর্থিক খাত জুড়ে ক্যাসকেড হতে পারে, দাস যোগ করেন। ভারতের আর্থিক পরিষেবা প্রদানকারীরা গ্রাহকদের অভিজ্ঞতা বাড়াতে, খরচ কমাতে, ঝুঁকি পরিচালনা করতে এবং চ্যাটবট এবং ব্যক্তিগতকৃত ব্যাংকিংয়ের মাধ্যমে বৃদ্ধি পেতে এআই ব্যবহার করছে।

এআই এর “অস্বচ্ছতা” অ্যালগরিদমগুলিকে অডিট করা এবং ব্যাখ্যা করা কঠিন করে তোলে যা ঋণদাতার সিদ্ধান্তগুলিকে পরিচালিত করে এবং সম্ভাব্যভাবে “বাজারে অপ্রত্যাশিত পরিণতি” হতে পারে, তিনি সতর্ক করে বলেন।

তিনি আরও বলেন, ব্যক্তিগত ক্রেডিট বাজার সীমিত নিয়ন্ত্রণের সাথে বিশ্বব্যাপী দ্রুত প্রসারিত হয়েছে, আর্থিক স্থিতিশীলতার জন্য উল্লেখযোগ্য ঝুঁকি তৈরি করেছে, বিশেষ করে যেহেতু এই বাজারগুলি মন্দার মধ্যে চাপ -পরীক্ষিত হয়নি। ব্যাঙ্কগুলিকে পর্যাপ্ত ঝুঁকি প্রশমনের চর্চার নিশ্চয়তা দিতে হবে।

Related posts

রিমোট কর্মীদের আর পদোন্নতি দেবে না ডেল

Tahmina

ভারতীয় স্টার্ট-আপ বাইজু এখন বেঁচে থাকার জন্য লড়ছে!

Tahmina

মাইক্রোসফট উইন্ডোজের প্রধান পবন দাভুলুরি

Tahmina

Leave a Comment