31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

পারমানবিক চুল্লি তৈরিতে চুক্তি করলো গুগল

টেকসিঁড়ি রিপোর্ট : গুগল তার কৃত্রিম বুদ্ধিমত্তা ( এআই) উদ্যোগকে শক্তিশালী করতে ছোট পারমাণবিক চুল্লি দ্বারা উৎপাদিত বিদ্যুৎ ব্যবহার করার জন্য একটি যুগান্তকারী চুক্তি স্বাক্ষর করেছে। সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানায়।

সোমবার, ১৪ সেপ্টেম্বর স্টার্টআপ কাইরোস পাওয়ারের সাথে চুক্তির খবরটি ঘোষণা করা হয়। ক্যালিফোর্নিয়া ভিত্তিক টেক জায়ান্ট ৫00 মেগাওয়াট শক্তি উত্পাদন করতে সক্ষম ৭টি ছোট পারমাণবিক চুল্লি নির্মাণে সমর্থন দেবে গুগল।

প্রথম চুল্লিটি ২০৩০ সালের মধ্যে অনলাইনে আসার কথা রয়েছে, এবং অন্যান্যগুলি পরের বছরগুলিতে ক্রমশ আসবে।

গুগলের জ্বালানি ও জলবায়ু বিভাগের সিনিয়র ডিরেক্টর মাইকেল টেরেল বলেন, “গ্রিডের এআই প্রযুক্তিকে সমর্থন করার জন্য নতুন বিদ্যুতের উত্সের প্রয়োজন যা বড় বৈজ্ঞানিক অগ্রগতি, ব্যবসা এবং গ্রাহকদের জন্য পরিষেবার উন্নতি এবং জাতীয় প্রতিযোগিতা এবং অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ভুমিকা রাখবে।

“এই চুক্তিটি নির্ভরযোগ্যভাবে শক্তির চাহিদা মেটাতে এবং প্রত্যেকের জন্য এআই এর সম্পূর্ণ সম্ভাবনাকে আনলক করতে সহায়তা করবে ।” প্রযুক্তিটি এখনও প্রাথমিক ধাপে আছে, তবে বিশ্বব্যাপী এই ধরনের মাত্র তিনটি চুল্লি রাশিয়া, চীন এবং ভারতে চালু আছে বলে জানা গেছে।

কাইরোস পাওয়ারের সিইও মাইক লাউফার বলেছেন, এই অংশীদারিত্ব কোম্পানিটিকে “শিক্ষার বক্ররেখায় দ্রুত অগ্রসর হতে” অনুমতি দেবে। উন্নয়ন পর্বে পাশাপাশি আসার মাধ্যমে গুগল একজন গ্রাহকের চেয়ে বেশি। তারা এমন অংশীদার যারা আমাদের উদ্ভাবনী পদ্ধতি এবং এটি যে সম্ভাব্যতা প্রদান করতে পারে তা গভীরভাবে বোঝে।

গুগল, মাইক্রোসফট এবং অ্যামাজনের মতো টেক জায়ান্টগুলি পারমাণবিক শক্তির প্রতি নতুন করে আগ্রহ জাগিয়ে তুলছে কারণ তারা এআই এর বুমকে ভিত্তি করে ডেটা সেন্টারগুলিকে শক্তি দেওয়ার জন্য বিদ্যুতের উৎসের কথা তাদের ভাবতে হচ্ছে ৷

গত সেপ্টেম্বরে, মাইক্রোসফ্ট থ্রি মাইল আইল্যান্ড, পেনসিলভানিয়াতে একটি ডিকমিশনড পারমাণবিক চুল্লি পুনরুদ্ধার করার জন্য ইউটিলিটি কনস্টেলেশন এনার্জির সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে যা আগামী ২0 বছরের জন্য এই টেক জায়ান্টকে শক্তি সরবরাহ করবে।

আমাজন এই বছরের শুরুতে পেনসিলভানিয়ায় একটি ১২00-একর (৪৮৬ -হেক্টর) ডেটা সেন্টার ক্যাম্পাস কেনার জন্য হিউস্টন-ভিত্তিক ট্যালেন এনার্জির সাথে চুক্তি স্বাক্ষর করেছে যা নিকটবর্তী পারমাণবিক কেন্দ্র থেকে শক্তি সংগ্রহ করে।

আইন সংস্থা হোয়াইট অ্যান্ড কেস জানিয়েছে, ডেটা সেন্টারগুলি বিশ্বের বিদ্যুতের প্রায় ৩ শতাংশ ব্যবহার করে, আগামী বছরগুলিতে এআই বিকাশ অব্যাহত থাকায় এই খরচ যথেষ্ট বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে ৷

তথাকথিত ছোট মডুলার রিঅ্যাক্টরগুলিকে বৃহৎ, বাণিজ্যিক মাপের পারমাণবিক চুল্লির জন্য আরও সাশ্রয়ী এবং কম সময়সাপেক্ষ বিকল্প হিসাবে দেখেন এই খাতের ব্যক্তিরা।

Related posts

‘প্লাস্টিক দূষণ আমাদের পরিবেশের জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করছে’

Tahmina

আইসিপিসি তে বাংলাদেশের চমক!

Samiul Suman

শুভ জন্মদিন গর্ডন মুর

Tahmina

Leave a Comment