31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

অনুষ্ঠিত হচ্ছে জ্যোতির্বিজ্ঞান ও জ্যোতিঃ পদার্থবিজ্ঞানে আঞ্চলিক অলিম্পিয়াড, সেরারা যাবে ব্রাজিল

টেকসিঁড়ি রিপোর্ট : জ্যোতির্বিজ্ঞান ও জ্যোতিঃ পদার্থবিজ্ঞানের উপর বাংলাদেশে একটি প্রতিযোগিতামূলক পরীক্ষা। প্রতিবছর দেশব্যাপী এ অলিম্পিয়াডের আয়োজন করা হয়ে থাকে। জাতীয় পর্বের পর নির্বাচিত সদস্যরা অংশগ্রহন করতে পারবে ২০২৪ সালের আগস্ট মাসে ব্রাজিলে অনুষ্ঠিতব্য International Olympiad On Astronomy and Astrophysics (IOAA) তে।

দুটি ভিন্ন ক্যাটাগরিতে এ বছর বাংলাদেশে অনুষ্ঠিত হবে এ প্রতিযোগিতা। দুটি ভিন্ন পদ্ধতিতে আঞ্চলিক অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে।

দেশের বিভিন্ন অঞ্চলে আঞ্চলিক পর্বে অনুষ্ঠিত হয় অলিম্পিয়াডের প্রথম রাউন্ড। প্রথম রাউন্ডে বিজয়ীদের নিয়ে তৈরি হবে জাতীয় পর্ব।

যেসব শহরে এবারের অলিম্পিয়াড আয়োজিত হচ্ছে না সেখানের প্রতিযোগীদের ই-অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য অনুরোধ করা হচ্ছে ।

দুটি ভিন্ন ক্যাটাগরিতে এ বছর বাংলাদেশে অনুষ্ঠিত হবে এ প্রতিযোগিতা।

জুনিয়র ক্যাটাগরি – জুলাই ১, ২০২৪ এর আগ পর্যন্ত যাদের বয়স ১৫ বছরের কম, সর্বনিম্ন ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থী হতে হবে। সিনিয়র ক্যাটাগরি -জুলাই ১, ২০২৪ এর আগ পর্যন্ত যাদের বয়স ১৫ বছরের বেশি ও ২০ বছরের কম, তবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হতে পারবে না।

দুটি ভিন্ন পদ্ধতিতে আঞ্চলিক অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে।

• অফলাইন আঞ্চলিক অলিম্পিয়াড

ঢাকা,চট্টগ্রাম, সিলেট, খুলনা ও রাজশাহী শহরে অফলাইনে আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে। অফলাইন আঞ্চলিক অলিম্পিয়াড রেজিষ্ট্রেশন ফি ২০০ টাকা। অফলাইন রেজিষ্ট্রেশনের শেষ সময় ১২ ফেব্রুয়ারি,২০২৪।

• অনলাইন আঞ্চলিক অলিম্পিয়াড

যেসব শহরে এবারের অলিম্পিয়াড আয়োজিত হচ্ছে না সেখানের প্রতিযোগীরা অনলাইন অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে পারবে। একজন প্রতিযোগী একই সাথে আলাদা রেজিস্ট্রেশনের মাধ্যমে অফলাইন বা অনলাইন অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে পারে সেক্ষেত্রে সে শুধু অফলাইনে আগে বিজয়ী হলে তা গণ্য করা হবে। অনলাইন অলিম্পিয়াড রেজিস্ট্রেশন ফি ২৫০টাকা। অনলাইন রেজিষ্ট্রেশনের শেষ সময় ২৫ ফেব্রুয়ারি।

যেকোনো অলিম্পিয়াড সম্পর্কিত সকল আপডেটের জন্য বাংলাদেশ অলিম্পিয়াডিয়ান্স ক্লাব ফেসবুক পেজের সাথে যুক্ত থাকার জন্য জানানো হয়েছে।

Related posts

সোশ্যাল মিডিয়ায় প্রথম ১ বিলিয়ন ফলোয়ার রোনালদোর !

Tahmina

বৈষম্য, লুটপাট, দমন পিড়নে ক্ষুব্ধ অনলাইন উদ্যোক্তারা

Tahmina

এআই বিপ্লবে যে সব নারীদের অবদান

Tahmina

Leave a Comment