31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

সিইএসে নতুন চমক

টেকসিঁড়ি রিপোর্ট : নতুন নতুন প্রযুক্তির চমক দিতে আগামী ৯ থেকে ১২ জানুয়ারী লাস ভেগাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রযুক্তি প্রেমী ও গোটা বিশ্বের প্রযুক্তি জায়ান্টদের জন্য এই আয়োজন।

প্রতিবছরের শুরুতে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে কনজ্যুমার ইলেকট্রনিক শো (সিইএস) অনুষ্ঠিত হয়। বিশ্বে প্রযুক্তিপণ্যের সবচেয়ে বড় এই মেলায় সাধারণত বছরজুড়ে দুনিয়ার বড় বড় প্রযুক্তিপ্রতিষ্ঠান কী ধরনের পণ্য আনবে, তার ঘোষণা থাকে। এ জন্য এসব পণ্যের ধারণা পেতে প্রযুক্তিপ্রেমীরা তাকিয়ে থাকেন এ আয়োজনে।

রাস্তায় চলার পাশাপাশি উড়তেও পারে এমন গাড়ি এসেছে সিইএসে । ‘এক্সপেং অ্যারোএইচটি’ মডেলের গাড়িটি এ বছরের শেষ নাগাদ বাজারে পাওয়া যাবে।

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির সেন্সরযুক্ত ম্যাট্রেস, যা ব্যবহারকারীর ঘুমের ধরন শনাক্ত করার পাশাপাশি রক্তচাপসহ শরীরের তাপমাত্রাও মাপতে পারে।

এসেছে জুতার সোল। দেখতে সাধারণ জুতার সোল মনে হলেও সোলটির ভেতরে রয়েছে জিপিএস ট্র্যাকার। ফলে ব্যবহারকারী যেখানেই যান না কেন, সহজে খুঁজে পাওয়া যাবে। যারা মানসিক ভারসাম্যহীন এবং যাদের হারিয়ে যাবার প্রবণতা আছে তাদের জন্য সুখবর।

গাড়ির ড্যাশবোর্ডে ব্যবহার উপযোগী ৪৫ ইঞ্চি চওড়া পর্দার দেখা মিলেছে মেলায়। স্পর্শনির্ভর পর্দাটির মাধ্যমে গাড়ি চালানোর সময় সহজেই বিভিন্ন কাজ করা যায়।

Related posts

এআই প্রতিভা যুদ্ধে উত্তপ্ত ইউরোপ

Samiul Suman

দেশে প্রথম ফাইবারগ্লাস টাওয়ার স্থাপন করবে ইডটকো ও হুয়াওয়ে

Tahmina

মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও হুয়াওয়ের আয় বেড়েছে ১০০ বিলিয়ন ডলার !

Tahmina

Leave a Comment