31 C
Dhaka
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ‎ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ ‎ ‎ ‎‎ ‎ ‎ ‎ ‎ ‎ ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
টেকসিঁড়ি

ভারতীয় স্টার্ট-আপ বাইজু এখন বেঁচে থাকার জন্য লড়ছে!

টেকসিঁড়ি রিপোর্ট : ২০১৮ সালে বাইজু রবীন্দ্রন ভারতের স্টার্ট-আপ জগতের টোস্ট ছিলেন কারণ তার এডটেক কোম্পানি, বাইজু’স-কে ইউনিকর্নের মুকুট দেওয়া হয়েছিল।

এডটেক ফার্ম সাম্প্রতিক বছরগুলোতে ক্রমবর্ধমান আইনি ও আর্থিক সংকটের পর্বতের মধ্য দিয়ে যাচ্ছে। শুধুমাত্র গত বছরেই বাইজুস ঋণ, অসন্তুষ্ট বিনিয়োগকারী, ঋণদাতাদের মামলা, ভারতের আর্থিক অপরাধ সংস্থার তদন্ত, হাজার হাজার কর্মচারীর ছাঁটাই, বিলম্বিত বেতন এবং তারল্য সংকটের মুখোমুখি হয়েছে।

মহামারীর মাধ্যমে, স্কুলগুলি বন্ধ হওয়ার সাথে সাথে, বাইজু ক্রমবর্ধমান প্রসারিত হতে থাকে । একসময় ভারতের নেতৃস্থানীয় বেসরকারীভাবে পরিচালিত কোম্পানিটির মূল্য ২২ বিলিয়ন ডলার , এটিকে এখন কেউ কেউ গার্হস্থ্য স্টার্ট-আপের জন্য একটি সতর্কতামূলক গল্প হিসাবে বিবেচনা করে, কারণ বিনিয়োগ কোম্পানি ব্ল্যাকরক সম্প্রতি তার মূল্য ১ বিলিয়ন ডলার কমিয়েছে।

২৩ ফেব্রুয়ারী, বাইজুর মূল কোম্পানি থিঙ্ক অ্যান্ড লার্ন (টিএন্ডএল) এর বেশিরভাগ শেয়ারহোল্ডার “অব্যবস্থাপনা এবং ব্যর্থতার” অভিযোগ তুলে একটি সাধারণ সভায় (ইজিএম) মিঃ রবীন্দ্রনকে সিইও পদ থেকে অপসারণের পক্ষে ভোট দিয়েছেন।

মিঃ রবীন্দ্রন এবং তার পরিবার অভিযোগ অস্বীকার করে, ভোটের বৈধতা নিয়ে বিতর্ক করেন এবং দাবি করে্ন যে এটি অভ্যন্তরীণ কোম্পানি আইন লঙ্ঘন করেছে যার জন্য ইজিএম এর কমপক্ষে একজন প্রতিষ্ঠাতা-পরিচালক উপস্থিত থাকতে হবে। পরের দিন কর্মচারীদের কাছে একটি চিঠিতে, মিঃ রবীন্দ্রন মিটিংটিকে “প্রহসন” বলে অভিহিত করেছিলেন এবং এটিকে আদালতে চ্যালেঞ্জ করেছিলেন।

কর্ণাটক হাইকোর্ট এই মামলার শুনানির সময় ইজিএমে পাস করা রেজুলেশনগুলির বাস্তবায়ন সাময়িকভাবে স্থগিত করেছে।

কোম্পানিটি এখনও ২০২৩ এর জন্য তার নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন উপস্থাপন করতে পারেনি, এটি গত বছর নির্ধারণ করা ডিসেম্বরের সময়সীমা মিস করেছে।

বাইজুস-এর উপর গ্রাহকরা চাপ দিয়ে বিক্রির অভিযোগও তুলেছেন – অভিযুক্ত অভিভাবকদেরকে তাদের সামর্থ্যর বাইরে কোর্স কিনতে বাধ্য করা হচ্ছে। সোশ্যাল মিডিয়া অভিযোগে প্লাবিত হয়েছে যে সংস্থাটি দুর্বল লোকদের সঞ্চয়কে বিপন্ন করার অভিযোগ করেছে। অথচ ২০২১ সালে, সংস্থাটি এই অভিযোগগুলিকে “ভিত্তিহীন এবং উদ্দেশ্যপ্রণোদিত” বলে খারিজ করে দিয়েছিল।

চলতি মাসে বাইজু তার কর্মচারীদের বলেছিল যে তাদের বেতন বিলম্বিত হবে কারণ তাদের তহবিল অ্যাক্সেস করতে না পারা। এক মাস আগে, সংস্থাটি বলেছিল যে তারা অর্থের অভাবে বেতন দিতে হিমশিম খাচ্ছে।

Related posts

হুয়াওয়ের ক্লাউড সেবা নেবে অন্যরকম গ্রুপের প্রতিষ্ঠান উৎকর্ষ

Tahmina

২০ মে থেকে হার্ডওয়্যার ট্রাবলশ্যুটিং বিষয়ে ট্রেনিং

Tahmina

মোবাইল গ্যালারি শৃঙ্খল করার সহজ উপায়

Tahmina

Leave a Comment